Site icon জীবিকা দিশারী

পিএসসি ক্লার্কশিপ টাইপিং টেস্ট নিয়ে কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা

PSC Clerkship Type Test

ঘোষণা হল পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে পিএসসি ক্লার্কশিপ (PSC Clerkship) পরীক্ষায় কম্পিউটার টাইপ পরীক্ষার (Type Test) সময়সূচি ও বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকাবলী।

বিজ্ঞপ্তি নম্বর ৫/২০১৯ অনুযায়ী ক্লার্কশিপ পরীক্ষার টাইপ টেস্ট হতে চলেছে আগামী ২৬ ও ২৭ মার্চ একাধিক শিফটে। রোল নম্বর অনুযায়ী কবে কোন পরীক্ষার্থীর কোন শিফটে পরীক্ষা রয়েছে তার তালিকা ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। তার সাথে পিএসির পক্ষ থেকে টাইপ টেস্ট এর ব্যাপারে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

দেখে নেওয়া যাক নির্দেশিকাগুলি : –

১) টাইপের সময় শব্দ বা ব্যবধানের বা অন্য শব্দের ব্যবহার, বানান ভুল, শব্দের আগে পরে বা মাঝে পাংচুয়েশন মার্ক ব্যবহারকে “বড় ভুল” বলে ধরে নেওয়া হবে।
২) পানংচুয়েশন মার্ক ভুল দেওয়া হলে, না দেওয়া হলে, বড় হাতের অক্ষর আর ছোট হাতের অক্ষর হিসাবে টাইপ ভুল হলে সেটিকে “ছোট ভুল” বলে ধরে নেওয়া হবে /
৩) বড় ভুলের সাথে ০. ৩৩ এবং ছোট ভুলের সাথে ০.১৫ গুণিতক করে টাইপ করা শব্দের থেকে বিয়োগ করে নম্বর নির্ধারিত হবে।
৪) ইংলিশ টাইপিং এ কোয়ালিফাইং মার্ক্স্ ১৪০ এবং বাংলা টাইপিং কোয়ালিফায়িং মার্ক্স্ ৭০।

৫) প্রার্থীরা কম্পিউটার লগ ইন করার পর প্রথম ২ মিনিট ট্রায়াল করার সুযোগ পাবে, যাতে তারা কি বোর্ড ঠিকঠাক আছে কিনা চেক করে নিতে পারবে। এরপর ১০ মিনিটের ব্রেক টাইম থাকবে হলে উপস্থিত ইনভিজিলেটরকে দিয়ে কি বোর্ড পাল্টে নেওয়ার জন্য বা সমস্যার সমাধান করার জন্য।

৬) ইংলিশ টাইপিং এর ক্ষেত্রে ফন্ট হবে টাইমস নিউ রোমান এবং বাংলা টাইপ এর ক্ষেত্রে নির্মলা ইউআই ফন্ট এবং বর্ণনা টাইপ কীবোর্ড (অভ্র) থাকবে।

আগামী ২১ মার্চ, ২০২২ তারিখ এ ব্যাপারে একটি মক টেস্ট নেওয়া হবে বলে পিএসসি জানিয়েছে।

বিজ্ঞপ্তি লিঙ্কক্লিক করুন এখানে

Exit mobile version