কারেন্ট অ্যাফেয়ার্স ২ জানুয়ারি ২০২০

464
0

আন্তর্জাতিক

  • অস্ট্রেলিয়া জুড়ে ভিন্ন-ভিন্ন স্থানে দাবানল বেড়েই চলেছে। দাবানলের কালো ধোঁয়ার মেঘ ছেয়েছে অস্ট্রেলিয়ার আকাশে। পরিবেশবিদরা বলেছেন, আকারে তা জাপানের থেকে ১৫ গুণ বড়। প্রায় ৫৫ লক্ষ বর্গ কিমি। এমনকি নিউজিল্যান্ডের হিমবাহগুলির ওপর কালো ছাই এসে পড়ছে। সেখানে বরফ গলার হার বৃদ্ধি পাচ্ছে। সিডনি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানীদের দাবি, দাবানলে অন্তত ৫০ কোটি পশু, পাখি, সরীসৃপের মৃত্যু হয়েছে। তার মধ্যে অন্তত ৮০০০ কোয়ালাও রয়েছে।
  • লিবিয়া সরকারের অনুরোধে সেখানকার বিরোধীদের দমন করতে সেনা পাঠানোর সিদ্ধান্ত জানালেন তুরস্কের রাষ্ট্রপতি রিচেপ তাইয়েপ এর্দোয়ান। এই মর্মে প্রস্তাব গৃহীত হল তুরস্কের সংসদে। প্রসঙ্গত, সেনানায়ক খলিফা হাফতারের বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলছে তুরস্কের সরকারি সেনার। সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমির শাহি সমর্থন করেছে তাদের। তাইয়েপ পাশে পেয়েছেন রাষ্ট্রসঙ্ঘকে।

 

জাতীয়

  • ২০২০ সালের ১ জানুয়ারি গোটা বিশ্বে ৩,৯২,০৭৮টি শিশুর জন্ম হয়েছে। তার মধ্যে সবথেকে বেশি শিশুর জন্ম হয়েছে ভারতে। ৬৭,৩৮৫ জন। ওই দিন চিনে ৪৬,২৯৯ জন শিশুর জন্ম হয়েছে। বছরের প্রথম শিশুটির জন্ম হয়েছে ফিজি দ্বীপে। এদিন ইউনিসেফ এই তথ্য জানাল। প্রসঙ্গত, এই মুহূর্তে চিন ও ভারতের জনসংখ্যা যথাক্রমে ১৪৩ কোটি ও ১৩৭ কোটি। বিশ্বের যথাক্রমে ১৯ এবং ১৮ শতাংশ মানুষের বসবাস এই দুটি দেশে।
  • চিনকে বাদ দিয়ে ১০টি দেশের বিদেশমন্ত্রীকে নিয়ে বিশেষ সম্মেলন ‘রাইসিনা সংলাপ’-এর আয়োজন করেছে ভারত। দিল্লিতে ১৪ জানুয়ারি ওই বৈঠকে অংশ নেবেন রাশিয়া, ইরান, মালদ্বীপ প্রভৃতি দেশের বিদেশমন্ত্রী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

 

বিবিধ

  • কেরলে কারমালা মোডেক্স (৪৫) নামে একজন মহিলা গায়িকা অনুরাধা পাড়োয়ালের বিরুদ্ধে ৫০ কোটি টাকা ক্ষতিপূরণের মামলা করলেন। তাঁর দাবি অনুরাধাই তাঁর জন্ম দিয়েছিলেন। কিন্তু সঙ্গীত শিল্পী হওয়ার লক্ষ্যে জন্মের ৪ দিনের মাথায় তিনি পোন্নাচান-অ্যাগনেস দম্পতির হাতে তুলে দিয়েছিলেন কারমালাকে।
  • সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার গল্ফ ক্লাব রোডের বাড়িটিকে হেরিটেজ তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিল কলকাতা কর্পোরেশন।

 

খেলা

  • অনূর্ধ্ব ২১ টেবিল টেনিস বিশ্ব ক্রমাঙ্কে শীর্য স্থান পেলেন ভারতের মানব ঠক্কর। ২ বছর আগে অনূর্ধ্ব ১৮ বিভাগেও তিনি বিশ্ব টিটি-র এক নম্বর ক্রমাঙ্ক অর্জন করেছিলেন।
  • ভেনেজুয়েলার কোচের পদ থেকে ইস্তফা দিলেন রাফায়েল ডুডামেল। তিনি ৪ বছর এই পদে ছিলেন।