কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুলাই, ২০১৯

626
0
Current Affairs 1 July 2019

আন্তর্জাতিক

  • শ্রীলঙ্কায় ২৭ এপ্রিল ইস্টার রবিবারের সন্ত্রাস বিষয়ে তদন্তে গাফিলতির অভিযোগে প্রাক্তন প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো ও পুলিশ প্রধান পূজিত জয়সুন্দরকে গ্রেপ্তার করল শ্রীলঙ্কা পুলিশ। পূজিতকে আগেই সাসপেন্ড করা হয়েছিল। ওই হামলায় ২৫৮ জনের প্রাণহানি হয়েছিল।
  • উত্তর সাগরে একটি রুশ যুদ্ধজাহাজে আগুন লেগে মৃত্যু হল ১৪ জন নাবিকের। রুশ নৌহিনীর এই যুদ্ধ জাহাজ গবেষণা চালাচ্ছিল বলে জানানো হয়েছে।
  • অনভিপ্রেত আচরণের জন্য অভিযুক্ত হলেও ব্রিটেনের ২৯ জন সদস্য ফ্রান্সের স্ত্রাসবুর্গে ইউরোপীয় পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনে ইইউ-এর সংগীত ‘আন্থেম অব ইউরোপ’ বাজানোর সময় পিছন ফিরে দাঁড়ালেন তাঁরা।

জাতীয়

  • সরকারি চাকরি ও উচ্চশিক্ষায় আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যে সংরক্ষণে  অন্তর্ভুক্ত শ্রেণি এই সুবিধা পাবে না বলে জানানো হল। পূর্বতন সরকারের প্রবর্তিত ‘ওবিসি-এ’-তেই এই সংরক্ষণের ব্যবস্থা ছিল কি না এবং ‘ওবিসি-এ’ভুক্তরা কীভাবে এর বাইরে থাকতে পারে সেবিষয় স্পষ্ট নয়।
  • বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়ল মুম্বই। জলমগ্ন হয়ে পড়ল মুম্বই বিমান বন্দরের মূল রানওয়ে। বাতিল হল ২০৩টি উড়ান। মহারাষ্ট্রে বৃষ্টিঘটিত কারণে মৃতের সংখ্যা বেড়ে হল ৩৭।

বিবিধ

  • লন্ডনের রয়্যাল কোর্ট অব জাস্টিস বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দিল। এর আগে ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট মালিয়াকে ভারতে প্রত্যপর্ণের নির্দেশ দিয়েছিল। ভারতে ৯ হাজার কোটি টাকার আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত মালিয়া লন্ডনে গা ঢাকা দিয়েছিলেন।
  • ভুটানে ইসরোর উদ্যোগে ভারতের উপগ্রহ নজরদারি ও ডেটা রিসেপশন কেন্দ্র গড়ার কাজ সম্পূর্ণ হয়েছে বলে জানানো হল।

খেলা

  • এজবাস্টনে ভারত-বাংলাদেশের জাতীয় সংগীত বাজিয়ে শুরু হল বিশ্বকাপ ক্রিকেটে ভারত-বাংলাদেশ ম্যাচ। যে দুটি সংগীতেরই রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর। ভারত ২৮ রানে জয়ী হল এই ম্যাচে। প্রথমে ব্যাট করে ৩১৪ রান তুলেছিল ভারত। ওপেনিং জুটিতে ১৮০ রান (কে এল রাহুল-রোহিত শর্মা) বিশ্বকাপে রেকর্ড। রোহিত শর্মা এদিন শতরান (১০৪) করলেন।একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি তাঁর ২৬তম সেঞ্চুরি।এই বিশ্বকাপে এটি তাঁর চতুর্থ সেঞ্চুরি। যা যে-কোনো ভারতীয় ক্রিকেটারের ক্ষেত্রে এটি একটি রেকর্ড (এর আগে ভারতীয়দের মধ্যে শুধু সৌরভ গাঙ্গুলির এক বিশ্বকাপে ৩টি সেঞ্চুরির রেকর্ড ছিল যা রোহিত আগের খেলায় স্পর্শ করেন)। তিনি এবার স্পর্শ করলেন শ্রীলঙ্কার কুমার সঙ্গকারার নজির (২০১৫)। চলতি বিশ্বকাপে তাঁর রান হল ৫৪৪। অতীতে শচীন তেন্ডুলকর একমাত্র ভারতীয় হিসাবে একটি বিশ্বকাপে ৫০০ রান করেছিলেন। এদিন ৫ উইকেট নেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান।এদিন মাঠে দর্শকদের মধ্যে ছিলেন ৮৭ বছরের বৃদ্ধা চারুলতা প্যাটেল।প্রসঙ্গত, বিশ্বকাপ ক্রিকেটে সব মিলিয়ে শতরানের সর্বোচ্চ শতরানের (৬টি) নজির রয়েছে শচীনের।