রাজ্যের অসামরিক প্রতিরক্ষায় ১২৫ গ্র্যাজুয়েট অফিসার কাম ইনস্ট্রাক্টর

Rail Police Picture

রাজ্যের ডিজাস্টার ম্যানেজমেন্ট ও সিভিল ডিফেন্স দপ্তরের অধীন সিভিল ডিফেন্স অর্গানাইজেশনে ১২৫ জন স্টাফ অফিসার-কাম-ইনস্ট্রাক্টর নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: WBPRB/NOTICE-2019/13(SOI-19). প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন। তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের প্রার্থীরা।

শূন্যপদ: ১২৫ (অসংরক্ষিত ৬৭, তপশিলি জাতি ২৮, তপশিলি উপজাতি ৮, ওবিসি এ ১৩, ওবিসি বি ৯)।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকার প্রার্থীদের ক্ষেত্রে বাংলা ভাষার শর্ত প্রযোজ্য নয়)।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-৩৯ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: পে ব্যান্ড থ্রি অনুযায়ী মূল বেতন ৭১০০-৩৭৬০০ টাকা, গ্রেড পে ৩৬০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ওন্তত ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতি ৭৮ সেন্টিমিটার, অন্তত ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা সহ। গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও তপশিলি উপজাতি পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতি ৭৬ সেন্টিমিটার, ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা।

মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও তপশিলি উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেন্টিমিটার।

সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, চূড়ান্ত লিখিত পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের প্রশ্ন থাকবে জেনারেল স্টাডিজ, লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক্যাল রিজনিং, অ্যারিথমেটিক বিষয়ে। সময় ৯০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার এবং মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়োতে হবে। অন্যান্য বিষয়ে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ২৭০ টাকা (আবেদনের ফি ২৫০ টাকা+ ২০ টাকা প্রসেসিং ফি)। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে। ডিপার্টমেন্ট অব পোস্ট (ডিওপি) অথবা ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে। আপনার কাছাকাছি পোস্ট অফিসের ঠিকানা ওয়েবসাইট থেকে জানা যাবে। ব্যাঙ্ক/ পোস্ট অফিস আবেদনের ফি এর সঙ্গে বাড়তি চার্জ নেবে।

আবেদনের পদ্ধতি: অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে। www.wbpoilce.gov.in এবং http://wbdmd.gov.in/Civil_Defence/CD_Default.aspx লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। এছাড়া ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করেও আবেদন করা যাবে। তথ্য মিত্র কেন্দ্রের সাহায্যেও আবেদন করতে পারবেন, তথ্য মিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে। http://wbpolice.gov.in/writeread লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

অনলাইন আবেদনের আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে, অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। প্রার্থীর বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৪ নভেম্বর থেকে ২৪ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত।

অফলাইনের ক্ষেত্রে পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য প্রাসঙ্গিক নথি পাঠাতে হবে ‘The Chairman, West Bengal Police Recruitment Board, Arakha Bhaban, 5th Floor, Block DJ, Sector-II, Salt Lake City, Kolkata 700091’ ঠিকানায়। খামের উপরে লিখতে হবে ‘NAME OF THE RECRUITMENT, NAME OF THE POST and APPLICATION SL.NO’, পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি ৩৩×২২ সেন্টিমিটার মাপের খামে ভরে পাঠাতে হবে। পৌঁছতে হবে আগামী ২৪ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

চন্দননগর পুলিশ কমিশনারেটে ৪০ ড্রাইভার

চন্দননগর পুলিশ কমিশনারেটে ৪০ জন ড্রাইভার নিয়োগ করা হবে এক বছরের চুক্তিতে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ আবেদন করতে পারবেন, তবে প্রার্থীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

যোগ্যতা: অষ্টম শ্রেণি পাশ সঙ্গে বাংলা পড়া/ লেখার জ্ঞান। অন্তত তিন বছর হালকা যান চালানোর (১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে) বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। ভারী যান চালানোর লাইসেন্স থাকলে অগ্রাধিকার। অভিজ্ঞতা: অন্তত তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

