Site icon জীবিকা দিশারী

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য

Swami Vivekananda Scholarship 2021

রাজ্য সরকারের উচ্চশিক্ষা দপ্তরের উদ্যোগে এই স্কলারশিপ প্রদানের ব্যবস্থা করা হয়ে থাকে। প্রধানত মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হয়ে যাওয়ার পর অক্টোবর মাস নাগাদ এই স্কলারশিপের আবেদন গ্রহণ শুরু হয়। এ বছর ১৬ নভেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার স্বামী বিবেকানন্দ বৃত্তি ২০২১-এর (Swami Vivekananda Scholarship 2021) জন্য একটি নতুন স্বতন্ত্র পোর্টাল চালু করেছে এবং যোগ্যতার মানদণ্ডও কমিয়েছে। করোনা আবহের কারণে ছাত্র-ছাত্রীরা যেহেতু নিয়মিত স্কুলে উপস্থিত থাকতে পারছেন না, সে কারণে যাতে অনলাইন ব্যবস্থার মাধ্যমে এই স্কলারশিপের সুবিধা ছাত্র-ছাত্রীরা পেতে পারেন, তার জন্যে উন্নতমানের অনলাইন পোর্টাল সিস্টেম বানানো হয়েছে। যে সমস্ত ছাত্রছাত্রীরা তাদের দশম শ্রেণি (মাধ্যমিক) এবং দ্বাদশ শ্রেণিতে (উচ্চ মাধ্যমিক) ভালো নম্বর পেয়েছেন, তাদের জন্য পরবর্তী স্তরে পড়াশুনা করার সুবিধার্থে এই স্কলারশিপ প্রদান করা হয় ।

“মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বেশি শিক্ষার্থী যাতে উপকৃত হতে পারে তা নিশ্চিত করতে এই বৃত্তির জন্য এ বছর যোগ্যতার মানদণ্ড নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন। এখন পর্যন্ত রাজ্য এই বৃত্তি প্রকল্পের অধীনে ছাত্রদের ৭,৬২,৮৫৮ টাকা বিতরণ করেছে,” পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সম্প্রতি 2021 বৃত্তি প্রকল্প পোর্টাল উদ্বোধন করেন। 

স্কলারশিপ সম্বন্ধে গুরুত্বপূর্ণ নির্দেশাবলী – 

১) স্কিমটি একাদশ এবং দ্বাদশ শ্রেণির নিয়মিত মোডে এবং বিজ্ঞান/কলা/বাণিজ্য, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল এবং কারিগরি/পেশাগত কোর্সে স্নাতক স্তরে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের উপকৃত করে। স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা বিজ্ঞান/কলা/বাণিজ্য এবং কারিগরি/প্রফেশনাল কোর্সের ছেলে-মেয়েরা এই স্কলারশিপের সুবিধাযোগ্য। এই বৃত্তিগুলি ছাত্র-ছাত্রীদের মেরিট-কাম মিন্স মাপকাঠিতে অনুমোদন করা হবে।

২) শিক্ষার্থীদের ২০২১ বা ২০২০ সালে (অনিবার্য কারণে ২০২০ সালে ভর্তি হতে অক্ষম) ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন/ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল থেকে শেষ যোগ্যতা পরীক্ষায় কমপক্ষে (ক) মোট ৬০% নম্বর সহ পাস করতে হবে। উচ্চ মাধ্যমিক স্তরের জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা/মাদ্রাসা শিক্ষার জন্য বা স্নাতক স্তরের বৃত্তির জন্য (b) এইআইসিটিই দ্বারা অনুমোদিত এবং WBSCT&VE&SD-এর সাথে অনুমোদিত ইনস্টিটিউটগুলি থেকে ডিপ্লোমা কোর্সে মোট ৬০% নম্বর স্নাতক স্তরের বৃত্তির জন্য (২য় বছরে ইঞ্জিনিয়ারিং/প্রযুক্তি/ফার্মাসি) লেটারাল এন্ট্রির মাধ্যমে কোর্স) অথবা স্নাতক স্তরের বৃত্তির জন্য স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি দ্বারা অনুমোদিত (পার্শ্বীয় এন্ট্রির মাধ্যমে য় বছরের ফার্মাসি কোর্সে) (গ) স্নাতকোত্তর স্তরের বৃত্তির জন্য যে কোনো স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতকে মোট ৫৩% নম্বর সাধারণ শিক্ষা)/ পোস্ট গ্র্যাজুয়েট লেভেল স্কলারশিপের জন্য পশ্চিমবঙ্গের যে কোনও স্টেট ইউনিভার্সিটি বা AICTE অনুমোদিত ইনস্টিটিউট থেকে স্নাতক কোর্সে ৫৫% নম্বর ( ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি/ফার্মেসি)।

৩)রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকে এম.ফিল কোর্স এবং ডক্টরাল কোর্স (নন-নেট জুনিয়র রিসার্চ ফেলো এবং নেট-লেকচারারশিপ) অনুসরণকারী শিক্ষার্থীরা এই বৃত্তি প্রকল্পের আওতায় আসবে।

৪) কন্যাশ্রী প্রাপক (K-2) এই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি থেকে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখায় স্নাতকোত্তর পাঠক্রম অনুসরণ করে এই রাজ্যের প্রতিষ্ঠানগুলি থেকে মোট ৪৫% নম্বর সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরে এই বৃত্তি প্রকল্পের আওতায় আসবে।

৫) পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা প্রতি বছর ২,৫০,০০০/- টাকা নির্ধারণ করা হয়েছে।

৬) যেহেতু অর্থপ্রদান শুধুমাত্র সরাসরি সুবিধাভোগী স্থানান্তরের মাধ্যমে করা হবে, তাই আবেদনকারীর ব্যাঙ্কের বিবরণ, যেমন A/C নং, ব্যাঙ্কের নাম, ব্যাঙ্কের IFSC কোড দেওয়া বাধ্যতামূলক৷

৭) আবেদনের হার্ড কপি জমা দেওয়ার প্রয়োজন হবে না।

৮) যে প্রার্থীরা এই বৃত্তিগুলির জন্য বেছে নিচ্ছেন এবং যোগ্য বলে বিবেচিত হয়েছেন, তারা একই কোর্স/অধ্যয়নের পর্যায়ে অন্য কোনো সরকারি (কেন্দ্রীয়/রাজ্য) বৃত্তি বা উপবৃত্তি উপভোগ করতে পারবেন না। তবে, কোনো উৎস থেকে প্রাপ্ত এককালীন অনুদান বা সহায়তা, বা হোস্ট প্রতিষ্ঠানগুলি দ্বারা অনুমোদিত বিনামূল্যে বা আংশিক-ফ্রি ছাত্র-ছাত্রীদের এই স্কিমের সুবিধাগুলি পেতে বাধা দেবে না।

৯) এই স্কিম সম্বন্ধে যাবতীয় তথ্য ও অনলাইন আবেদনের জন্য ওয়েবসাইটটি হল – https://svmcm.wbhed.gov.in/

বিভিন্ন বিভাগের প্রার্থীরা স্কলারশিপ পোর্টালে অনলাইনে তাদের আবেদন জমা দেবেন এবং আবেদনপত্র iro স্কলারশিপ কেসগুলিকে নিচের ক্রমানুসারে সাজানো হবে (আয়ের মাপকাঠি ব্যতীত যোগ্যতা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে) এবং স্কলারশিপ মঞ্জুর করা হবে। তহবিলের প্রাপ্যতা কঠোরভাবে মেধা তালিকার ভিত্তিতে। নথিগুলি ঠিক থাকলে সুবিধাভোগীদের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা যেতে পারে।

অনলাইনে আবেদন করার জন্য প্রথমে আপনাকে সংশ্লিষ্ট ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে রেজিস্ট্রেশন  বাটনে ক্লিক করে  ই-মেল আইডি এবং পাসওয়ার্ড সহযোগে রেজিস্ট্রেশন শেষ করতে হবে।  এরপর আপনি অনলাইন  আবেদন পত্রের পেজ-এ স্থানান্তরিত হবেন।  সেখানে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে এবং নির্দিষ্ট ডক্যুমেন্ট আপলোড করে আবেদন সম্পূর্ণ করতে হবে।  যে সব প্রার্থীরা আবেদন রিনিউয়াল করবেন, তাদের জন্যেও রিনিউয়াল অপশন দেওয়া হয়েছে। অনলাইন আবেদন গ্রহণ করা হবে আগামী ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত।

Exit mobile version