মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক যোগ্যতায় কেন্দ্রীয় সরকারের চাকরি

8953
0
SSC Selection Post 2021

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের (SSC) মাধ্যমে সিলেকশন পোস্ট, ২০২১ (Selection Post, 2021) এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর IX/2021/Selection Posts।  যে কোন ভারতীয় নাগরিক নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদ : সারা দেশে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তর মিলিয়ে মোট ৩২৬১ টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে এসসি আসন রয়েছে ৪৭৭, এসটি আসন রয়েছে ২৪৯, ওবিসি আসন রয়েছে ৭৮৮, অসংরক্ষিত আসন রয়েছে ১৩৬৬, ইডব্লিউএস আসন রয়েছে ৩৮১ এবং অন্যান্য সংরক্ষিত আসন রয়েছে ২০৩ টি।

শিক্ষাগত যোগ্যতা : বিভিন্ন পদ অনুযায়ী মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতক যোগ্যতা চাওয়া হয়েছে। নির্দিষ্ট পদের ভিত্তিতে নির্দিষ্ট যোগ্যতা অনুযায়ী আবেদন করতে হবে। একজন প্রার্থী ভিন্ন ক্যাটাগরির একাধিক পদের জন্যে আলাদা যোগ্যতার ভিত্তিতে আবেদন করতে পারেন।  তবে তার জন্য আলাদা করে আবেদন করতে  হবে এবং আবেদন ফি জমা দিতে হবে। তবে একটি ক্যাটেগরির জন্যে একটি পোস্টেই আবেদন করতে পারবেন। ইস্ট জোন , ওয়েস্ট জোন, সাউথ জোন, নর্থ জোন, নর্থ ইস্ট জোন, নর্থ ওয়েস্ট জোন, সেন্ট্রাল জোন, কর্ণাটক-কেরালা জোন, মধ্যপ্রদেশ জোন মিলিয়ে মোট নয়টি জোনে শূন্যপদের বিন্যাস রয়েছে।

বয়সসীমা : ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী একাধিক পদের জন্য একাধিক বয়সের মাপকাঠি রয়েছে।  ১৮ – ২৫; ১৮-২৭; ১৮-৩০ ; ২০ – ২৫ এরকম একাধিক বয়সের মাপকাঠি রয়েছে। সংরক্ষিত শ্রেণীর জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি : ২৪সেপ্টম্বর, ২০২১ থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে, চলবে আগামী ২৫ অক্টোবর, ২০২১ পর্যন্ত। যারা নতুন আবেদন করবেন এসএসসি পরীক্ষার জন্য তাঁদের প্রথমে “ওয়ান টাইম অনলাইন রেজিস্ট্রেশন ” করতে হবে। যাঁদের রেজিস্ট্রেশন করা আছে, তারা সরাসরি অনলাইন এপ্লিকেশন করবেন।  অনলাইন এপ্লিকেশন করার সময়  ৪.৫ x ৩.৫ সেমি মাপের রঙিন পাসপোর্ট সাইজ ছবি (২০ থেকে ৫০ কেবি) এবং ৪ x ৩ সেমি মাপের স্ক্যান স্বাক্ষর (১০ থেকে ২০ কেবি) আপলোড করতে হবে। আবেদন সম্পূর্ণ হওয়ার পর আবেদন পত্রের প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে।

আবেদন ফি : আবেদন ফি নেওয়া হবে ১০০ টাকা। এসসি, এসটি, পিডব্লিউডি, এক্স-সার্ভিসম্যান এবং মহিলা প্রার্থীদের আবেদন ফি লাগবে না। অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২৮ অক্টোবর, অফলাইনে চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ১ নভেম্বর, ২০২১।

পরীক্ষা পদ্ধতি : মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতক স্তরের প্রার্থীদের জন্য আলাদা আলাদা এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। এর পর সংশ্লিষ্ট পোস্টার জন্য পরবর্তী ধাপে স্কিল টেস্ট/টাইপিং টেস্ট/কম্পিউট এফিসিয়েন্সি টেস্ট নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষার ম্যান ২০০ নম্বরের এবং সময় ১ ঘন্টা।  এই পরীক্ষায়। ৫ নেগেটিভ মার্ঙ্কিং থাকবে। পরীক্ষার সিলেবাস : জেনারেল ইন্টেলিজেন্স ৫০ নম্বর, জেনারেল অ্যাওয়ারনেস ৫০ নম্বর, কোয়েনন্টেটিভ অ্যাপটিটিউড ৫০ নম্বর এবং বেসিক ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৫০ নম্বর।

পরীক্ষা : আগামী জানুয়ারি/ফেব্রুয়ারি, ২০২২ নাগাদ পরীক্ষা নেওয়া হবে। কলকাতার কাছে পরীক্ষাকেন্দ্র রয়েছে। ইস্টার্ন জনের জন্য পরীক্ষাকেন্দ্র আছে শিলিগুড়ি (সেন্টার কোড ৪৪১৫), কলকাতা (সেন্টার কোড ৪৪১০) এবং হুগলি (সেন্টার কোড ৪৪১৮)।

বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক : ক্লিক করুন

অনলাইন আবেদন লিঙ্ক : ক্লিক করুন

বিভিন্ন শূন্যপদের বিন্যাস জানার লিঙ্ক : ক্লিক করুন