স্টেট ব্যাঙ্কে ২০০০ প্রবেশনারি অফিসার

3308
0
SBI

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ২০০০ প্রবেশনারি অফিসার নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: CRPD/PO/2020-21/12. অনলাইন আবেদন করতে হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: ২০০০ (অসংরক্ষিত ৮১০, তপশিলি জাতি ৩০০, তপশিলি উপজাতি ১৫০, ওবিসি ৫৪০, ইডব্লুএস অর্থাৎ আর্থিক দিক থেকে দুর্বলতর শ্রেণি ২০০)। এইসবের মধ্যে ২০টি এলডি, ২০টি দৃষ্টি প্রতিবন্ধী, ২০টি শ্রবণ প্রতিবন্ধী ও ২০টি ডিঅ্যান্ডই-এর জন্য সংরক্ষিত।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় স্নাতক বা সমতুল। অন্তিম বছরের ছাত্রছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে।

বয়সসীমা: ১ এপ্রিল ২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ এপ্রিল ১৯৯০ থেকে ১ এপ্রিল ১৯৯৯)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি পরীক্ষা, মেইন পরীক্ষা, গ্রুপ এক্সারসাইজ ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই হবে। প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৩৫ নম্বর) ও রিজনিং এবিলিটি (৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা। লেখা পরীক্ষার মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীরা মেইন পরীক্ষা দিতে পারবেন। মেইন পরীক্ষায় থাকবে রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৪৫ নম্বর), ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৩৫ নম্বর), জেনারেল/ ইকোনমি/ ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩৫ নম্বর)। মোট ১৫৫ নম্বরের পরীক্ষা, সময় ৩ ঘণ্টা। প্রিলিমিনারি ও মেইন পরীক্ষা দুই ক্ষেত্রেই নেগেটিভ মার্কিং থাকবে। সবশেষে ২০০ নম্বরের গ্রুপ এক্সারসাইজ এবং ৩০ নম্বরের ইন্টারভিউ।

প্রিলিমিনারি পরীক্ষার পরীক্ষাকেন্দ্র: স্টেট কোড ৪৫: পশ্চিমবঙ্গ: আসানসোল, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, কলকাতা, শিলিগুড়ি।

স্টেট কোড ৪২: ত্রিপুরা: আগরতলা।

স্টেট কোড ৩৯: সিকিম: গ্যাংটক।

স্টেট কোড ৪৩: উত্তর প্রদেশ: আগ্রা, আলিগড়, এলাহাবাদ, বরেলি, বুলন্দশহর, ফরিজাবাদ, গোন্ডা, গোরক্ষপুর, ঝাঁসি, কানপুর, লক্ষ্ণৌ, মথুরা, মিরাট, মোরাদাবাদ, মজফফরনগর, বারাণসী।

স্টেট কোড ৩৫: ওড়িশা: বালাসোর, বেরহ্যামপুর (গঞ্জাম), ভুবনেশ্বর, কটক, ঢেঙ্কানল, ঝাড়সুগুড়া, রৌরকেল্লা, সম্বলপুর।

স্টেট কোড ১৫: বিহার: আরা, ঔরঙ্গবাদ, ভাগলপুর, দ্বারভাঙ্গা, গয়া, মজফফরপুর, পাটনা, পূর্ণিয়া।

স্টেট কোড ১৪: অসম: ডিব্রুগড়, গুয়াহাটি, জোরহাট, শিলচর, তেজপুর।

প্রিলিমিনারি পরীক্ষার ক্ষেত্রে অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্র ও মেইন পরীক্ষার পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে।

বেতন: মূল বেতনক্রম ২৩৭০০-৪২০২০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

আবেদনের ফি: ৭৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে আবেদনের ফি দিতে হবে না। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://bank.sbi/careers অথবা http://www.sbi.co.in/careers লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে। সরাসরি https://ibpsonline.ibps.in/sbiposamar20/ লিঙ্কে গিয়েও অনলাইন আবেদন করা যাবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে। ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে, ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। স্ক্যানার রেজলিউশন দরকার অন্তত ২০০ ডিপিআই। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবাসইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত। প্রিলিমিনারি পরীক্ষার জন্য কললেটার ডাউনলোড করা যাবে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহ থেকে। প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ৩১ ডিসেম্বর ২০২০ ও ২, ৪, ৫ জানুয়ারি ২০২১। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হবে জানুয়ারি ২০২১-এর তৃতীয় সপ্তাহে। মেইন পরীক্ষার জন্য কললেটার ডাউনলোড করা যাবে জানুয়ারি ২০২১-এর তৃতীয় সপ্তাহ থেকে। মেইন পরীক্ষার তারিখ ২৯ জানুয়ারি ২০২১। মেইন পরীক্ষার রেজাল্ট বের হবে ফেব্রুয়ারির তৃতীয় বা চতুর্থ সপ্তাহে। গ্রুপ এক্সারসাইজ ও ইন্টারভিউয়ের জন্য কললেটার ডাউনলোড করা যাবে ফেব্রুয়ারির তৃতীয় বা চতুর্থ সপ্তাহে। গ্রুপ এক্সারসাইজ ও ইন্টারভিউ হবে ফেব্রুয়ারি/ মার্চ ২০২১-এ। ফাইনাল রেজাল্ট বের হবে মার্চ ২০২১-এর শেষ সপ্তাহে।

 

https://www.sbi.co.in/documents/77530/400725/13112020_PO+2020+-+Detailed+Advertisement+-+English.pdf/3795d355-7798-1923-955d-52bd59277758?t=1605272191443 লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।

 

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল