fbpx

কলকাতা ইএসআইসিতে ১৩৫ আপার ডিভিশন ক্লার্ক, ১০ স্টেনো

ইমপ্লয়ীজ স্টেট ইনশিওরেন্স কর্পোরেশন (ইএসআইসি) ওয়েস্ট বেঙ্গল রিজিয়নে স্টেনোগ্রাফার ও আপার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

শূন্যপদ: স্টেনোগ্রাফার— অসংরক্ষিত ৪, এসসি ৩, এসটি ১, ওবিসি ১, ইডব্লিউএস ১। আপার ডিভিশন ক্লার্ক— অসংরক্ষিত ৫৪, এসসি ৩৫, এসটি ১৩, ওবিসি- ১৯, ইডব্লুএস ১৪।

শিক্ষাগত যোগ্যতা: 

স্টেনোগ্রাফার— স্বীকৃত বোর্ড থেকে অন্তত হায়ার সেকেন্ডারি উত্তীর্ণ। ইংলিশ/হিন্দিতে ৮০টি শব্দ প্রতি মিনিট স্টোনোগ্রাফি স্পিড। কম্পিউটারে কাজ চালানোর মতো জ্ঞান থাকতে হবে।

আপার ডিভিশন ক্লার্ক— স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি। কম্পিউটারে ওয়ার্কিং নলেজ থাকতে হবে।

বয়সসীমা: ১৫ এপ্রিল, ২০১৯ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ৪০। সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড়  রয়েছে।

বেতনক্রম: সপ্তম সেন্ট্রাল পে কমিশন নিয়ম অনুযায়ী প্রাথমিক মূল বেতন ২৫৫০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

আবেদন পদ্ধতি: আগামী ১৫ এপ্রিল, ২০১৯ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন প্রথম পর্যায়ে রেজিস্ট্রেশন, দ্বিতীয় পর্যায়ে ফি পেমেন্ট এবং তৃতীয় পর্যায়ে ডকুমেন্ট স্ক্যানিং ও আপলোডিং। রেজিস্ট্রেশন ও ফি পেমেন্ট-এর পর নিজের ছবি (২০০ x ২৩০ পিক্সল, ২০ – ৫০ কেবি ), কালো কালি দিয়ে সাদা কাগজে নিজের স্বাক্ষর (১৪০x ৬০, ২০০ ডিপিআই, ১০ – ২০ কেবি ), বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ (২৪০ x ২৪০, ২০০ ডিপিআই, ২০ – ৫০ কেবি) এবং হাতে লেখা ডিক্ল্যারেশন (৮০০ x ৪০০, ২০০ ডিপিআই, ৫০ – ১০০ কেবি) স্ক্যান করা ইমেজ আপলোড করতে হবে।

আবেদন প্রক্রিয়া শেষ করার পর অবশ্যই অনলাইন ফর্ম ও ই-রিসিট-এর প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদন ফি: জেনারেল ও ওবিসি ক্যাটেগরির জন্য ৫০০ টাকা, বাকি শ্রেণির জন্য ও মহিলা প্রাথীদের জন্য প্রাথমিকভাবে ২৫০ টাকা দিতে হবে। প্রথম ফেজ পরীক্ষায় বসলে এই আবেদন মূল্য (জেনারেল ও ওবিসিদের বাদে) রিফান্ড করে দেওয়া হবে, ব্যাঙ্কচার্জ বাদ দিয়ে।

পরীক্ষা পদ্ধতি:

স্টেনোগ্রাফার— প্রথম ধাপ: অনলাইন লিখিত পরীক্ষা (ইংলিশ ল্যাঙ্গুয়েজ ১০০, রিজনিং এবিলিটি ৫০, জেনারেল অ্যাওয়্যারনেস ৫০, মোট ১৩০ মিনিট)।  দ্বিতীয় ধাপ: কম্পিউটার স্কিল টেস্ট (৫০ নম্বর) ও স্টেনোগ্রাফি টেস্ট।

ইউডিসি:

প্রিলিমিনারি টেস্ট— জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ২৫ নম্বর, জেনারেল অ্যাওয়্যারনেস ২৫ নম্বর, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড ২৫ নম্বর, ইংলিশ কম্প্রিহেনশন ২৫ নম্বর, সময় মোট ১ ঘন্টা।

মেইন পরীক্ষা: জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং ৫০ নম্বর, জেনারেল অ্যাওয়্যারনেস ৫০ নম্বর, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড ৫০ নম্বর, ইংলিশ কম্প্রিহেনশন ৫০ নম্বর, সময় মোট ২ ঘন্টা।

কম্পিউটার স্কিল টেস্ট ৫০ নম্বর (সময় আধ ঘন্টা)।

অনলাইনে আবেদন করার লিঙ্ক: https://www.esic.nic.in/recruitments (১৬ মার্চ থেকে অনলাইন আবেদন শুরু হবে)

বিজ্ঞপ্তি দেখার লিঙ্ক: https://www.esic.nic.in/attachments/recruitmentfile/03bfb756f1ce6e9a3537d676a4e9a2c8.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *