১৬,৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ হাইকোর্টের 

432
0
Calcutta High Court, Calcutta High Court Result

হাইকোর্টে ফের ধাক্কা খেল প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Primary) প্রক্রিয়া। সম্প্রতি ২০১৪ সালের টেট উত্তীর্ণ ও প্রশিক্ষিত প্রার্থীদের মধ্যে থেকে সব মিলিয়ে ১৬,৫০০টি শিক্ষক পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই নিয়োগের কাউন্সেলিং চলাকালীন নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা রয়েছে এই দাবি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন বেশ কিছু প্রার্থী তার পরিপ্রেক্ষিতে আদালতের সিঙ্গল বেঞ্চ পুরো নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি করেছে। রাজ্য সরকারকে চার সপ্তাহের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কিছু শূন্যপদ ব্যতীত ১৫,২৮৪ জন প্রার্থীর ফল প্রকাশ করে গত  সপ্তাহ থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু করে দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে প্রার্থীদের একাংশের দাবি, পুরো মেধা তালিকা প্রার্থীদের নাম, রোল নম্বর, প্রাপ্ত নম্বর সহ প্রকাশ করা হয়নি। তাঁদের অভিযোগ, এই প্রক্রিয়ার মধ্যে অস্বচ্ছতা রয়েছে। সোমবার এই মর্মে মামলার ভিত্তিতে নিয়োগের স্থগিতাদেশ দেয় রাজ্যের উচ্চ আদালত।

২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে এর আগেও প্রায় ৪২ হাজার নিয়োগ সম্পন্ন হয়েছিল। বাকি টেট সফল প্রার্থীদের মধ্যে থেকে পুনরায় এ বছর প্রাথমিকে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে অনেক প্রাথীর স্কুলে জয়েন করার প্রক্রিয়াও শেষ হয়ে গেছে। পর্ষদের এক আধিকারিকের কথায়, যাঁদের নিয়োগ হয়ে গেছে, তাঁদের নিয়ে কোন‌ও সমস্যা হবে মনে হয় না। আদালত পুরো প্যানেল বাতিল না করলে অসুবিধে হওয়ার কথা নয়।  পর্ষদ সভাপতির এ ব্যাপারে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

WB Primary, WB Primary TET Exam