রিপোর্ট রাইটিং টিপস: পিএসসি ক্লার্কশিপ পরীক্ষার জন্য

1125
0
PSC Exam, PSC Clerkship, PSC Clerkship Question

সামনেই পিএসসির ক্লার্কশিপ মেইন পরীক্ষা হওয়ার কথা। মেইন পরীক্ষায় উভয় পেপারেই রিপোর্ট রাইটিং থাকছে বাংলা ও ইংরেজি ভাষায়।

দেখে নেওয়া যাক, উপযুক্ত রিপোর্ট রাইটিংয়ের জন্য কিছু টিপস —

১) প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে, সেটি হল প্ৰশ্নপত্রে যে বিষয়টি নিয়ে রিপোর্ট লিখতে বলা হয়েছে, সেটি  ভালো করে বুঝে নেওয়া। এটা অত্যন্ত জরুরি। অনেক সময় শুধুমাত্র বিষয়ের নামটি দেখে রিপোর্ট লিখতে শুরু করে দেওয়াটা ঠিক নয়, নির্দিষ্ট ওই বিষয়ের উপর কোনদিক বা বিভাগ নিয়ে লিখতে বলা হয়েছে সেটা নজর দেওয়া দরকার।

২) রিপোর্ট রাইটিংয়ে কোনো ইন্ট্রোডাকশন বা ভূমিকা হয় না। এই বিষয়টি খুব ভালো করে খেয়াল রাখতে হয়। ঘটনাক্রম অনুসারে রিপোর্ট রাইটিং শুরু করতে হয়।

৩) যে বিষয় নিয়ে রিপোর্ট লিখতে বলা হবে, সেখানে প্রশ্নপত্রে কিছু স্টেপ-বাই-স্টেপ পয়েন্ট দেওয়া থাকে। প্রতি পয়েন্টের ক্রমানুসারে রিপোর্টের অনুচ্ছেদ করা প্রয়োজন। কোনো পয়েন্ট নিয়ে রিপোর্টে উল্লেখ্য বিষয় যাতে বাদ না যায় সেটা খেয়াল রাখা প্রয়োজন। একটি পয়েন্টের সঙ্গে আরেকটি পয়েন্টে সংযোগটাও যাতে খাপছাড়া না হয় সেটা খেয়াল রাখতে হবে।

৪) বাংলা বা ইংরেজি উভয় ক্ষেত্রেই অবশ্যই অতীতকাল ও পুরাঘটিত বর্তমান (Past & Present Perfect Tense)  অনুযায়ী লিখতে হবে। বাকিগুলি যথাসম্ভব কর্মবাচ্য (passive voice ) লেখা প্রয়োজন।

৫) রিপোর্ট রাইটিংয়ের শিরোনাম দেওয়া, লেখার শুরুতে ঘটনাস্থল বা রিপোর্টিং স্থলের নাম ও তারিখ উল্লেখ করা, এই ছোট-ছোট বিষয়গুলি অবশ্যই মাথায় রাখতে হবে। কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সরকারি পদাধিকারীর বক্তব্য দেওয়ার সময় উদ্ধৃতি চিহ্ন (”…. “) ব্যবহার করা প্রয়োজন।

৬) কোনোভাবেই কোনো রাজনৈতিক পক্ষপাতদুষ্ট, ধর্মীয় ভাবাবেগে আঘাতকারী বিষয়নির্ভর তথ্য না দেওয়াই উচিত। নিরপেক্ষতা বজায় রেখে তথ্যনির্ভর রিপোর্ট লেখা প্রয়োজন।

গতবারের  প্রশ্নপত্রে আসা রিপোর্ট—

ইংলিশ রিপোর্টিং: Haldia, Kukrahati, Midnapore. Date 10th September, 2012. Incident– Boat capsized in the Hoogly – 32 feared dead – 10 bodies recovered – 7 women and 3 Children, 10 swam ashore. Cause: Regular ferry service had stopped – boat carrying beyond capacity. Effect: Local People, drivers, police-rescue operation, locals outraged – Highway blocked.

বাংলা রিপোর্টিং: কলকাতার হকারদের উপযুক্ত পুনর্বাসনের প্রয়োজনীয়তা নিয়ে একটি প্রতিবেদন রচনা করুন। এই প্রসঙ্গে কলকাতার ফুটপাত ও রেলস্টেশনগুলির নাম উল্লেখ প্রয়োজন। সূত্র— ১) কলকাতার বিভিন্ন রাস্তঘাটের অবস্থা ২) পথচারীদের সমস্যা, ৩) রেলস্টেশন সংলগ্ন স্থানগুলির অবস্থা, ৪) এই প্রসঙ্গে হকারদের অর্থনৈতিক সমস্যা, ৫) উপযুক্ত অর্থনীতিবিদ ও পরিকল্পনাবিদের সাহায্যে সমস্যা সমাধানের আন্তরিক প্রয়াস।