কারেন্ট অ্যাফেয়ার্স ১০ মার্চ, ২০১৯

368
0
Current Affairs 10 March 2019

আন্তর্জাতিক

  • ইথিয়োপিয়ায় বিমান দুর্ঘটনায় মৃত্যু হল ১৫৭ জনের। বিমানে মোট ৩৩টি দেশের যাত্রী ছিলেন। ছিলেন ৪ জন ভারতীয় যাত্রীও। তাঁদের একজন ভারতের বন ও পরিবেশ মন্ত্রকের উপদেষ্টা শিখা গর্গ। ইথোপিয়ান এয়ারলাইন্সের এই বোয়িং ৭৩৭ উড়ানের দুর্ঘটনার কারণ জানা যায়নি। ইথিয়োপিয়ার রাজধানী নাইরোবি যাওয়ার জন্য এই ই ৩০২ উড়ানটি রওনা দিয়েছিল। আকাশে ওড়ার ৬ মিনিটের মধ্যেই সেটি ভেঙে পড়ে।
  • ইউরোপে ঢুকতে এখন থেকে ভিসা লাগবে মার্কিন নাগরিকদের। এতদিন ৯০ দিন ভ্রমণের জন্য ভিসা লাগত না। এই সিদ্ধান্ত জানাল ইউরোপীয় ইউনিয়ন।

জাতীয়

  • লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাত দফায় ভোট নেওয়া হবে। ফল প্রকাশ হবে ২৩ মে। তবে একই সঙ্গে জম্মু কাশ্মীরের বিধানসভা নির্বাচন সম্পন্ন হবে না বলে জানানো হল। এবার ইভিএম-এ প্রার্থীর প্রতীকের সঙ্গে ছবিও থাকবে।
  • ভারতীয় বায়ুসেনার সরকারি ট্যুইটারে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের প্রশংসা করে বিপিন এলাহাবাদীর একটি কবিতা পোস্ট করা হল। সেখানে বলা হয়েছে, ‘তুমি শিকারিকে করেছ শিকার’।

বিবিধ

  • ২০২৬ সালে সিডনির ব্যাজরিস ক্রিকে নতুন যে বিমানবন্দরটি চালু হবে, তার নাম ‘ওয়েস্টার্ন সিডনি আন্তর্জাতিক ন্যান্সি বার্ড ওয়াল্টন বিমান বন্দর’ হবে বলে জানালেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। প্রসঙ্গত, ন্যান্সি অস্ট্রেলিয়ার প্রথম মহিলা বিমান চালক। তিনি ২০০৯ সালে প্রয়াত হয়েছেন।

 খেলা

  • একদিনের সিরিজের চতুর্থ ম্যাচে ভারতকে হারাল অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ভারত করেছিল ৩৫৮ রান। একদিনের ক্রিকেটে ষোড়শ শতরান করলেন শিখর ধাওয়ান। ভারতের বিরুদ্ধে এর আগে কোনো দল এত রান তাড়া করে জেতেনি। পিটার হ্যান্ডসকুম ১১৭ এবং অ্যাস্টন টার্নার ৪৩ বলে অপরাজিত ৮৪ রান করলেন। সিরিজ হল ২-২।