রাজ্য পুলিশে ৭৪ পুরুষ-মহিলা ওয়্যারলেস সুপারভাইজার

833
0
West Bengal Police, West Bengal Police Wireless Supervisor

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের (West Bengal Police) মাধ্যমে ৭৪ জন পুরুষ ও মহিলা ওয়্যারলেস সুপারভাইজার (টেকনিক্যাল) (Wireless Supervisor) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি  প্রকাশিত হয়েছে।  যেকোনো ভারতীয় নাগরিক নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে এই পদের জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদ: মোট ৭৪টি পদের মধ্যে অসংরক্ষিত (পুরুষ) ৩৬, অসংরক্ষিত (মহিলা) ৩, এসসি (পুরুষ) ১৫, এসসি (মহিলা) ২, এসটি (পুরুষ) ৪, এসটি (মহিলা) ১, ওবিসি-এ (পুরুষ) ৭, ওবিসি-এ (মহিলা) ১, ওবিসি-বি (পুরুষ) ৫টি পদ রয়েছে।

যোগ্যতা: স্বীকৃত ইউনিভার্সিটি থেকে ফিজিক্স/রেডিও ফিজিক্স/ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন/ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স/ইনফরমেশন টেকনোলজি নিয়ে স্নাতক হতে হবে। ভালো মানিসক ও শারীরিক সক্ষমতা থাকতে হবে।

শারীরিক সক্ষমতা: পুরুষদের (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি বাদে) উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৬ কেজি, বুকের ছাতি ৭৮ সেমি (ফুলিয়ে ৮৩ সেমি), মহিলাদের উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৮ কেজি।

পুরুষ (গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও এসটি) উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫২ কেজি, বুকের ছাতি ৭৬ সেমি (ফুলিয়ে ৮১ সেমি); মহিলা উচ্চতা ১৫৫ সেমি, ওজন ৪৫ কেজি।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট-এর জন্য পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার, মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়তে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আবেদন: আবেদন গ্রহণ চলবে আগামী ২২ মার্চ পর্যন্ত।  অনলাইনে ২২ মার্চ পর্যন্ত বা ব্যাংক চালানের মাধ্যমে ২৪ মার্চ তারিখের মধ্যে আবেদন ফি জমা দেওয়া যাবে।

আবেদন ফি: জেনারেল ক্যাটেগরির জন্য ৩০০ টাকা + প্রসেসিং ফি ২৫ টাকা।  এসসি/এসটি প্রাথীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২৫ টাকা।

পরীক্ষা পদ্ধতি: 

১) প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বর। (জেনারেল নলেজ ২৫ নম্বর, ম্যাথমেটিক্স ও ফিজিক্স ৩০ নম্বর, রিজনিং ২০ নম্বর, ইংলিশ ২৫ নম্বর।  এমসিকিউ টাইপ প্রশ্ন, পরীক্ষা দু ঘন্টা। ১/৪ নেগেটিভ মার্কিং রয়েছে।

২) ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট

৩) ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট

৪) ফাইনাল টেস্ট (২০০ নম্বর) –

পেপার১ ইংলিশ (৫০ নম্বর): রচনা/রিপোর্ট/প্রেসি/গ্রামার ৩৫ ও ল্যাঙ্গুয়েজ টেস্ট ১৫ নম্বর।

পেপার২ ফিজিক্স ১০০ নম্বর, কম্পিউটার সফ্টওয়্যার, হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং ৫০ নম্বর।

 

বিস্তারিত বিজ্ঞপ্তি: ক্লিক করুন

আবেদনের জন্য ক্লিক করুন : ক্লিক করুন

West Bengal Police, West Bengal Police Wireless Supervisor