পারিশ্রমিক: প্রতি মাসে ১১৫০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: জমা পড়া আবেদনের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের ড্রাইভিং টেস্ট, ইন্টারভিউ ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: সাধারণ কাগজে বিস্তারিত জীবনপঞ্জি দিয়ে আবেদন করতে হবে। পূরণ করা আবেদনের সঙ্গে যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি দিতে হবে। আবেদনপত্রে নিজের মোবাইল নম্বর দিতে হবে। আবেদন করতে হবে  ‘The Commissioner of Police, Chandannagar Police Commissionerate, Chinsurah Police Lines, Chinsurah, Hooghly’–এর উদ্দেশে। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি চন্দননগর পুলিশ কমিশনারেটের মোটর ট্র্যান্সপোর্ট সেকশনে রাখা ড্রপ বাক্সে দিতে হবে। ইন্টারভিউয়ের সময় যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও জেরক্স সঙ্গে নিয়ে যেতে হবে। আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত নথি দিতে হবে সেগুলি হল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, বাসস্থানের প্রমাণপত্র, অভিজ্ঞতার সার্টিফিকেট, মোটর রিপেয়ারিং বা অন্য কোনো বিষয়ে এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট যা আছে ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি ছবি। আবেদনপত্র ও অন্যান্য নথি জমা দিতে হবে ২০ আগস্ট ২০১৯ তারিখের মধ্যে।

BREAKING NEWS : রাজ্য পুলিশে ৬৬৮ পুলিশ সাব-ইন্সপেক্টর

West Bengal Police, WB Police Job, WB Police SI Job

রাজ্য পুলিশে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে সশস্ত্র ও নিরস্ত্র শাখায় মিলিয়ে ৬৬৮টি  সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর No. WBPRB/NOTICE-2019/4 (SI-19) । যে-কোনো ভারতীয় নাগরিক নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে এই পদের জন্য আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুযোগ-সুবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা।

শূন্যপদ— 

সশস্ত্র শাখা: অসংরক্ষিত ৯৪, এসসি ৩৮, এসটি ১১, ওবিসি-এ ১৮, ওবিসি-বি ১৩।

নিরস্ত্র শাখা: অসংরক্ষিত ২৭২, এসসি ১০৯, এসটি ২৯, ওবিসি-এ ৫০, ওবিসি-বি ৩৪।

শিক্ষাগত যোগ্যতা— স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। দার্জিলিং ও কালিম্পঙ এলাকার নেপালিভাষী বাসিন্দা ব্যতীত প্রার্থীদের বাংলা ভাষা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।

শারীরিক যোগ্যতা—

নিরস্ত্র শাখা: উচ্চতা অন্তত ১৬৭ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৪ সেমি, না ফুলিয়ে ৭৯ সেমি, ওজন ৫৬ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি, ওজন ৫২ কেজি)।

সশস্ত্র শাখা:  উচ্চতা ১৭৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৯১ সেমি, না ফুলিয়ে ৮৬ সেমি, ওজন ৬০ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৬ সেমি, না ফুলিয়ে ৮১ সেমি, ওজন ৫৪ কেজি)।

বয়সসীমা— ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী ২০ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাওয়া যাবে। ডিপার্টমেন্টাল প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। ডিপার্টমেন্টাল প্রার্থী বা রাজ্য সরকারের অন্য ডিপার্টমেন্টাল প্রার্থীদের “নো অবজেকশন” সার্টিফিকেট জমা করতে হবে।

বেতনক্রম— পে ব্যান্ড ৩ অনুযায়ী পে স্কেল ৭১০০-৩৭৬০০ টাকা + গ্রেড পে ৩৯০০ টাকা। এছাড়া অন্যান্য ভাতা।

আবেদনের পদ্ধতি— অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইন আবেদনের ক্ষেত্রে www.wbpolicw.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০-৫০ কেবির মধ্যে এবং স্বাক্ষরের মাপ ৫-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। এই সব হয়ে গেলে পূরণ করা দরখাস্তের প্রিন্ট-আউট নিয়ে যত্ন করে রাখবেন, পরে তার নম্বর ইত্যাদি কাজে লাগবে। সহজমিত্র কেন্দ্রের মাধ্যমেও অনলাইন আবেদনের পুরো কাজই করা যাবে, তার জন্য আবেদনের ফি ছাড়াও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ দিতে হবে। সহজমিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওই ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদন করে ইউবিআই ব্যাংকের চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিতে চাইলে আবেদন প্রক্রিয়া পূর্ণ করার শেষ তারিখ ১২ সেপ্টেম্বর, ২০১৯।

