১. শিশুর বিকাশ সম্পর্কীয় জ্ঞান শিক্ষকের নিকট বিশেষ প্রয়োজনীয় কারণ-
(ক) বয়স অনুযায়ী বিভিন্ন দিকের বিকাশ সম্পর্কীয় তথ্য প্রত্যাশা করা যায়
(খ) সামঞ্জস্যপূর্ণ বিকাশের জন্য অনুকূল পরিবেশ রচনা করা সম্ভব
(গ) প্রত্যাশা অনুযায়ী বিকাশ না হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব
(ঘ) উপরের সবকটি সঠিক
২. শিখনের `প্রচেষ্টা ও ভুল’ তত্ত্বটির প্রবক্তা কে?
(ক) গ্যানেঁ (খ) টোলম্যান (গ) স্কিনার (ঘ) থর্নডাইক
৩. যদি একজন ছাত্র/ ছাত্রী অদ্ভুত পোশাক পরে শ্রেণিকক্ষে আসে, আপনি কী করবেন?
(ক) ছাত্র/ছাত্রীটিকে ক্লাস করতে বারণ করবেন
(খ) তাকে নিয়ে পরিহাস করবেন
(গ) তাকে বোঝাবেন/ পরামর্শ দেবেন এরকম পরে ক্লাসে না আসতে
(ঘ) তার দিকে কোনো মনোযোগ দেবেন না
৪. প্রথাবর্হিভূত শিক্ষার আন্দোলন শুরু হয়-
(ক) উচ্চশিক্ষার ক্ষেত্রে (খ) মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে (গ) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে (ঘ) পেশাগত শিক্ষার ক্ষেত্রে
৫. রাহুল প্রতিটি পাঠ দ্রুত শিখতে পারে, কিন্তু সোমনাথের শিখতে দেরি হয়। বিকাশের যে নীতিটি এক্ষেত্রে সক্রিয় তা হল-
(ক) নিরবিচ্ছিন্নতা (খ) সাধারণ থেকে নির্দিষ্ট (গ) ব্যক্তিগত পার্থক্য (ঘ) পারস্পরিক সম্পর্ক
৬. শিখন সমস্যা বলতে কী বোঝায়?
(ক) পঠন অক্ষমতা (খ) লিখন অক্ষমতা (গ) গাণিতিক অক্ষমতা (ঘ) সবগুলি
৭. সৃজনশীল ও প্রতিভাবানের মধ্যে পার্থক্য হল-
(ক) সৃজনশীল শিক্ষার্থী একটি বিশেষ দিকে অসাধারণত্ব দেখায় এবং সেই দিকে মৌলিক চিন্তাভাবনার প্রকাশ ঘটায়। প্রতিভাবানরা প্রায় সমস্ত বৌদ্ধিক কার্যাবলিতে অসাধারণত্ব দেখায়
(খ) সৃজনশীল ও প্রতিভাবান উভয়ের বুদ্ধ্যঙ্ক ১৪০ এর উপর
(গ) সৃজনশীলের অপসারী বুদ্ধি অভিসারী বুদ্ধির তুলনায় অধিক দেখা যায়, প্রতিভাবানরা অভিসারী বুদ্ধিতে অনেক এগিয়ে থাকে
(ঘ) সৃজনশীল এবং প্রতিভাবান উভয়েই বিদ্যালয়ের পারদর্শিতার ক্ষেত্রে সাধারণের থেকে অনেক এগিয়ে থাকে
৮. শিক্ষণ হল একটি বিজ্ঞান, কারণ—–
(ক) শিক্ষণের মধ্যে ধারাবাহিকতা বর্তমান (খ) শিক্ষণ একটি দক্ষতা যা অনুশীলনযোগ্য (গ) শিক্ষণকে মডেল আকারে রূর দেওয়া যায় (ঘ) সবগুলি সঠিক
৯. শিশুকেকিন্দ্রীক শিক্ষার জনক কে?
(ক) ফ্রয়েবেল (খ) মাদাম মন্তেসরি (গ) রুশো (ঘ) জন ডিউই
১০. কোন ধরনের আচরণে বুদ্ধির প্রয়োজন হয় না?
(ক) চেষ্টা ও ভ্রান্তি আচরণ (খ) প্রতিবর্ত প্রতিক্রিয়াজাত আচরণ (গ) অনুবর্তিত প্রতিক্রিয়াজাত আচরণ (ঘ) সবগুলি সঠিক
১১. প্রাপ্তবয়স্ক অপেক্ষা শিশু নিম্নলিখিত কোন বিষয়ে এগিয়ে থাকে?
(ক) স্মৃতিশক্তি (খ) অনুকরণের শক্তি (গ) কল্পনাশক্তি (ঘ) কোনোটিই সঠিক নয়
১২. শ্রেণিকক্ষে অল্প কয়েকটি শিক্ষার্থী অত্যন্ত মেধাবী। তাদের শিক্ষাদানে আপনি——
(ক) শ্রেণির অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে নেবেন (খ) সমৃদ্ধ পাঠক্রমের সাহায্য গ্রহণ করবেন (গ) উচ্চশ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে নেবেন (ঘ) যখন তার পাঠগ্রহণে ইচ্ছা প্রকাশ করবেন
১৩. সমস্যাসমাধান হল এক ধরনের চিন্তন, যার বৈশিষ্ট্য হল—
(ক) ধারণাগুলিকে পুনর্গঠন করে বাধা অতিক্রম করা (খ) যুক্তিপূর্ণ সিদ্ধান্তের জন্য ধারণাগুলিকে পুনর্গঠন করা (গ) পরিস্থিতির সঠিক মূল্যায়নের জন্য ধারণার পুনর্গঠন করা (ঘ) সবগুলি সঠিক
১৪. বিজ্ঞান এবং শিল্প প্রদর্শনী, নৃত্য এবং সংগীত পরিবেশন এবং বিদ্যালয় ম্যাগাজিন প্রকাশের উদ্দেশ্য কী?
(ক) বিদ্যালয়ের নাম প্রচার করা (খ) পিতামাতার সন্তুষ্টি আনয়ন করা (গ) শিক্ষার্থীদের সৃজনশীলতাকে উতসাহিত করা (ঘ) বিভিন্ন পেশায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ দান
১৫. সৃজনশীল ব্যক্তিরা কোন প্রেষণার দ্বারা পরিচালিত হন?
(ক) ব্যক্তিগত প্রেষণা (খ) সামাজিক প্রেষণা (গ) অভ্যন্তরীণ প্রেষণা (ঘ) বাহ্যিক প্রেষণা
উত্তর
১. (ঘ) ২. (ঘ) ৩. (গ) ৪. (ক) ৫. (গ) ৬. (ঘ) ৭. (ক) ৮. (ঘ) ৯. (গ) ১০. (খ) ১১. (গ) ১২. (খ) ১৩. (ঘ) ১৪. (গ) ১৫. (গ)