Site icon জীবিকা দিশারী

আপার প্রাইমারি : ডিভিশন বেঞ্চে না সরকারের, দ্রুত নিয়োগের প্রস্তুতি এসএসসির

LDC Result, Calcutta High Court, Calcutta High Court Recruitment,

আর মামলার জটিলতার দিকে যেতে চাইছে না রাজ্য সরকারে। কোর্টের সিঙ্গল বেঞ্চের রায় অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যেই নতুন প্যানেল প্রকাশ করে আপার প্রাইমারি নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে স্কুল শিক্ষা দপ্তর। এসএসসিকে জানানো হয়েছে, আইনজ্ঞদের সঙ্গে কথা বলে জানুয়ারি মাস থেকেই নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু করে দিতে।

কমিশন কর্তাদের একাংশের মতে, এমনিতে নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত মামলা দীর্ঘদিন চলেছে। এর আগে এক অন্তর্বর্তী নির্দেশে বাদ যাওয়া কয়েক হাজার প্রাথীকে ডাকার কথা জানানো হয়েছিল। সম্প্রতি আদালতের সিঙ্গল বেঞ্চের নির্দেশে সম্পূর্ণ তালিকা বাতিল করে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ দেওয়া হয়। এমত অবস্থায় সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সরকার ডিভিশন বেঞ্চে আবেদন করলে আরও সময় নষ্ট হবে। আগামী এপ্রিল মাসে রাজ্য বিধানসভার ভোট রয়েছে।

আদালত থেকে ৪ জানুয়ারি থেকে নতুন নিয়োগ প্রক্রিয়া, প্যানেল প্রকাশের কাজ শুরু কথা বলা হলেও তার আগেই যাতে কাজ শুরু করে দেওয়া যায়,  সে ব্যাপারে আদালতের কাছে আবেদন করার কথাও ভাবা হচ্ছে। ২০১৪ সালে উচ্চ প্রাথমিক টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর টেট-এর ফল প্রকাশ করে এক সপ্তাহের মধ্যেই ভেরিফিকেশনের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। এরপর থেকেই একাধিক অসঙ্গতি ও দুর্নীতির অভিযোগ তথা মামলার কারণে নিয়োগ পক্রিয়া স্থগিত হয়। এনসিটিইর নিয়ম অনুযায়ী তালিকা প্রকাশে অসঙ্গতি রয়েছে এবং স্কুল সার্ভিস কমিশনেরই নিয়ম লঙ্ঘিত হয়েছে ইত্যাদি একাধিক অভিযোগে মামলা হয় এসএসসির এই উচ্চ প্রাথমিক নিয়োগের ক্ষেত্রে।

আদালত অবশ্য জানিয়েছে, আগামী ১০ মের মধ্যে ইন্টারভিউয়ের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করতে হবে। তার দু মাসের মধ্যে প্যানেল প্রকাশ করে ৩১ জুলাইয়ের মধ্যে রেকমেন্ডেশনের কাজ করে ফেলতে হবে। এখন এসএসসি পুরো বিষয়টিকে নির্বাচন পরবর্তী পর্যায়ে নিয়ে যাবে, নাকি তার আগেই দ্রুততার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া শেষ করবে সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন পরীক্ষার্থীরা। কমিশন চাইছে অনলাইনের মাধ্যমে ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়া করতে চাইছে। কমিশন সুত্রের খাবর, প্রায় ২ লক্ষ ২৮ হাজার টেট উত্তীর্ণ প্রার্থী রয়েছেন।

 

SSC, SSC Upper Primary, Upper Primary Tet

Exit mobile version