fbpx

BREAKING NEWS : রাজ্য পুলিশে ৬৬৮ পুলিশ সাব-ইন্সপেক্টর

রাজ্য পুলিশে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে সশস্ত্র ও নিরস্ত্র শাখায় মিলিয়ে ৬৬৮টি  সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর No. WBPRB/NOTICE-2019/4 (SI-19) । যে-কোনো ভারতীয় নাগরিক নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে এই পদের জন্য আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুযোগ-সুবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা।

শূন্যপদ— 

সশস্ত্র শাখা: অসংরক্ষিত ৯৪, এসসি ৩৮, এসটি ১১, ওবিসি-এ ১৮, ওবিসি-বি ১৩।

নিরস্ত্র শাখা: অসংরক্ষিত ২৭২, এসসি ১০৯, এসটি ২৯, ওবিসি-এ ৫০, ওবিসি-বি ৩৪।

শিক্ষাগত যোগ্যতা— স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। দার্জিলিং ও কালিম্পঙ এলাকার নেপালিভাষী বাসিন্দা ব্যতীত প্রার্থীদের বাংলা ভাষা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।

শারীরিক যোগ্যতা—

নিরস্ত্র শাখা: উচ্চতা অন্তত ১৬৭ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৪ সেমি, না ফুলিয়ে ৭৯ সেমি, ওজন ৫৬ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি, ওজন ৫২ কেজি)।

সশস্ত্র শাখা:  উচ্চতা ১৭৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৯১ সেমি, না ফুলিয়ে ৮৬ সেমি, ওজন ৬০ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৬ সেমি, না ফুলিয়ে ৮১ সেমি, ওজন ৫৪ কেজি)।

বয়সসীমা— ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী ২০ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাওয়া যাবে। ডিপার্টমেন্টাল প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। ডিপার্টমেন্টাল প্রার্থী বা রাজ্য সরকারের অন্য ডিপার্টমেন্টাল প্রার্থীদের “নো অবজেকশন” সার্টিফিকেট জমা করতে হবে।

বেতনক্রম— পে ব্যান্ড ৩ অনুযায়ী পে স্কেল ৭১০০-৩৭৬০০ টাকা + গ্রেড পে ৩৯০০ টাকা। এছাড়া অন্যান্য ভাতা।

আবেদনের পদ্ধতি— অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইন আবেদনের ক্ষেত্রে www.wbpolicw.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০-৫০ কেবির মধ্যে এবং স্বাক্ষরের মাপ ৫-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। এই সব হয়ে গেলে পূরণ করা দরখাস্তের প্রিন্ট-আউট নিয়ে যত্ন করে রাখবেন, পরে তার নম্বর ইত্যাদি কাজে লাগবে। সহজমিত্র কেন্দ্রের মাধ্যমেও অনলাইন আবেদনের পুরো কাজই করা যাবে, তার জন্য আবেদনের ফি ছাড়াও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ দিতে হবে। সহজমিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওই ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদন করে ইউবিআই ব্যাংকের চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিতে চাইলে আবেদন প্রক্রিয়া পূর্ণ করার শেষ তারিখ ১২ সেপ্টেম্বর, ২০১৯।

অফলাইনের ক্ষেত্রে আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.policewb.gov.in ওয়েবসাইট থেকে কিছু প্রাথমিক তথ্য পূরণ করে একটি রেজিস্ট্রেশন নম্বর, বার কোড ইত্যাদি সহ দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। ৭৫ জিএসএম এ-ফোর মাপের কাগজে অন্তত ৬০০ ডিপিআই লেজারজেট প্রিন্টারে নর্মাল প্রিন্ট নিতে হবে। ডাউনলোড করা ছাড়া অন্য কোনো ফর্ম ব্যবহার করা যাবে না। সহজমিত্র কেন্দ্র থেকেও ১০ টাকা দিয়ে ফর্ম ও ‘ইনফর্মেশন টু অ্যাপ্লিক্যান্টস’ নিজের সামনে ডাউনলোড করিয়ে নিতে পারেন। অফলাইনের মাধ্যমে আবেদন জমা করার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত।

আবেদন ফি—  এই পদে আবেদন করার জন্য আবেদন ফি ২৫০ + প্রসেসিং ফি ২০ টাকা (এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধু প্রসেসিং ফি ২০ টাকা) দিতে হবে। অনলাইনে পেমেন্ট করলে সার্ভিস চার্জ কাটবে অতিরিক্ত ৫ টাকা। সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে জমা দিলে সেখানে জিএসটি সহ সার্ভিস চার্জ নেবে ২৩ টাকা।

অনলাইনে আবেদন বা ডাউনলোড সংক্রান্ত যে-কোনো সমস্যার জন্য যোগাযোগ ফোন নম্বর: ৭০৪৪১০৮৬৮৯ ও ৭০৪৪১০৯৩৪৬, ই-মেল আইডি: wbprbonline@applythrunet.co.in

বিজ্ঞপ্তির লিঙ্ক: https://wbprb.applythrunet.co.in/ApplicationDoc/Online_SI19.pdf
অনলাইন আবেদন লিঙ্ক: https://wbprb.applythrunet.co.in/PostDetail.aspx?E=CqtJgc1EYX%2fE3Us1gP294w%3d%3d

 

 

 

 

West Bengal Police, WB Police Job, WB Police SI Job

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *