fbpx

নেভিতে ১০০ গ্রুপ-বি গ্রুপ-সি পদে নিয়োগ

ইস্টার্ন ন্যাভাল কম্যান্ড এবং আন্দামান ও নিকোবর কম্যান্ডে গ্রুপ-বি এবং গ্রুপ-সি সিভিলিয়ান (নন-গেজেটেড, নন-মিনিস্টেরিয়াল, নন-ইন্ডাস্ট্রিয়াল) পদে ১০০ কর্মী নিয়োগ করা হবে। ন্যূনতম মাধ্যমিক বা সমতুল পাশ প্রার্থীরা নিচের মতো অন্যান্য যোগ্যতা, বয়স ইত্যাদি থাকলে আবেদন করতে পারেন। মাস্টার গ্রেড-১ ও সিনিয়র ইঞ্জিন ড্রাইভার পদ দুটি গ্রুপ-বি এবং বাকি পদগুলি গ্রুপ সি-র অন্তর্ভুক্ত। বিজ্ঞপ্তি নম্বর— 02/ 2018.

পদের নাম ও যোগ্যতা: (ক) মাস্টার গ্রেড-১। শূন্যপদ: ৫ (অসংরক্ষিত ২, তফশিলি জাতি ১, ওবিসি ২)। এসবের মধ্যে একটি আসন প্রাক্তন সমরকর্মীদের জন্য সংরক্ষিত। মূল বেতন: ৩৫,৪০০-১,১২,৪০০ টাকা। যোগ্যতা: আইএসভি-র প্রথম শ্রেণির মাস্টার সার্টিফিকেট এবং কমপক্ষে ৩০ নমিনাল হর্স পাওয়ারের ভেসেল নিয়ে কাজের ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

(খ) মাস্টার গ্রেড-২। শূন্যপদ: ৬ (অসংরক্ষিত ৫, তফশিলি উপজাতি ১)। এসবের মধ্যে একটি আসন কৃতী খেলোয়াড়দের জন্য সংরক্ষিত। মূল বেতন: ২৯,২০০-৯২,৩০০ টাকা। যোগ্যতা: আইএসভি-র দ্বিতীয় শ্রেণির মাস্টার সার্টিফিকেট এবং কমপক্ষে ২০ হর্স পাওয়ারের ক্র্যাফট নিয়ে কাজের ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

(গ) সারেং অব লস্কর শূন্যপদ: ৬ (অসংরক্ষিত ২, তফশিলি জাতি ২, ওবিসি ২)। এসবের মধ্যে দুটি আসন প্রাক্তন সমরকর্মী এবং কৃতী খেলোয়াড়দের জন্য সংরক্ষিত। মূল বেতন: ২৫,৫০০-৮১,১০০ টাকা। যোগ্যতা: ঝড়ঝঞ্ঝা ও প্রাকৃতিক দুর্যোগের সঙ্কেত, চার্ট, কম্পাসের জ্ঞান থাকা আবশ্যক এবং কমপক্ষে ২ বছর সুখানি হিসেবে অন্তত ২০ হর্স পাওয়ারের ভেসেলে কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে। আইএসভি-র সারেং সার্টিফিকেট থাকলে ভালো।

(ঘ) লস্কর-ওয়ান শূন্যপদ: ৪৬ (অসংরক্ষিত ২২, তফশিলি জাতি ৮, তফশিলি উপজাতি ৫, ওবিসি ১১)। এসবের মধ্যে ৩টি আসন শ্রবণ প্রতিবন্ধী, ৫টি প্রাক্তন সমরকর্মী এবং ২টি কৃতী খেলোয়াড়দের জন্য সংরক্ষিত। মূল বেতন: ১৮,০০০-৫৬,৯০০ টাকা। যোগ্যতা: সাঁতার জানা জরুরি, জাহাজ বা ক্র্যাফটে ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে ভালো।

(ঙ) সিনিয়র ইঞ্জিন ড্রাইভার ও ইঞ্জিন ড্রাইভার ওয়ান ক্লাস (স্টিম/মোটর)। শূন্যপদ: ৬ (অসংরক্ষিত ৪, তফশিলি উপজাতি ১, ওবিসি ১)। মূল বেতন: ৩৫,৪০০-১,১২,৪০০ টাকা। যোগ্যতা: প্রথম শ্রেণির ইঞ্জিন ড্রাইভার হিসাবে সার্টিফিকেট অব কম্পিটেন্সি এবং পাশাপাশি ২২৫ বিএইচপি-র ভেসেলে ইনচার্জ হিসাবে অন্তত ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