অফলাইনের ক্ষেত্রে আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.policewb.gov.in ওয়েবসাইট থেকে কিছু প্রাথমিক তথ্য পূরণ করে একটি রেজিস্ট্রেশন নম্বর, বার কোড ইত্যাদি সহ দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। ৭৫ জিএসএম এ-ফোর মাপের কাগজে অন্তত ৬০০ ডিপিআই লেজারজেট প্রিন্টারে নর্মাল প্রিন্ট নিতে হবে। ডাউনলোড করা ছাড়া অন্য কোনো ফর্ম ব্যবহার করা যাবে না। সহজমিত্র কেন্দ্র থেকেও ১০ টাকা দিয়ে ফর্ম ও ‘ইনফর্মেশন টু অ্যাপ্লিক্যান্টস’ নিজের সামনে ডাউনলোড করিয়ে নিতে পারেন। অফলাইনের মাধ্যমে আবেদন জমা করার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত।

আবেদন ফি—  এই পদে আবেদন করার জন্য আবেদন ফি ২৫০ + প্রসেসিং ফি ২০ টাকা (এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধু প্রসেসিং ফি ২০ টাকা) দিতে হবে। অনলাইনে পেমেন্ট করলে সার্ভিস চার্জ কাটবে অতিরিক্ত ৫ টাকা। সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে জমা দিলে সেখানে জিএসটি সহ সার্ভিস চার্জ নেবে ২৩ টাকা।

অনলাইনে আবেদন বা ডাউনলোড সংক্রান্ত যে-কোনো সমস্যার জন্য যোগাযোগ ফোন নম্বর: ৭০৪৪১০৮৬৮৯ ও ৭০৪৪১০৯৩৪৬, ই-মেল আইডি: wbprbonline@applythrunet.co.in

বিজ্ঞপ্তির লিঙ্ক: https://wbprb.applythrunet.co.in/ApplicationDoc/Online_SI19.pdf
অনলাইন আবেদন লিঙ্ক: https://wbprb.applythrunet.co.in/PostDetail.aspx?E=CqtJgc1EYX%2fE3Us1gP294w%3d%3d

 

 

 

 

West Bengal Police, WB Police Job, WB Police SI Job

ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ৪০ ড্রাইভার

ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ৩৫ জন ও ডব্লুবিপি হেডকোয়াটার্স আলিপুরে ৫ জন ড্রাইভার নিয়োগ করা হবে এক বছরের চুক্তিতে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা।

যোগ্যতা, অভিজ্ঞতা: অষ্টম শ্রেণি পাশ সঙ্গে বাংলা পড়া/ লেখার জ্ঞান। বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, অন্তত তিন বছর হালকা যান চালানোর (১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে) অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

পারিশ্রমিক: প্রতি মাসে ১১৫০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: জমা পড়া আবেদনের ভিত্তিতে বাছাই করা প্রার্থীদের ড্রাইভিং টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে সাধারণ কাগজে নির্ধারিত বয়ানে। বয়ান পাবেন নিচের ঠিকানায়। পূরণ করা আবেদনের সঙ্গে যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি দিতে হবে। আবেদনপত্রে নিজের মোবাইল নম্বর দিতে হবে। আবেদন করতে হবে The Commissioner of Police, Barrackpore-এর উদ্দেশে। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি ‘The Office of the Commissioner of Barrackpore Police Commissionerate, Kolkata 700120 (Beside Barrackpore Latbagan Main gate)’ ঠিকানায় রাখা ড্রপ বাক্সে দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত নথি দিতে হবে সেগুলি হল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, বাসস্থানের প্রমাণপত্র, অভিজ্ঞতার সার্টিফিকেট, মোটর রিপেয়ারিং বা অন্য কোনো বিষয়ে এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট যা আছে ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি ছবি। আবেদনপত্র ও অন্যান্য নথি জমা দিতে হবে ১৯ আগস্ট ২০১৯ বিকাল ৪টের মধ্যে। https://barrackporecitypolice.in/form.pdf লিঙ্ক থেকেও দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। অন্যান্য প্রাসঙ্কিক তথ্য জানা যাবে https://www.barrackporecitypolice.in/ ওয়েবসাইটে। ফর্ম সহ বিজ্ঞপ্তি দেখা যাবে সরাসরি এই লিঙ্কে ক্লিক করেও: http://wbpolice.gov.in/writereaddata/wbp/BKPPC.pdf

 

কলকাতা পুলিশে ৩৩৪ সিভিক ভলেন্টিয়ার

Kolkata Police, Kolkata Civic Police Recruitment, Civic Police

কলকাতা পুলিশের বিভিন্ন ইউনিট/ ডিভিশনে ৩৩৪ জন সিভিল ভলেন্টিয়ার নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন। এমপ্লয়মেন্ট নোটিস নম্বর: FRC/Recruit/04/2019.

