Site icon জীবিকা দিশারী

রাজ্য পুলিশে নিয়োগের বিস্তারিত যোগ্যতা, পরীক্ষা পদ্ধতি, আবেদন প্রক্রিয়া

West Bengal Police Wireless Operator, West Bengal Police Recruitment, WB Police

রাজ্য পুলিশ (WB Police Recruitment) ১২৫১ জন পুরুষ ও মহিলা ওয়্যারলেস অপারেটর (Police Wireless Operator) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর 2021/8 (WOPR – 20)। যেকোনো ভারতীয় নিচের যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন।

শূন্যপদ: মোট শূন্যপদ ১২৫১টি, এর মধ্যে অসংরক্ষিত পুরুষ ৬১৮, মহিলা ৬৮; এসসি পুরুষ ২৪৮, এসসি মহিলা ২৮, এসটি পুরুষ ৬৮, এসটি মহিলা ৮, ওবিসি-এ পুরুষ ১১৩, ওবিসি-এ মহিলা ১২, ওবিসি-বি পুরুষ ৭৯, ওবিসি-বি মহিলা ৯টি।

শিক্ষাগত যোগ্যতা: পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বা সমতুল অনুমোদিত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান শাখায় (ফিজিক্স ও অংক সহ) উচ্চ্যমাধ্যমিক বা সমতুল পাশ হভে হবে। শারীরিক ও মানসিক সক্ষমতা থাকতে হবে। বাংলায়  লিখতে, পড়তে ও বলতে জানা প্রয়োজন (দার্জিলিং ও কালিম্পঙ-এর স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়)।

শারীরিক সক্ষমতা: পুরুষ (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি বাদে) উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৬ কেজি, বুকের ছাতি ৭৮ সেমি (ফুলিয়ে ৮৩ সেমি), মহিলা উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৮ কেজি।

পুরুষ (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি) উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫২ কেজি, বুকের ছাতি ৭৬ সেমি (ফুলিয়ে ৮১ সেমি); মহিলা উচ্চতা ১৫৫ সেমি, ওজন ৪৫ কেজি।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট-এর জন্য পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার, মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়তে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছর বয়স হতে হবে।  সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় আছে।

আবেদন: আগামী ২২ ফেব্রুয়ারি থেকে আবেদন গ্রহণ শুরু হবে । চলবে ২২ মার্চ, ২০২১ পর্যন্ত। অনলাইনে ২২ মার্চ পর্যন্ত এবং ব্যাংক চালানের মাধ্যমে ২৪ মার্চ, ২০২১ তারিখের মধ্যে আবেদন ফি জমা দেওয়া যাবে।

ক্লিক করে দেখে নিন : কোথায় কি সরকারি চাকরির আবেদন গ্রহণ চলছে

আবেদন ফি: জেনারেল ক্যাটেগরির জন্য ২৫০ টাকা + প্রসেসিং ফি ২৫ টাকা।  এসসি/এসটি প্রাথীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২৫ টাকা।

পরীক্ষা পদ্ধতি: 

১) প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বর (জেনারেল নলেজ ৪০ নম্বর, ম্যাথমেটিক্স ২০ নম্বর, দৈনন্দিন ফিজিক্যাল সায়েন্স ২০ নম্বর, লজিক্যাল ও  অ্যানালিটিক্যাল রিজনিং ২০ নম্বর। এমসিকিউ টাইপ প্রশ্ন, পরীক্ষা দেড় ঘণ্টা। ১/৪ হারে অর্থাৎ প্রতি চারটি ভুলের জন্য ১ নম্বর করে নেগেটিভ মার্কিং রয়েছে।

২) মেইন পরীক্ষা: ৮৫ নম্বর ( পার্ট ১- ফিজিক্স ও ম্যাথমেটিক্স ৭০, ল্যাঙ্গুয়েজ টেস্ট ১৫ নম্বর

৩) পার্সোন্যালিটি টেস্ট ১৫ নম্বর

বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক: ক্লিক করুন

আবেদন লিঙ্ক : ক্লিক করুন

West Bengal Police Wireless Operator, West Bengal Police Recruitment, WB Police

Exit mobile version