(চ) ইঞ্জিন ড্রাইভার টু ক্লাস (স্টিম/মোটর)। শূন্যপদ: ২ (তফশিলি জাতি ১, তফশিলি উপজাতি ১)। মূল বেতন: ২৯,২০০-৯২,৩০০ টাকা। প্রাক্তন সমরকর্মীদের জন্য ১টি সংরক্ষিত। যোগ্যতা: দ্বিতীয় শ্রেণির ইঞ্জিন ড্রাইভার হিসাবে সার্টিফিকেট অব কম্পিটেন্সি এবং ৪০০ বিএইচপি-র বেশি ভেসেলে ২ বছর সারেং বা টিন্ডাল হিসেবে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

(ছ) ইঞ্জিন ড্রাইভার। শূন্যপদ: ১৪ (অসংরক্ষিত ১০, তফশিলি জাতি ২, ওবিসি ২)। মূল বেতন: ২৫,৫০০-৮১,১০০ টাকা। প্রাক্তন সমরকর্মীদের জন্য ২টি সংরক্ষিত। যোগ্যতা: ক্লাস থ্রি ড্রাইভার হিসাবে মার্কেন্টাইল মেরিন বিভাগের পারমিট এবং ২ বছর ক্রু ইঞ্জিন রুম হিসেবে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

(জ)গ্রিজার শূন্যপদ: ৬ (অসংরক্ষিত ৫, ওবিসি ১)। মূল বেতন: ১৮,০০০-৫৬,৯০০ টাকা। যোগ্যতা: সমুদ্রগামী জাহাজে ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। প্রি-সি ট্রেনিং কোর্স সম্পূর্ণ করার সার্টিফকেট থাকলে ভালো।

(ঝ) ফায়ারম্যান। শূন্যপদ: ৯ (অসংরক্ষিত ৫, তফশিলি জাতি ১, তফশিলি উপজাতি ১, ওবিসি ২)। ১টি আসন শ্রবণ প্রতিবন্ধী এবং ১টি কৃতী খেলোয়াড়দের জন্য সংরক্ষিত। মূল বেতন: ১৮,০০০-৫৬,৯০০ টাকা। যোগ্যতা: সাঁতার জানতেই হবে। প্রি-সি ট্রেনিং কোর্স করা থাকলে/ ওয়ার্কশপে বা ইঞ্জিন বা বয়লার রুমে ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে ভালো।

বয়স: দরখাস্তের শেষ তারিখের হিসাবে (ক) এবং (খ) পদের বয়সসীমা ১৮-৪২ এবং বাকি পদগুলির ১৮-৩৭ বছর। সরকারি নিয়ম অনুযায়ী তফশিলি জাতি, তফশিলি উপজাতি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মীদের বয়সের ছাড় আছে।

প্রার্থিবাছাই পদ্ধতি: দরখাস্ত বাছাইয়ের ভিত্তিতে শূন্যপদের নির্দিষ্ট অনুপাতে মেধা তালিকা তৈরি হবে এবং নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে অবজেক্টিভ টাইপের, মাধ্যমিক মানের জেনারেল ইন্টেলিজেন্স, নিউমেরিক্যাল অ্যাপ্টিটিউড, জেনারেল ইংলিশ, জেনারেল নলেজ, সংশ্লিষ্ট ক্ষেত্রে জেনারেল অ্যাওয়্যারনেসের ওপর— প্রতি বিষয়ে ২০ নম্বর। বিস্তারিত সিলেবাস পাওয়া যাবে নিচের ওয়েবসাইটে।

লিখিত পরীক্ষায় সফল হলে শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষাতে ৭ মিনিটে ৮০০ মিটার দৌঁড়াতে হবে এবং ২ মিনিট ৩০ সেকেন্ডে ৫০ মিটার সাঁতরাতে হবে (ভেসে ও ৫ মিটার লাফিয়ে)।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অফলাইনে নির্দিষ্ট ফর্মে এবং A4 মাপের কাগজে পরিষ্কার হাতের লেখা বা টাইপ করা আবেদনপত্রে। নিজস্ব ইমেল আইডি, ফোন নম্বর থাকা আবশ্যক। বিশদ বিবরণ জানা যাবে https://jobalertshub.com/wp-content/uploads/Indian-Navy-Boat-Crew-Personnel-2018-Job-Notification.pdf পোর্টালে ক্লিক করে। আবেদনের ফর্মও ওই সাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আবেদনপত্র ২৫ আগস্টের মধ্যে পৌঁছাতে হবে এই ঠিকানায় The Admiral Superintendent {for Manager Personnel}, Naval Dockyard, Visakhapatnam-530014.

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *