কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ জুন, ২০১৯

620
0
Current Affairs 18 June 2017

আন্তর্জাতিক

  • মুম্বই হামলার মূল ষড়যন্ত্রকারী হাফিজ সইদের সংগঠন পরিচালিত স্কুলগুলির পড়ুয়াদের সরকারি স্কুলে সরিয়ে নিয়ে আসা হবে বলে জানাল পাকিস্তান সরকার। গত মার্চে তারা জানিয়েছিল, হাফিজের সংগঠন পরিচালিত স্কুল ও মাদ্রাসাগুলিকে সরকারি নিয়ন্ত্রণে আনা হবে। সন্ত্রাসের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নিলে ১৮০ কোটি পাকিস্তান মুদ্রার অনুদান ফিরে যাবে, এই আশঙ্কায় পাক প্রশাসন এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।
  • আগামী ১০ দিনে ইরান তাদের ইউরেনিয়াম ভাণ্ডার আরও বাড়ানোর হুঁশিয়ারি দিল। তারা এই ঘোষণা করার কয়েক ঘণ্টার মধ্যেই পেন্টাগন পশ্চিম এশিয়ায় আরও ১ হাজার সেনা বৃদ্ধির ঘোষণা করল।

জাতীয়

  • সপ্তদশ লোকসভার অধ্যক্ষ পদে প্রার্থী হচ্ছেন ওম বিড়লা। তিনি রাজস্থানের কোটার সাংসদ। ৫৭ বছরের ওম বিড়লা রাজস্থান বিধানসভার ৩ বারের বিধায়ক এবং কোটা থেকে ২ বারের সাংসদ। শাসক দলের প্রার্থী হচ্ছেন তিনি। অন্য দিকে লোকসভায় কংগ্রেস-এর দলনেতা নির্বাচিত হলেন পশ্চিমবঙ্গের ৫ বারের সাংসদ অধীররঞ্জন চ্যেধুরী। কংগ্রেসের মুখ্য সচেতক হলেন ৭ বারের সাংসদ কে সুরেশ।

খেলা

  • বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ প্রতিযোগিতায় সব থেকে বড় ব্যবধানে জয় পেল ইংল্যান্ড। এদিন তারা ১৫০ রানে আফগানিস্তানকে পরাস্ত করল। প্রথমে ব্যাট করে ৩৯৭ রান তুলেছিল ইংল্যান্ড। বিশ্বকাপে ইংল্যান্ডের এটি সর্বোচ্চ রান। ৫৭ বলে শতরান করলেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ং মর্গ্যান। বিশ্বকাপে তা চতুর্থ দ্রুততম। ইনিংসে ১৭টি ওভারবাউন্ডারি মারলেন যা একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড। চলতি বিশ্বকাপে ২২টি ওভারবাউন্ডারি মেরেছেন তিনি। এদিন ইংল্যান্ডের এক ইনিংসে ২৫টি এবং গোটা ম্যাচে ৩৩টি ওভারবাউন্ডারিও বিশ্বকাপের নজির হয়ে থাকল। আফগান বোলার রশিদ খানের পরিসংখ্যান (৯-০-১১০-০) বিশ্বকাপে সব থেকে বেশি রান দেওয়ার নজির গড়ল। বিশ্বকাপের অন্য ম্যাচে বাংলাদেশ জয়ী হল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। শতরান (অপরাজিত ১২৪) করলেন বাংলাদেশের শাকিব আল হাসান। এই বিশ্বকাপে দুটি শতরান সহ ৩৮৪ করে আপাতত সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনিই।
  • প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনিকে গ্রেপ্তার করল ফ্রান্সের দুর্নীতি দমন শাখা। তিনি উয়েফার প্রাক্তন প্রেসিডেন্ট। ২০২২ সাল অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের দায়িত্ব কাতারকে দেওয়া হয়েছে। এজন্য তিনি ১.৮ মিলিয়ন ইউরো ঘুষ নিয়েছেন বল অভিযোগ। ফিফা তাঁকে ২০১৫ সালে সাসপেন্ড করেছিল এই একই ঘটনায়। প্লাতিনির বক্তব্য, তখনকার ফিফা সভাপতি শেপ ব্লাটার পরামর্শদাতা হিসেবে মৌখিক চুক্তির ভিত্তিতে তাঁকে ওই অর্থ দিয়েছিলেন।

বিবিধ

  • কাস্টমস ও কেন্দ্রীয় শুল্ক দপ্তরের ১৫ জন সিনিয়র অফিসারকে বরখাস্ত করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এঁদের মধ্যে কয়েকজন আগেই সাসপেন্ড ছিলেন। এঁদের আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগ রয়েছে। সেই অভিযোগ নিয়ে তদন্ত চালিয়েছে সিবিআই।