যোগ্যতা: অষ্টম শ্রেণি পাশ। কলকাতা পুলিশ জুরিসডিকশন অঞ্চলের বাসিন্দা হলে অগ্রাধিকার। এনসিসি/ বয় স্কাউট/ এনসিসি গাইড/ সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার হলে অগ্রাধিকার। কোনো পুলিশ স্টেশনে ক্রিমিনাল রেকর্ড থাকলে চলবে না। শারীরিক ও মানসিকভাবে ফিট থাকতে হবে। ওয়্যারলেস ব্র্যাঞ্চের জন্য বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকলে অগ্রাধিকার। কলকাতা মাউন্টেড পুলিশের জন্য আবেদন করলে পশুপ্রাণী নিয়ে কাজের আগ্রহ ও অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-৬০ বছরের মধ্যে।

আবেদনের পদ্ধতি: এ-ফোর মাপের কাগজে নির্দিষ্ট বয়ানে আবেদন করতে হবে।

নিয়োগ পদ্ধতি: প্রার্থীদের নির্ধারিত ঠিকানাগুলিতে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট ফর্ম্যাটে। আবেদনের ফর্ম্যাট পাবেন নিচের ঠিকানাগুলিতে, তাছাড়া এ ফোর মাপের কাগজে ডাউনলোড করেও নিতে পারেন নিচের ওয়েবসাইট থেকে। সেটি পূরণ করে সঙ্গে নিজের অ্যাটেস্টেড করা আইডেন্টিটি প্রুফ (প্যান কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটার কার্ড/ ছবি সহ ব্যাঙ্ক পাসবুক, আধার কার্ড/ ছবি সহ ই-আধার কার্ড), নিজের অ্যাটেস্টেড করা অ্যাড্রেস প্রুফ (পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটার কার্ড/ ছবি সহ ব্যাঙ্ক পাসবুক/ আধার কার্ড/ ছবি সহ ই-আধার কার্ড/ ইলেক্ট্রিক বিল/ টেলিফোন বিল), নিজের অ্যাটেস্টেড করা সাম্প্রতিক ছবি, নিজের অ্যাটেস্টেড করা বয়সের প্রমাণপত্র, নিজের অ্যাটেস্টেড করা শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্রের কপি দিতে হবে। একজন প্রার্থী একটি ইউনিটের জন্যেই আবেদন করতে পারবেন। আবেদন সরাসরি গিয়ে ড্রপ বক্সে জমা দিয়ে আসতে হবে, নিচের ঠিকানায়। ডাকযোগে জমা নেওয়া হবে না। আবেদনপত্রের খামের উপরে লিখতে হবে ‘APPLICATION FOR THE POST OF CIVIC VOLUNTEER’. পূরণ করা আবেদনপত্র অন্যান্য নথিপত্র সহ মুখবন্ধ খামে পুরে ড্রপ বক্সে জমার শেষ তারিখ ১৬ আগস্ট ২০১৯ বিকাল ৫টার মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য www.kolkatapolice.gov.in ওয়েবসাইট থেকে জানা যাবে।

আবেদনের ফর্ম্যাট সহ পুরো বিজ্ঞপ্তি পাবেন সরাসরি এই লিঙ্কে ক্লিক করেও:

http://www.kolkatapolice.gov.in/images/docs/Employment%20Notice%20No%20FRC_Recruit_04_2019.pdf

শূন্যপদ আবেদনপত্র পাঠানোর ঠিকানা: ক্রমিক সংখ্যা ১: ট্রাফিক ডিপার্টমেন্ট, কলকাতা পুলিস: শূন্যপদ ৮০ (এর মধ্যে সুইপার ১০)। ঠিকানা: Deputy Commissioner of Police , Traffic Department, Kolkata, Address: Traffic Training School, 8, Tarashankar Sarani, Kolkata – 700 037 (Near Tala Police Station)

ক্রমিক সংখ্যা ২: সাউথ সাবার্বান ডিভিশন: শূন্যপদ ১০। ঠিকানা: Deputy Commissioner of Police, South Suburban Division, Kolkata, Address– Tollygunge Emergency Force Lines, 255/257, D.P.S. Road, Kolkata 700033.

ক্রমিক সংখ্যা ৩: সাউথ ইস্ট ডিভিশন, কলকাতা পুলিশ: শূন্যপদ ১৫। ঠিকানা: Deputy Commissioner of Police, South East Division, Kolkata, Address– 2 Syed Amir Ali Avenue, Kolkata 700017.

ক্রমিক সংখ্যা ৪: ইস্ট ডিভিশন, কলকাতা পুলিশ: শূন্যপদ ৮। ঠিকানা: Deputy Commissioner of Police, East Division, Kolkata, D-50/2, East Rajapur, Santoshpur, Kolkata 700075.

ক্রমিক সংখ্যা ৫: নর্থ ও নর্থ সাব-আরবান ডিভিশন শূন্যপদ ৩০ (সুইপার ৫)। ঠিকানা: Deputy Commissioner of Police, North & North Suburban Division, Kolkata, Address- 113, APC Road, Kolkata – 700009

ক্রমিক সংখ্যা ৬: ইস্টার্ন  সাব-আরবান ডিভিশন, শূন্যপদ ১০। ঠিকানা: Deputy Commissioner of Police, Eastern Suburban Division, Kolkata, Address– 105, Hem Chandra Naskar Road, Kolkata– 700010

ক্রমিক সংখ্যা ৭ : সাউথ ডিভিশন, শূন্যপদ ৮। ঠিকানা: Deputy Commissioner of Police, South Divison, Kolkata, Address– 34, Park Street, Kolkata– 700016

ক্রমিক সংখ্যা ৮: পোর্ট ডিভিশন, শূন্যপদ ২৫ (সুইপার ৫)। ঠিকানা: Deputy Commissioner of Police, Port Divison Kolkata, Address– 1, Dumayune Avenue, Kolkata 700043

ক্রমিক সংখ্যা ৯: সাউথ ওয়েস্ট ডিভিশন, শূন্যপদ ১৫ (সুইপার ৪)। ঠিকানা: Deputy Commissioner of Police, South West Division Kolkata, Address– Tollygange Emergency Force Lines, 255/257 D.P.S Road, Kolkata 700033

ক্রমিক সংখ্যা ১০: সেন্ট্রাল ডিভিশন, শূন্যপদ ৫। ঠিকানা: Deputy Commissioner of Police, Central Divison, Kolkata, Address– 138, S.N. Banerjee Road, Kolkata 700013

ক্রমিক সংখ্যা ১১ : ব্রিগেড হেড কোয়ার্টার, শূন্যপদ ১০ (সুইপার ২)। ঠিকানা: Senior Deputy Commissioner of Police, Armed Ploce, Kolkata, Address– 7, Diamond Harbour Road, Kolkata– 700027

ক্রমিক সংখ্যা ১২ : কলকাতা মাউন্টেড পুলিশ, শূন্যপদ ২। ঠিকানা: Deputy Commissioner of Police, Home Guard Organization, Kolkata, Address– 29, R.N Mukherjee Road, Kolkata 700001

ক্রমিক সংখ্যা ১৩: কলকাতা হোমগার্ড অর্গানাইজেশন, শূন্যপদ ১১৬ (সুইপার ৩০+৫০, কুক ২+৯, ইলেক্ট্রিষিয়ান ১৫, প্লাম্বার ১০)। ঠিকানা: Deputy Commissioner of Police, Home Guard Organization, Kolkata, Address– 29, R.N Mukherjee Road, Kolkata 700001

 

 

 

Kolkata Police Recruitment, Kolkata Police Job, Civic Volunteer Job

বিধাননগর ও সুন্দরবন পুলিশে ৬৫ ড্রাইভার

বিধাননগর পুলিশ কমিশনারেটে ৪০ জন ও সুন্দরবন জেলা পুলিশে ২৫ জন ড্রাইভার নিয়োগ করা হবে চুক্তিতে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

১) বিধাননগর পুলিশ কমিশনারেট: যোগ্যতা: অষ্টম শ্রেণি পাশ সঙ্গে বাংলা পড়া/ লেখার জ্ঞান। বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, অন্তত তিন বছর হালকা যান চালানোর (১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে)। অভিজ্ঞতা: অন্তত তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

