কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ মার্চ, ২০১৯

485
0
Current Affairs 15 March 2019

আন্তর্জাতিক

  • নিউজিল্যান্ডে শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদীদের হামলায় এপর্যন্ত মৃত্যু হল ৪৯ জনের। ক্রাইস্ট চার্চের দুটি মসজিদে হামলা চলায় ৪ জনের একটি দল। দলের পান্ডার নাম ব্রেন্টন ট্যারান্ট (২৮)। সে অস্ট্রেলিয়ার নাগরিক। সেনার পোশাকে তারা হামলা চালায়। নপর আল মসজিদ ও লিনউড মসজিদে হামলা চালানো হয়েছে। ক্রাইস্ট চার্চে বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট শুরুর কথা ছিল। ঘটনার সময় নুর মসজিদে নমাজ পড়তে যাওয়ার কথা ছিল বাংলাদেশের ক্রিকেটারদের। বৃষ্টির জন্য তাঁদের যেতে বিলম্ব হয়েছিল। ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়েছে। হত্যাকাণ্ডের ভিডিয়ো চিত্র ফেসবুক লাইভে আপলোড করা হয়েছিল। বাংলাদেশের ৩ জন নাগরিকের মৃত্যু হল এই হামলায়।
  • ‘গ্লোবাল স্ট্রাইক ফর ক্লাইমেট’ আন্দোলনে বিশ্বজুড়ে অংশ নিল স্কুলের ছাত্রছাত্রীরা। ৩ মার্কিন স্কুল পড়ুয়ার উদ্যোগে বিশ্বজুড়ে বিক্ষোভ দেখানো হল দূষণের বিরুদ্ধে।

জাতীয়

  • মাসুদ আজহার প্রশ্নে ফ্রান্সকে পাশে পেল ভারত। জইশ-ই মহম্মদ নেতা মাসুদের যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত জানাল ফ্রান্স। তারা জানিয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তারা ভারতের পাশে আছে।
  • মায়ানমারের মাটিতে থাকা এনএসসিএল (খাপলাং) গোষ্ঠীর ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় সেনবাহিনী। এই অভিযানে শামিল হয়েছে মায়ানমার সেনাও। এদিন এই তথ্য প্রকাশ করা হল।

বিবিধ

  • বেশ কিছুদিন নিম্নমুখী থাকার পর পুনরায় ঊর্ধ্বমুখী হয়েছে ভারতের শেয়ার বাজারের শেয়ারসূচক। গত ১০ দিনে সূচক বৃদ্ধি পেয়েছে ২১৫৬.৮৮ পয়েন্ট। গত ৭ দিনে ১৩৫২.৮৯ পয়েন্ট। এদিন পুনরায় ৩৮ হাজারের ঘরে প্রবেশ করল সেনসেক্স।

খেলা

  • চিনের জাতীয় ফুটবল দলের কোচ নিযুক্ত হলেন ইতালির প্রাক্তন ফুটবলার ফাবিয়ো কানাভারো।
  • এস শ্রীসন্তের ওপর থেকে বিসিসিআই-কে আজীবন নির্বাসনের শাস্তি তুলে নিতে বলল সুপ্রিম কোর্ট। ২০১৩ সালে স্পট ফিক্সিং কাণ্ডে যুক্ত থাকার জন্য তাঁর শাস্তি নির্ধারণের নির্দেশও দেওয়া হয়েছে।