রিজার্ভ ব্যাঙ্কে স্নাতক, স্নাতকোত্তর যোগ্যতায় ২৯৪ অফিসার

1564
0
RBI recruitment 2022

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়াতে ২৯৪ জন অফিসার নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন (RBI recruitment 2022)।

শূন্যপদের বিন্যাস: অফিসার গ্রেড বি (ডিআর) জেনারেল: শূন্যপদ ২৩৮ (অসংরক্ষিত ১০৯, তপশিলি জাতি ৩২, তপশিলি উপজাতি ১৫, ওবিসি ৫৯, ইডব্লুএস ২৩)।

অফিসার গ্রেড বি (ডিআর)-ডিইপিআর: শূন্যপদ ৩১ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৫, ইডব্লুএস ৩)।

অফিসার গ্রেড বি (ডিআর)- ডিএসআইএম: ২৫ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ৫, ওবিসি ৪, ইডব্লুএস ২)।

বেতনক্রম: বেসিক পে ৫৫২০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা: অফিসার গ্রেড বি (ডিআর) জেনারেল: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে যে কোনো শাখায় স্নাতক (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারবেন) অথবা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে যে কোনো শাখায় স্নাতকোত্তর।

অফিসার গ্রেড বি (ডিআর) ডিইপিআর: ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি অথবা ফিনান্সে মাস্টার ডিগ্রি অথবা পিজিডিএম/ এমবিএ সঙ্গে ইকোনমিক্স/ ফিনান্সে স্পেশ্যালাইজেশন।

অফিসার গ্রেড বি (ডিআর) ডিএসআইএম: ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স/ ইকোনমেট্রিক্স/

স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্স/ অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্সে মাস্টার ডিগ্রি। অথবা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এম স্ট্যাট ডিগ্রি।

সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২২ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৯২ থেকে ১ জানুয়ারি ২০০১ সালের মধ্যে হতে হবে)।

সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আরও খবর :  কলকাতা পুরসভায় ১০৪ মজদুর, ৩ পরিবেশ বন্ধু নিয়োগ

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি,

শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার সিলেবাস, পরীক্ষাকেন্দ্র ও প্রি এগজামিনেশন সেন্টার সম্পর্কে বিস্তারিত আরবিআইয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আবেদনের ফি: ৮৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে।

অনলাইন আবেদন করা যাবে ১৮ এপ্রিল ২০২২ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে (RBI recruitment 2022)।

 

নোটিসটি দেখতে ক্লিক করুন