পশ্চিমবঙ্গ নির্বাচন : রাজ্যের বিধানসভা নির্বাচনের ইতিহাস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

524
0
West Bengal Vidhansabha Election, West Bengal Election 2021, Election Commission of India

পশ্চিমবঙ্গে মোট ৮ দফায় ভোটগ্রহণ (West Bengal Assembly Election) হবে। শুক্রবার জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India) ভোটের  নির্ঘণ্ট প্রকাশ করলো।  ১ম ভোট ৩০ টি কেন্দ্রে আগামী ২৭ মার্চ, দ্বিতীয় দফা ১ এপ্রিল, তৃতীয় দফা ৬ এপ্রিল, চতুর্থ দফা ১০ এপ্রিল, পঞ্চম দফা ১৭ এপ্রিল, ষষ্ঠ দফা ২২ এপ্রিল, সপ্তম দফা ২৬ এপ্রিল, অষ্টম দফা ২৯ এপ্রিল ভোট রয়েছে।

কমিশনের তরফে রাজ্যের জন্য মোট ৪ জন অবজারভার থাকবেন। ২ জন পুলিশ অবজারভার বিবেক দুবে ও মৃণাল কান্তি দাস।  এছাড়াও অবজারভার অজয় নায়েক ও  স্পেশাল অবজারভার ভি মুরলি কুমার।  পশ্চিমবঙ্গ সহ আসাম, কেৱল, পুদুচেরি ও তামিলনাড়ুতে ভোটগ্রহণ সামনের মাসে । সব রাজ্যের ভোটের ফল ঘোষণা ২ মে।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ইতিহাস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য :

১৮৬২ সালে মাত্র ১২ জন সদস্যকে নিয়ে তৎকালীন ইন্ডিয়ান কাউন্সিল অ্যাক্ট অনুযায়ী নির্মিত হয়েছিল বেঙ্গল প্রেসিডেন্সি (তৎকালীন নাম)। রাজ্য (পশ্চিমবঙ্গ) প্রথম বিধানসভা নির্বাচন দেখেছিল ১৯৫২ সালে। তখন রাজ্যের বিধানসভা আসন সংখ্যা ছিল ২৩৮টি, ভোটার সংখ্যা ছিল মোট ১ কোটি ৭৬ লক্ষ ২৮ হাজার ২৩৯। মাত্র ৪২.২৩% ভোটার ভোটদান করেছিলেন।

প্রথম বিধানসভা ভোট লড়েছিল মূলত তিনটি পক্ষ, ১) জাতীয় কংগ্রেস, ২) ইউনাইটেড সোশ্যালিস্ট অর্গানাইজেশন (সিপিআই+সোশ্যালিস্ট রিপাবলিক পার্টি + ফরওয়ার্ড ব্লক মার্ক্সিস্ট), ৩) পিপল’স ইউনাইটেড সোশ্যালিস্ট ফ্রন্ট (সোশ্যালিস্ট পার্টি +ফরওয়ার্ড ব্লক (রুইকার), রেভোলিউশনারি কমিউনিস্ট পার্টি)। নির্বাচনে জয়ী হয়েছিল জাতীয় কংগ্রেস মোট ১৫০টি আসন পেয়ে।

২০২১ সালে পশ্চিমবঙ্গে হতে চলেছে ১৭তম বিধানসভা নির্বাচন। ১৯৫২ সালে প্রথম নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হয়েছিলেন ডঃ বিধান চন্দ্র রায়। এপর্যন্ত সবথেকে বেশিবার মুখ্যমন্ত্রী হয়েছেন জ্যোতি বসু (৫ বার)। সবথেকে কম সময়ের জন্য মুখ্যমন্ত্রী ছিলেন প্রফুল্ল চন্দ্র ঘোষ (১৯৬৭-৬৯ ও ১৯৭১-৭২)

ভারতের প্রথম মুখ্য নির্বাচন কমিশনার ছিলেন সুকুমার সেন (আইসিএস)। ১৯৪৭ থেকে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যসচিব পদেও ছিলেন। ভারতের বর্তমান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা । পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক ডঃ আরিজ আফতাব, আইএএস।

১৯৫০ সালে রাজ শাসিত কোচবিহার পশ্চিমবঙ্গ রাজ্যের সঙ্গে যুক্ত হয়। ১৯৫৬ সালে মানভূম প্রদেশকে বিভক্ত করে একটি অংশ বিহার ও ওপর অংশটি পশ্চিমবঙ্গের অন্তর্ভুক্ত করা হয়, যার বর্তমান নাম পুরুলিয়া।

 

 

West Bengal Assembly Election, West Bengal Election 2021, Election Commission of India