পারিশ্রমিক: প্রতি মাসে ১১৫০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: জমা পড়া আবেদনের ভিত্তিতে বাছাই প্রার্থীদের ড্রাইভিং টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে সাধারণ কাগজে নির্ধারিত বয়ানে। বয়ান পাবেন নিচের ঠিকানায়। পূরণ করা আবেদনের সঙ্গে যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি দিতে হবে। আবেদনপত্রে নিজের মোবাইল নম্বর দিতে হবে। আবেদন করতে হবে The Commissioner of Police, Bidhannagar-এর উদ্দেশে। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি ‘MT Section, Bidhannagar Police Commissionerate, Salt Lake Stadium, Kol-106, Ramp No 19’ ঠিকানায় রাখা ড্রপ বাক্সে দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত নথি দিতে হবে সেগুলি হল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, বাসস্থানের প্রমাণপত্র, অভিজ্ঞতার সার্টিফিকেট, মোটর রিপেয়ারিং বা অন্য কোনো বিষয়ে এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট যা আছে ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি ছবি। আবেদনপত্র ও অন্যান্য নথি জমা দিতে হবে ১৬ আগস্ট ২০১৯ বিকাল ৪টের মধ্যে।

http://wbpolice.gov.in/writereaddata/wbp/Bidhannagar_Driver.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।

 

২) সুন্দরবন জেলা পুলিশ: যোগ্যতা: অষ্টম শ্রেণি পাশ সঙ্গে বাংলা পড়া/ লেখার জ্ঞান। বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, অন্তত তিন বছর হালকা যান চালানোর (১ জুলাই ২০১৭ তারিখের হিসেবে)। অভিজ্ঞতা: অন্তত তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা: ১ জুলাই ২০১৭ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

পারিশ্রমিক: প্রতি মাসে ১১৫০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: জমা পড়া আবেদনের ভিত্তিতে বাছাই করা প্রার্থীদের ড্রাইভিং টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্ধারিত ফর্ম পূরণ করে। ফর্ম পাবেন নিচের ঠিকানায় যে-কোনো কাজের দিন বেলা ১০টা থেকে ৩টে পর্যন্ত। পূরণ করা আবেদনের সঙ্গে যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি দিতে হবে। আবেদনপত্রে প্রার্থীর মোবাইল নম্বর দিতে হবে। আবেদন করতে হবে The Superintendent of Police, Sundarban Police District -এর উদ্দেশে। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি ‘MT Section, Superintendent of Police, Sundarban Police District, Lot No 8, Kakdwip, PIN-743347’ ঠিকানায় রাখা ড্রপ বাক্সে দিতে হবে। পূরণ করা আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত নথি দিতে হবে সেগুলি হল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, বাসস্থানের প্রমাণপত্র, অভিজ্ঞতার সার্টিফিকেট, মোটর রিপেয়ারিং বা অন্য কোনো বিষয়ে এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট (যদি থাকে) ও সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি ছবি। আবেদনপত্র ও অন্যান্য নথি জমা দিতে হবে ১৫ আগস্ট ২০১৯ বিকাল ৫টার মধ্যে। http://wbpolice.gov.in/writereaddata/wbp/Sunderabn-Driver.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।

রাজ্য পুলিশে ৫ অবসরপ্রাপ্ত ক্লার্ক নিয়োগ

clerk-picture

রাজ্য পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল অ্যান্ড ইনস্পেক্টর জেনারেলের টেলিকমিউনিকেশন বিভাগের জন্য ৫ জন লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ-সি)  নিয়োগ করা হবে। ওই পদের সরকারি অবসরপ্রাপ্ত কর্মীরা শারীরিকভাবে সক্ষম ও মানসিকভাবে তৎপর থাকলে আবেদন করতে পারেন। ১ বছরের চুক্তিতে নিয়োগ। পারিশ্রমিক মাসে ১০০০০ টাকা।

আবেদন করতে হবে নির্ধারিত ফর্মে। ফর্ম পাবেন রাজ্য পুলিশের ওয়েবসাইটে (http://policewb.gov.in)। পূরণ করা আবেদনপত্র খামে ভরে তার ওপর প্রার্থিত পদের নাম লিখে ডাকে বা সরাসরি গিয়ে ড্রপবক্সে দিয়ে আসতে পারেন, ৯ আগস্টের মধ্যে।  এই ঠিকানায়:  Additional Director General & Inspector General of Police Telecommunication, West Bengal, 3, Manik Bandyopadhyay Sarani, Tollygunge, Regent Park, Kolkoata-700040.

