কারেন্ট অ্যাফেয়ার্স ৯ মে ২০২৪

79
0
Current Affairs 9th May

আন্তর্জাতিক
  • ভারতের সঙ্গে সম্পর্ক মেরামত করা হবে। এই মন্তব্য করলেন ভারত সফররত মালদ্বীপের বিদেশ মন্ত্রী মুসা জমির। এদিন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দীর্ঘ বৈঠক হয় তাঁর। সাম্প্রতিক অতীতের তিক্ততা অতিক্রম করার বার্তা দিয়েছেন তিনি। ভারতীয় পর্যটকদের ফিরে আসার অনুরোধ করেছেন তিনি।
  • বাংলাদেশের তিস্তা প্রকল্পে অর্থ সহায়তার প্রস্তাব দিল ভারত। এদিন ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করলেন ভারতের বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা। প্রসঙ্গত এই প্রকল্পে চিন আগেই অর্থ সাহায্যের প্রস্তাব দিয়েছিল। কিন্তু ভারতের নিরাপত্তার সঙ্গে বিষয়টি জড়িত বলে ভারতের তরফে তখন উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।
  • একদিকে যখন শান্তি আলোচনা চলছে অন্যদিকে তখন ইজরায়েলের সেনাবাহিনী রাফা আক্রমণের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছে। এই পরিস্থিতিতে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইজরায়েলকে সতর্ক করে বলেছেন, রাফায়ে হামলার জন্য তারা কোন অস্ত্র সাহায্য করবে না। এই হামলা মানবতাবিরোধী। প্রসঙ্গত, গত পাঁচ মাস ধরে গাজা ভূখণ্ডে ইজরায়েলের সামরিক অগ্রাসন এবং বিপুল গণহত্যার পর ও তাদের প্রতি সমর্থন বজায় রেখেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ইজরায়েলের বিরুদ্ধে ছাত্র-ছাত্রীদের তুমুল বিক্ষোভ ও লাগাতার অবস্থান শুরু হয়েছে।
জাতীয়
  • পুনরায় বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটলো তামিলনাড়ুর শিবকাশিতে। এদিন একটি কারখানায় এই বিস্ফোরণে পাঁচজন মহিলা সহ আটজনের মৃত্যু হয়েছে।
  • ডেনমার্কের রাষ্ট্রদূত সমালোচনা করার ২৪ ঘন্টার মধ্যে নয়া দিল্লির রাস্তা আবর্জনা মুক্ত হলো। প্রসঙ্গত গ্রিস ও ডেনমার্কের দূতাবাসের রাস্তায় জমে থাকা আবর্জনা নিয়ে দৃষ্টি আকর্ষণ করেছিলেন ওই রাষ্ট্রদূত। পরে অবশ্য তিনি পরিষ্কার হওয়ার পরও রাস্তার ছবি প্রকাশ করেছেন।
খেলা
  • ৯০ মিনিটের ম্যাচে ৮৭ মিনিট পর্যন্ত ০-১ গোলে পিছিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল এর দ্বিতীয় পর্বে শেষ পর্যন্ত তারা বায়ার্ন মিউনিখকে ২-১ গোলে পরাজিত করল। সেমিফাইনালের দুই পর্ব ধরলে এই ব্যবধান ৪-৩।যার ফলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল তারা। প্রসঙ্গত, অতীতে মোট ১৪ বার উয়েফা চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল।
বিবিধ
  • প্রয়াত হলেন মেহের মুস। ৮০ বছর বয়স হয়েছিল তাঁর । তিনি আন্টার্কর্টিকা মহাদেশ জয়ী ভারতের প্রথম মহিলা অভিযাত্রী। গত ৫০ বছরে তিনি ১৮০ টি দেশ ভ্রমণ করেছেন।
  • ধস মামল ভারতের শেয়ার বাজারে। পরপর তিনদিন কমলো শেয়ার সূচক। এর মধ্যে শেয়ার সূচক সেনসেক্স তিন দিনে কমেছে ১৪৯১.৩৭ এবং নিফটি কমেছে ৩৪৫ অঙ্ক। এর ফলে লগ্নিকারীদের ৭.৩৪ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে।
  • দুশো বছরের ইতিহাসে সবথেকে বেশি লাভের রেকর্ড করল ভারতের স্টেট ব্যাংক। ২০২৩-২৪ অর্থবর্ষে স্টেট ব্যাংকের মুনাফা হয়েছে ৬৭০৮৪.৬৭ কোটি টাকা। তার আগের বছরের তুলনায় এই মুনাফা ২০.৫৫ শতাংশ বেশি। ওই একি অর্থ বর্ষে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের মুনাফাও তিনগুণ বেড়ে হয়েছে ২৬৫৬ কোটি টাকা।