Site icon জীবিকা দিশারী

পদ্মবিভূষণ, পদ্মভূষণ,পদ্মশ্রী


রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়ার গর্বের বিষয় এটা আমার কাছে অত্যন্ত গৌরবের মুহূর্ত ভারত সরকারের কাছে কৃতজ্ঞ আমাকে এই সর্বোচ্চ সম্মানের জন্য নির্বাচিত করেছেন। এ কথা বললেন, ভারতের পদ্মভূষণ সম্মানে সম্মানিত ব্যাটমিন্টন রানি পি ভি সিন্ধু।
সোমবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে ২০২০ সালের পদ্ম পুরস্কারে সম্মানিত করা হল সমাজের বিভিন্ন ক্ষেত্রের কৃতী ও বিশেষ অবদান রাখা ব্যক্তিত্বদের।
এ বছর মোট ১১৯ জন পদ্ম পুরস্কারে সম্মানিত হয়েছেন। সেই তালিকায় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানী রামপাল যেমন আছেন তেমনই রাষ্ট্রপতির হাত থেকে বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট অবদান কারী ব্যক্তিত্বরা পুরস্কার নিলেন।
উল্লেখ্য, এই ১১৯ জন এর মধ্যে সাত জন পদ্মবিভূষণ ১০ জন পদ্মভূষণ ও ১০২ জন পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন । পুরস্কার প্রাপকদের মধ্যে ১৯ জন মহিলা ও একজন রূপান্তরকামী রয়েছেন। দেওয়া হয়েছে মরণোত্তর পদ্ম পুরস্কার ও।
৭ জন পদ্মবিভূষণ পুরস্কার পেয়েছেন, তালিকায় আছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। সংগীতশিল্পী এসপি বালাসুব্রামানিয়াম পেলেন মরণোত্তর পদ্মবিভূষণ পুরস্কার ‌। মরণোত্তর পদ্মবিভূষণ পেয়েছেন ২ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ ও অরুণ জেটলি। পদ্মশ্রীতে সম্মানিত বিশিষ্টদের মধ্যে রয়েছেন গায়ক আদনান সামি, অভিনেত্রী কঙ্গনা রানাউত, পরিচালক করণ জোহর, একতা কাপুর সহ আরও অনেকে।
এই  তালিকার মধ্যে রয়েছেন একজন ফল বিক্রেতাও। সমাজে বিশেষ কাজের জন্য তাকে এই সম্মান প্রদান করা হয়েছে।
প্রতিবছর সংগীত শিক্ষা সমাজে বিশেষ অবদান সহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখা বিশেষ বিশিষ্টদের এই সম্মান  প্রদর্শন করে থাকেন কেন্দ্রীয় সরকার। বিশেষ অবদানের জন্য পন্ডিত ছন্নুলাল মিশ্র, মৌলানা ওয়াহিদ উদ্দিন, আদনানস্বামীও সম্মানিত হয়েছেন।
খেলার দুনিয়ায় টিভি সিন্ধুর পদ্মভূষণ প্রাপ্তির পাশাপাশি কিংবদন্তি বক্সার মেরি কমকে পদ্মবিভূষণে সম্মানিত করা হয়। পদ্মশ্রী সম্মান পেয়েছেন ভারতীয় মহিলা হকি দলের ক্যাপ্টন রানি রামপাল।তিনি বলেন,’ আজ রাষ্ট্রপতির হাত থেকে সম্মান পেয়ে আমি খুশি’। এমনই খুশির হাসি ছড়িয়েছেন চলচ্চিত্রের জগতের এই সময়ের বিতর্কিত নায়িকা কঙ্গনা রানাউত।
ভারত সরকারের সর্বোচ্চ সম্মান ‘ভারত রত্ন’ ১৯৫৪ সালে প্রথম ঘোষিত হয়। পরবর্তী বছরে (১৯৫৫ সালের ২৬ জানুয়ারি) বিভিন্ন  ক্ষেত্রের বিশেষ অবদান রাখা ব্যক্তিদের তিনটি স্তরে যেমমন পদ্মভূষণ, পদ্মবিভূষণ ও পদ্মশ্রী নামে এই সম্মান প্রদান করা হয়। ভাষা জাতি ধর্ম নির্বিশেষে। গত বছর এই সম্মান বন্ধ ছিল করোনা পরিস্থিতির কারণে।
Exit mobile version