দরখাস্তের ভিত্তিতে বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সেবিষয়ে ওয়েবসাইটে ও চিঠি দিয়ে জানানো হবে যথাসময়ে।

কলকাতা পুলিশে ৩০ অবসরপ্রাপ্ত কর্মী

Rail Police Picture

কলকাতা পুলিশে এক বছরের চুক্তিতে ৩০ জন লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট, কম্পোজিটর, প্রেস ম্যান ও মোটর মেকানিক নিয়োগ করা হবে ওয়াক-ইন-ইন্টারভিউয়ের মাধ্যমে। কেবলমাত্র অবসরপ্রাপ্ত কর্মীরাই আবেদন করতে পারবেন।

শূন্যপদ: লোয়ার ডিভিশন ক্লার্ক: ২১ (অসংরক্ষিত ৪, অসংরক্ষিত শারীরিক প্রতিবন্ধী ১, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৩, ওবিসি বি ৩)। কম্পোজিটর: ৪ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১)। প্রেস ম্যান: ১ (অসংরক্ষিত)। মোটর মেকানিক: ৪ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১)।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৬৪ বছর।

প্রার্থী বাছাই পদ্ধতি: সার্ভিস রেকর্ড ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

ইন্টারভিউয়ের তারিখ ও স্থান: ইন্টারভিউ হবে ২৬ জুলাই ২০১৯ সকাল ১০টায়। ঠিকানা: Briefing Room, Kolkata Police Headquarters, 18, Lalbazar Street, Kolkata 700001. ইন্টারভিউয়ের দিন নির্দিষ্ট বয়ানে পূরণ করা আবেদনপত্র, পিপিও/ রিটায়ারমেন্ট নোটিসের কপি ও যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও জেরক্স সঙ্গে নিয়ে যেতে হবে।

http://kolkatapolice.gov.in/images/docs/Emp%20Notice%20No.%2001_Emp_Estt_2019.pdf লিঙ্ক থেকে দরখাস্তের বয়ান পাওয়া যাবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে www.kolkatapolice.gov.in ওয়েবসাইটে।

 

 

 

রাজ্য পুলিশে ৩০০০ কনস্টেবল, লেডি কনস্টেবল, নিয়োগের আবেদন শুরু

WB Police, WB Police Constable, WB Police Constable Exam,

ওয়েস্ট বেঙ্গল পুলিস রিক্রুটমেন্ট বর্ডার মাধ্যমে মোট ৩০০০ কনস্টেবল (লেডি কনস্টেবল সহ) পদের জন্য আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

শূন্যপদের বণ্টন: মোট শূন্যপদ ৩০০০ (অসংরক্ষিত ১১৭০, অসংরক্ষিত ইসি ৪৮০, এসসি ৪৫০, এসসি ইসি ২১০, এসটি ১২০, এসটি ইসি ৬০, ওবিসি-এ ২১০, ওবিসি-এ ইসি ৯০, ওবিসি-বি ১৫০, ওবিসি-বি ইসি ৬০)।

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে অন্তত মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

শারীরিক সক্ষমতা:

পুরুষ— উচ্চতা ১৬৭ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৮, ফুলিয়ে ৮৩ সেমি। গোর্খা, রাজবংশী এবং রাজ্যের তপশিলি উপজাতির প্রার্থীদের জন্য উচ্চতা অন্তত ১৬০ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ সেমি, ফুলিয়ে ৮১ সেমি।

মহিলা— উচ্চতা ১৬০ সেমি।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী বয়সসীমা ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের এসসি/এসটি শ্রেণির প্রার্থীদের জন্য ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের জন্য ৩ বছর বয়সের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি: অনলাইন আবেদন করা যাবে ১১ মার্চ থেকে। শেষ তারিখ ১০ এপ্রিল, ২০১৯। আবেদন করার সময় ৪.৫ সেমি x ৩.৫ সেমি মাপের ১০ থেকে ৫০ কেবির মধ্যে ছবি ও ১.৭ সেমি x ৯.২ সেমি মাপের ও ৫ থেকে ২০ কেবির মধ্যে স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন শেষ হলে প্রত্যেক প্রার্থী একটি ইউনিক অ্যাপ্লিকেশন আইডি ও সেই সাবমিট করা অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট-আউট নিতে পারবেন। রাজ্যের সহজ তথ্য মিত্র কেদ্রগুলির মাধ্যমেও আবেদন করা যাবে।

অফলাইনেও আবেদন জমা করার সুযোগ রয়েছে। অফলাইনে আবেদন ও আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ১২ এপ্রিল, ২০১৯। ফর্ম ডাউনলোড ও বিস্তারিত জানতে পারবেন এই লিঙ্কে: http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

আবেদন ফি: অনলাইন আবেদন করলে ২২০ টাকা (রাজ্যের এসসি/এসটিদের আবেদন মূল্য ২০ টাকা)

সহজ তথ্য মিত্র কেন্দ্রের মাধ্যমে করলে ২২০ + ২৩ টাকা সার্ভিস চার্জ (রাজ্যের এসসি/এসটিদের ২০+২৩ টাকা)।

ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় চালানের মাধ্যমে দিলে ২২০ + ৩০ টাকা ব্যাঙ্কিং চার্জ (রাজ্যের এসসি/এসটিদের ২০+২০ টাকা)।

পোস্ট অফিসের ই-পেমেন্ট ব্যবস্থার মাধ্যমেও ফি জমা দিতে পারেন। পোস্ট অফিস ও তথ্যমিত্র কেন্দ্রগুলির ঠিকানার লিঙ্ক পাবেন এই ওয়েব্বপেজে: http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

 

পরীক্ষা পদ্ধতি:

১) প্রিলিমিনারি লিখিত পরীক্ষা— এমসিকিউ টাইপের ১০০ নম্বর। এর মধ্যে ভাষা (বাংলা বা নেপালি) ৫০ নম্বর, জেনারেল অ্যাওয়্যারনেস ও রিজনিং ৫০ নম্বর)। চারটি ভুলের জন্য ১ নম্বর করে কাটা হবে।

২) ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট— উচ্চতা ও ওজনের পরীক্ষা নেওয়া হবে।

৩) ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট— পুরুষার্থীদের জন্য ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়, মহিলা প্রার্থীদের জন্য ২ মিনিটে ৪০০ মিটার দৌড়।

ফাইনাল লিখিত পরীক্ষা— ৯০ নম্বরের এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষা, জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ ৩০ নম্বর, ইংলিশ ৩০ নম্বর, এলিমেন্টারি ম্যাথমেটিক্স ২০ নম্বর, রিজনিং ১০ নম্বর। চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

ইন্টারভিউ— ১০ নম্বরের মৌখিক নেওয়া হবে।

চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে ফাইনাল লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে।

অনলাইনে আবেদন করার লিঙ্ক— https://wbprb.applythrunet.co.in/

অফলাইনের ফর্ম ডাউনলোড করার লিঙ্ক: http://offlinewbprb.applythrunet.co.in/

বিস্তারিত বিজ্ঞপ্তি— http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

 

 

 

WB Jobs, WB Excise Jobs, Excise Constable

রাজ্য আবগারিতে কনস্টেবল ও লেডি কনস্টেবল

Exsise Police Constable

গত ৩ জানুয়ারি জীবিকা দিশারীতে জানানো হয়েছিল, নতুন আবগারি থানা হওয়ার জন্য আবগারি বিভাগে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে (http://jibikadishari.co.in/?p=9284)।

সেই মতো, ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে আবগারি দপ্তরে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ করা হতে চলেছে। এই বিষয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফে একটি আংশিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী সাব-অর্ডিনেট আবগারি সার্ভিসের জন্য কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে। তবে শূন্যপদ এখনও জানানো হয়নি। যা-যা জানা গেছে তা হল:

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে অন্তত মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী বয়সসীমা ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় থাকবে।

আবেদনপদ্ধতি: আগামী ১১ মার্চ থেকে অনালাইনে এবং অফলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। চলবে আগামী ১০ এপ্রিল পর্যন্ত।

শূন্যপদ, প্রার্থী বাছাই পদ্ধতি, আবেদন গ্রহণ পদ্ধতি সম্পূর্ণ বিস্তারিত তথ্য দেওয়া হবে আগামী দুদিনের মধ্যে। জীবিকা দিশারীতেও বিশদে জানিয়ে দেওয়া হবে।

বর্তমান সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিটি দেখা যাবে এই লিঙ্কে: http://wbpolice.gov.in/writereaddata/wbp/Final%20Creative%20-%20090319.pdf