রাজ্য পুলিশে ১০৮৮ সাব-ইনস্পেক্টর/ লেডি সাব-ইনস্পেক্টর

5138
0

রাজ্য পুলিশে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে সশস্ত্র ও নিরস্ত্র শাখায় ১০৮৮ জন সাব-ইনস্পেক্টর/ লেডি সাব-ইনস্পেক্টর নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: 02/2021/WBPRB.

যে-কোনো ভারতীয় নাগরিক নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে এই পদের জন্য আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুযোগ-সুবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা। ২০ জানুয়ারি আমাদের পোর্টালে এই নিয়োগের বিষয়ে সংক্ষেপে জানানো হয়েছিল (https://jibikadishari.co.in/sub-inspector-recruitment/), আজ বিস্তারিত।

শূন্যপদ: নিরস্ত্র শাখা: সাব-ইনস্পেক্টর: ৭৫৩ (অসংরক্ষিত ৪১৩, তপশিলি জাতি ১৬৬, তপশিলি উপজাতি ৪৫, ওবিসি এ ৭৬, ওবিসি বি ৫৩)। লেডি সাব-ইনস্পেক্টর: ১৫০ (অসংরক্ষিত ৮২, তপশিলি জাতি ৩৩, তপশিলি উপজাতি ৯, ওবিসি এ ১৫, ওবিসি বি ১১)।

সশস্ত্র শাখা (শুধুমাত্র পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন): সাব-ইনস্পেক্টর: ১৮৩ (অসংরক্ষিত ১০১, তপশিলি জাতি ৪১, তপশিলি উপজাতি ১১, ওবিসি এ ১৯, ওবিসি বি ১৩)।

বেতনক্রম: লেভেল ১০ অনুযায়ী ৩২১০০-৮২৯০০ টাকা।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২১ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৭ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। দার্জিলিং ও কালিম্পং এলাকার নেপালিভাষী বাসিন্দা ব্যতীত প্রার্থীদের বাংলা ভাষা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।

শারীরিক মাপজোক: সাব-ইনস্পেক্টর (নিরস্ত্র শাখা) উচ্চতা ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতি ৭৯ সেমি, ৫ সেমি পর্যন্ত ফোলোনার ক্ষমতা, ওজন ৫৬ কেজি। গোর্খা, রাজবংশী, গাড়ওয়ালি ও তপশিলি উপজাতিদের উচ্চতা ১৬০ সেমি, বুকের ছাতি ৭৬ সেমি, ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা, ওজন ৫২ কেজি।

লেডি সাব ইনস্পেক্টর (নিরস্ত্র শাখা) উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৮ কেজি। গোর্খা, রাজবংশী, গারওয়ালি ও তপশিলি উপজাতিদের ১৫৫ সেমি, ৪৫ কেজি।

সাব-ইনস্পেক্টর (সশস্ত্র শাখা) উচ্চতা ১৭৩ সেমি, বুকের ছাতি ৮৬ সেমি, ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা, ওজন ৬০ কেজি। গোর্খা, রাজবংশী, গাড়ওয়ালি ও তপশিলি উপজাতিদের উচ্চতা ১৬৩ সেমি, বুকের ছআতি ৮১ সেমি, ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা, ওজন ৫৪ কেজি।

ফিজিক্যাল এফিসশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার দৌঁড়তে হবে এবং মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌঁড়তে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের ফি: ২৭০ টাকা (২৫০ আবেদনের ফি+ ২০ প্রসেসিং ফি)। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতিদের আবেদনের ফি দিতে হবে না, প্রসেসিং ফি বাবদ শুধুমাত্র ২০ টাকা দিতে হবে।

আবেদনের পদ্ধতি: অনলাইন বা অফলাইন পদ্ধতিতে আবেদন করা যাবে আগামী ২২ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি বিকাল ৫টা পর্যন্ত।

www.wbpolice.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। অফলাইনে আবেদনের জন্য দরখাস্তের বয়ানও ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

http://wbpolice.gov.in/WBP/Common/WBP_Recruitment_Notice.aspx?Id=2021/0003 লিঙ্কে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল