fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ মার্চ, ২০১৯

আন্তর্জাতিক

  • জার্মানির পুলিশ ১০ জন কট্টর ইসলামি জঙ্গিকে গ্রেপ্তার করল। প্রশাসনের দাবি, তারা ভিন্ন ধর্মের মানুষদের গণহত্যার ষড়যন্ত্র করছিল।
  • বলিভিয়া সফরে গিয়ে আন্তাক্রুজ শহরে গ্যাব্রিয়েল রেনে মোরেনো বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামাঙ্কিত ফলকের উন্মোচন করলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জাতীয়

  • চণ্ডীগড়ে একজন মহিলা ড্রাগ ইনস্পেক্টরকে অফিসের মধ্যে গুলি করে হত্যা করা হল। নিহত অফিসারের নাম নেহা শেরি। ২০০৯ সালে ভেজাল ওষুধ রাখার অভিযোগে এক ব্যক্তির দোকানের লাইসেন্স বাতিল করে দিয়েছিলেন নেহা। সেই ব্যক্তিই এদিন হামলা চালায়। পরে গণপ্রহার থেকে বাঁচতে আত্মহত্যার চেষ্টা করে সে। এখন সে চিকিৎসাধীন।
  • কেরলের করুণা গোপাল্লির এক মহিলাকে পণের দাবিতে খাবার দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। খাদ্যাভাবে মৃত্যুর পর এদিন ঘটনাটি প্রকাশ্যে এল। মৃত্যুর সময় তাঁর ওজন কমে হয়েছিল ২০ কেজি। পুলিশে ২৭ বার অভিযোগ জানানো হলেও কোনো ফল হয়নি।
  • নির্বাচনী প্রতীককে সময়োপযোগী করে তুলতে ৭৬টি রাজনৈতিক দলকে রোবট, ল্যাপটপ, পেনড্রাইভ, সিসিটিভি ক্যামেরার মতো প্রতীক দেওয়া হয়েছে বলে জানাল ভারতের নির্বাচন কমিশন।

বিবিধ

  • গার্ডেনরিচ শিপবিল্তার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স তাদের ১০০তম জাহাজটি তুলে দিল ভারতীয় নৌবাহিনীর হাতে। জাহাজটির নাম ‘এলসিইউএল’-৫৬। এটি উভচর গোত্রের যান। সেনা ট্রাক ট্যাঙ্ক বহনে সক্ষম জাহাজটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে নজরদারি চালাবে বলে নৌবাহিনী সূত্রে জানানো হল।

খেলা

  • ২৮তম আজলান শাহ কাপে রানার্স হল ভারত। এদিন ফাইনালে দক্ষিণ কোরিয়া চ্যাম্পিয়ন হল। ম্যাচ ১-১ গোল শেষ হওয়ার পর টাইব্রেকারে ২-৪ গোলে হেরে যায় ভারত। ৫ বারের চ্যাম্পিয়ন ভারত ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৬ সালে রানার্স হয়েছিল ভারত। প্রসঙ্গত, বিশ্ব রাঙ্কিংয়ে ভারত ও দক্ষিণ কোরিয়ার ক্রম ৫ এবং ১৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *