কারেন্ট অ্যাফেয়ার্স ২১ আগস্ট ২০১৯

826
0
New Delhi: Central Bureau of Investigation (CBI) officials arrest Congress leader P Chidambaram from his Jor Bagh residence in New Delhi, Wednesday, Aug 21, 2019. The Delhi High Court on Tuesday refused to grant any protection from arrest to Chidambaram in the INX media case. (PTI Photo/Manvender Vashist)(PTI8_21_2019_000212B)

আন্তর্জাতিক

  • নজিরবিহীন দাবানল গ্রাস করল ব্রাজিলের আমাজন অরণ্যকে। মহাকাশ থেকে দেখা যাচ্ছে অগ্নিকাণ্ডের চিহ্ন। এ বছর ৭২৮৪৩টি দাবানলের ঘটনা ঘটেছে ওই বৃষ্টি অরণ্যে যা গত বছরের তুলনায় ৮৩ শতাংশ বেশি। ব্রাজিলের মহাকাশ গবেষণা কেন্দ্র ‘ইনপে’ এদিন জানাল, এবারের দাবানল অতীতের যাবতীয় রেকর্ড ভেঙে দিয়েছে। ২৭০০ কিমি দূরের সাওপাওলোও ঢাকা পড়েছে ধোঁয়ায়।পরিবেশবিদরা এই ঘটনাকে ‘মনুষ্যসৃষ্ট’ বলে ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো পরিবেশ নীতিকে দায়ী করেছেন। তিনি ‘ইনপে’-র তথ্যকে মনগড়া বলে দাবি করে ওই সংস্থার ডিরেক্টরকেই বরখাস্ত করলেন।
  • ‘গ্রিনল্যান্ড’ কেনার প্রস্তাব নিয়ে বিতর্কে আসন্ন ডেনমার্ক সফর বাতিল করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তাঁর গ্রিনল্যান্ড কেনার প্রস্তাবকে ‘অদ্ভুত’ ও ‘অশোভন’ বলেছিল ডেনমার্ক রাজপরিবার।

জাতীয়

  • প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমকে গ্রেপ্তার করল সিবিআই। এদিন তাঁর নামে লুকআউট নোটিস জারি করেছিল সিবিআই। আইএনএক্স মিডিয়া মামলায় তাঁকে গ্রেপ্তার করা হল। যদিও চিদম্বরের দাবি, এই ঘটনায় তিনি ও তাঁর পরিবারের কেউ যুক্ত নন। প্রসঙ্গত, ২০০৭ সালে চিদম্বরম কেন্দ্রীয় মন্ত্রী থাকাকালীন তাঁর পুত্র কার্তির সংস্থা আইএ্রনএক্স মিডিয়া ৪.৬২ কোটি টাকা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি পেলেও ঘুরপথে ৩০৫ কোটি টাকা বিনিয়োগ হয় বলে অভিযোগ। কার্তির বিরুদ্ধে ৩৬৫ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে।
  • ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক আলোচনাতেই কাশ্মীর সংস্যার সমাধান সম্ভব। এদিন এই মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। একই বক্তব্য জানিয়ে বিবৃতি প্রকাশ করল ফরাসি সরকার। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দুদিনের বাংলাদেশ সফর শেষ করলেন। কাশ্মীরের বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বলে মন্তব্য করল বাংলাদেশও।

বিবিধ

  • ভারতে পা রাখছে আরও একটি আন্তর্জাতিক বিমান সংস্থা। ৬ ডিসেম্বর দিল্লি-হো চি মিন সিটি উড়ানের মাধ্যমে ভারত থেকে যাত্রা শুরু করবে ভিয়েতজেট। এই সংস্থার পরিচিতি ‘বিকিনি এয়ার’ নামে ।
  • এনডি টিভি–র প্রোমোটর প্রণয় রায় ও রাধিকা রায়ের বিরুদ্ধে এফআইআর করল সিবিআই। ওই সংস্থা সরাসরি বিদেশি বিনিয়োগের নিয়ম ভেঙেছে বলে অভিযোগ।

খেলা

  • অলিম্পিক টেস্ট ইভেন্ট হকি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল ভারত। এদিন টোকিয়োয় ‘ওই’ হকি স্টেডিয়ামে পুরুষদের ফাইনালে মহিলা হকি দল ফাইনালে ২-১ গোলে হারাল জাপানকে।
  • ডুরান্ড কাপ সেমিফাইনালে মোহনবাগান ৩-১ গোলে হারাল রিয়াল কাশ্মীরকে। অন্য সেমিফাইনালে গোকুলম টাই ব্রেকারে ৩-২ গোলে ইস্টবেঙ্গলকে হারাল।
  • অনূর্ধ্ব সাফ কাপের ম্যাচে ভারত ৫-০ গোলে নেপালকে হারিয়ে দিল।