রাজ্য পুলিশে নিয়োগের বিস্তারিত যোগ্যতা, পরীক্ষা পদ্ধতি, আবেদন প্রক্রিয়া

10342
0
West Bengal Police Wireless Operator, West Bengal Police Recruitment, WB Police

রাজ্য পুলিশ (WB Police Recruitment) ১২৫১ জন পুরুষ ও মহিলা ওয়্যারলেস অপারেটর (Police Wireless Operator) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর 2021/8 (WOPR – 20)। যেকোনো ভারতীয় নিচের যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন।

শূন্যপদ: মোট শূন্যপদ ১২৫১টি, এর মধ্যে অসংরক্ষিত পুরুষ ৬১৮, মহিলা ৬৮; এসসি পুরুষ ২৪৮, এসসি মহিলা ২৮, এসটি পুরুষ ৬৮, এসটি মহিলা ৮, ওবিসি-এ পুরুষ ১১৩, ওবিসি-এ মহিলা ১২, ওবিসি-বি পুরুষ ৭৯, ওবিসি-বি মহিলা ৯টি।

শিক্ষাগত যোগ্যতা: পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বা সমতুল অনুমোদিত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান শাখায় (ফিজিক্স ও অংক সহ) উচ্চ্যমাধ্যমিক বা সমতুল পাশ হভে হবে। শারীরিক ও মানসিক সক্ষমতা থাকতে হবে। বাংলায়  লিখতে, পড়তে ও বলতে জানা প্রয়োজন (দার্জিলিং ও কালিম্পঙ-এর স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়)।

শারীরিক সক্ষমতা: পুরুষ (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি বাদে) উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৬ কেজি, বুকের ছাতি ৭৮ সেমি (ফুলিয়ে ৮৩ সেমি), মহিলা উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৮ কেজি।

পুরুষ (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি) উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫২ কেজি, বুকের ছাতি ৭৬ সেমি (ফুলিয়ে ৮১ সেমি); মহিলা উচ্চতা ১৫৫ সেমি, ওজন ৪৫ কেজি।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট-এর জন্য পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার, মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়তে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছর বয়স হতে হবে।  সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় আছে।

আবেদন: আগামী ২২ ফেব্রুয়ারি থেকে আবেদন গ্রহণ শুরু হবে । চলবে ২২ মার্চ, ২০২১ পর্যন্ত। অনলাইনে ২২ মার্চ পর্যন্ত এবং ব্যাংক চালানের মাধ্যমে ২৪ মার্চ, ২০২১ তারিখের মধ্যে আবেদন ফি জমা দেওয়া যাবে।

ক্লিক করে দেখে নিন : কোথায় কি সরকারি চাকরির আবেদন গ্রহণ চলছে

আবেদন ফি: জেনারেল ক্যাটেগরির জন্য ২৫০ টাকা + প্রসেসিং ফি ২৫ টাকা।  এসসি/এসটি প্রাথীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২৫ টাকা।

পরীক্ষা পদ্ধতি: 

১) প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বর (জেনারেল নলেজ ৪০ নম্বর, ম্যাথমেটিক্স ২০ নম্বর, দৈনন্দিন ফিজিক্যাল সায়েন্স ২০ নম্বর, লজিক্যাল ও  অ্যানালিটিক্যাল রিজনিং ২০ নম্বর। এমসিকিউ টাইপ প্রশ্ন, পরীক্ষা দেড় ঘণ্টা। ১/৪ হারে অর্থাৎ প্রতি চারটি ভুলের জন্য ১ নম্বর করে নেগেটিভ মার্কিং রয়েছে।

২) মেইন পরীক্ষা: ৮৫ নম্বর ( পার্ট ১- ফিজিক্স ও ম্যাথমেটিক্স ৭০, ল্যাঙ্গুয়েজ টেস্ট ১৫ নম্বর

৩) পার্সোন্যালিটি টেস্ট ১৫ নম্বর

বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক: ক্লিক করুন

আবেদন লিঙ্ক : ক্লিক করুন

West Bengal Police Wireless Operator, West Bengal Police Recruitment, WB Police