Site icon জীবিকা দিশারী

নজির গড়া নারী


সিডনির মাঠে রচিত হল এক ইতিহাস। ১৪৪ বছরের রাজকীয় ক্রিকেটের ইতিহাসে এবার পুরুষদের ক্রিকেটেও আম্পায়ারের ভূমিকায় এক নারী। যাঁর অঙ্গুলিহেলনে শাসিত হচ্ছে সিডনির ময়দান। ভারত-অস্ট্রেলিয়ায় তৃতীয় টেস্টের অন্যতম আম্পায়ার।  সগর্বে যিনি বলেন,’আমি কোনোদিন ক্রিকেট খেলিনি, কিন্তু ক্রিকেট ফলো করতাম। বাবা গাড়ি চালিয়ে নিয়ে যেতেন আমার আম্পায়ারিং কোর্স করাতে। আমার স্বপ্নই ছিল আম্পায়ার হওয়ার।’
৩২ বছরের এই সাহসী, উদ্যমী, নারীর নাম ক্ল্যার পোলোসাক ( Claire Polosak). তিনি একজন শিক্ষিকাও। রেফারিইং-এও ডিসটিংশন করেছেন। ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম মহিলা আম্পায়ার হিসাবে পরিচিতি পেলেন।
কিছুদিন আগে এমনই এক ইতিহাস গড়েছেন ভারতীয় এক মহিলা ফুটবলার। মণিপুরের এই মহিলা ফুটবলার প্রথম-প্রথম পুরুষদের সঙ্গেই ফুটবল খেলতেন। একের পর এক ধাপ পেরিয়ে প্রথম ভারতীয় ফুটবলার বালা দেবী ইউরোপের মাঠে পেশাদারি মহিলা ফুটবলে প্রথম  গোল করে নজির গড়েছেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা। পুরো নাম নাগাঙ্গম বাংলা দেবী। জন্ম ১৯৯০ সালের ২ ফেব্রুয়ারি। মণিপুরের পুলিশেও চাকরি করেছেন। খেলার ইতিহাসে উজ্জ্বল হয়ে থাকবে বাংলা দেবীর নাম।
বিশ্বজুড়েই খেলার দুনিয়ায় এখন মহিলাদের অংশগ্রহণ দিন-দিন বেড়ে চলেছে শুধু নয়, নানান দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। যদিও এখনও অনেক অসমতার শিকার তাঁরা। কম পারিশ্রমিক, কম মিডিয়া কভারেজ। অনেক প্রতিবন্ধকতার শিকার। তবু এই সাফল্য স্মরণীয়।

                                                                                             ভাস্কর ভট্টাচার্য

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল

 

Exit mobile version