fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২১ এপ্রিল, ২০১৯

আন্তর্জাতিক

  • শ্রীলঙ্কার ইতিহাসে সব থেকে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটল। এদিন ৮টি বিস্ফোরণে ৩৫ জন বিদেশি সহ ২১৫ জন নিহত হলেন। আহত পাঁচ শতাধিক জঙ্গি। ইস্টার রবিবারে প্রার্থনার সময় বিস্ফোরণ ঘটানো হল ৩টি গির্জায়। সেগুলি হব কলম্বোর সেন্ট অ্যান্টনিস চার্চ, নেগোম্বার সেন্ট সেবাস্টিয়ান চার্চ এবং বাত্তিকালোয়ার জিওন চার্চ। বিস্ফোরণ ঘটানো হয় কলম্বোর তিনটি পাঁচতারা হোটেলে (শাংগ্রি লা, দ্য সিনামন গ্র্যান্ড, দ্য কিংসবেরি হোটেল)। নিহত হয়েছেন ৪ জন ভারতীয় নাগরিক। এ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান মরোক্কো ও বাংলাদেশের নাগরিকদের নামও রয়েছে নিহতদের তালিকায়।কোনো গোষ্ঠী ঘটনার দায় স্বীকার করেনি। ২০০৯ সালে তামিল সিংহলিদের গৃহযুদ্ধ শেষ হওয়ার পর এই প্রথম জঙ্গি হামলা হল শ্রীলঙ্কায়। বিস্ফোরণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্কিত নাতি জায়ন চৌধুরীর (৮) প্রাণহানি হয়েছে বলে জানা গেছে।

জাতীয়

  • তামিলনাড়ুর তিরুচিরাপল্লির কাছে তরাইয়ুবের এক মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৭জন যাত্রীর। পুজোর পরে ভক্তদের মুদ্রা ছোড়ার সময় সেগুলি কুড়োতে গিয়ে এই দুঘর্টনা ঘটে।
  • সুপ্রিম কোর্টের আইনজীবী তথা শিশু সুরক্ষা অধিকার কর্মী উৎসব বাইন্স দাবি করলেন প্রধান বিচারপতির বিরুদ্ধে মামলা লড়ার জন্য তাঁকে বিপুল পরিমাণ অর্থ দেওয়ার লোভ দেখানো হয়েছিল।

বিবিধ

  • ভারতের ডাকঘরগুলি আধুনিকীকরণের কাজ সম্পূর্ণ হয়েছে বলে জানানো হল। দেড় লক্ষ ডাকঘর আধুনিকীকরণের উদ্যোগ শুরু হয়েছিল ২০১৩ সালে। দায়িত্ব দেওয়া হয়েছিল টিসিএসকে।
  • ২০১৮-১৯ অর্থবর্ষে ভারত ৪৫,১১৪ কোটি টাকার চাল রপ্তানি করেছে, তবে এই হার তার আগের বছরের তুলনায় ৯.৪ শতাংশ হ্রাস পেয়েছে। যা রপ্তানি হয়েছে তার অর্ধেকেরও বেশি বাসমতী চাল। কেন্দ্রীয় কৃষি ও প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি পর্ষদ এই তথা জানাল।

খেলা

  •  সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন হল সার্ভিসেস। এই নিয়ে ষষ্ঠবার তারা এই ট্রফি জিতল। এদিন লুধিয়ানার গুরুনানক স্টেডিয়ামে তারা ১-০ গোলে পাঞ্জাবকে হারিয়ে খেতাব জিতল। গোলটি করলেন বিকাশ থাপা।
  • দোহা এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ১০০ মিটার দৌড়ে জাতীয় রেকর্ড (১১.২৮) গড়লেন ভারতের দ্যুতি চাংদ। মহিলাদের ৪০০ মিটার দৌড় থেকে চোটের কারণে ছিটকে গেলেন হিমা দাস।
  • সিরি-এ খেতাব জিতল জুভেন্তাস। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল ৩৩ ম্যাচে ৮৭ পয়েন্ট পেয়ে লিগ শেষের আগেই চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করল। এটি তাদের টানা অষ্টমবার সিরি-এ জয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *