কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ সেপ্টেম্বর ২০১৯

617
0
Current Affairs 26 Sep 2019

আন্তর্জাতিক

  • ব্রিটেনে সুপ্রিম কোর্টের রায়ে সংসদ খুলে যাওয়ায় নিউইয়র্কে রাষ্ট্রসংঘের অধিবেশন ছেড়ে দ্রুত দেশে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।কিন্তু সংসদে তাঁর বক্তব্য নিয়ে শুরু হল বিতর্ক। তিনি পার্লামেন্টকে মৃত ও ভুতুড়ে বললেন।তাঁর বক্তব্য ‘জোম্বি পার্লামেন্টে জোম্বি বিরোধীদের মধ্যে নির্বাচন ব্যবস্থা বন্দি হয়ে পডেড়ছে।’ এই ভাষা প্রয়োগ অপ্রত্যাশিত বলে সমালোচনা করলেন উইনস্টন চার্চিলের নাতি ও কনজারভেটিভ পার্টির সাংসদ স্যর নিকোলাস গোমস।
  • সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ভার সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন নিয়েছেন বলে দাবি করল একটি মার্কিন টিভি চ্যানেল। এ বিষয়ে তারা যুবরাজের সাক্ষাৎকার সম্প্রচার করতে চলেছে বলে জানাল চ্যানেলটি। প্রসঙ্গত, ওই হত্যাকাণ্ড নিয়ে সৌদি রাজ পরিবারের দিকে প্রথম থেকেই আঙুল তুলেছিল মার্কিন সংবাদ মাধ্যম।

জাতীয়

  • কলকাতার হেমন্ত সেতু দিয়ে বাস চলাচল বন্ধের সুপারিশ করলেন বিশেষজ্ঞরা।এই সেতু দিয়ে আগেই পণ্যবাহী ভারী গাড়ি চলাচল বন্ধ করা হয়েছিল। টালা সেতু নামে পরিচিত ৬২৫ মিটার লম্বা সেতুটির উদ্বোধন হয়েছিল ১৯৬২ সালে।এর নিচে ১৮২ মিটার অংশ রয়েছে রেললাইন।
  • আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ মির্জাকে গ্রেপ্তার করল সিবিআই। ২০১৬ সালের ১৪ মার্চ নারদ নিউজ সংস্থার ওয়েব পোর্টালে গোপন ভিডিয়ো চিত্র প্রকাশ করা হয়েছিল।সেখান তাঁকে টাকা নিতেও দেখা গিয়েছিল বলে অভিযোগ। ২০১৪ সালে ওই ছবি তোলা হয়েছিল বলে দাবি করেছেন নারদ নিউজ সংস্থার প্রধান ম্যাথু স্যামুয়েল।
  • কর্নাটকে ১৫টি বিধানসভা আসনের উপনির্বাচন স্থাগিত রাখল নির্বাচন কমিশন।বিধায়ক পদ খারিজে অধ্যক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে ওই ১৫ জন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ায় এই পদক্ষেপ নিল কমিশন।

বিবিধ

  • পশ্চিমবঙ্গের নতুন মুখ্যসচিব হচ্ছেন রাজীব সিংহ। এতদিন তিনি স্বাস্থ্য দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন। সেপ্টেম্বর মাসের শেষ দিনে মলয় দে অবসর নেওয়ার পর তিনি ওই পদে বসবেন। এদিন এই বিজ্ঞপ্তি প্রকাশিত হল। রাজীব সিংহ ১৯৮৬ ব্যাচের আইএএস অফিসার।
  • শ্রদ্ধা ও সম্মানের সঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বাদুড় বাগানের বাড়িতে একটি সংগ্রহশালা ও অ্যাকাডেমির উদ্বোধন করনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।ঝাড়খণ্ডের কর্মাটাঁড় থানার নাম ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর থানা করার সিদ্ধান্ত জানালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস। বিদ্যাসাগর শেষ বয়সে বাস করতেন কর্মাটাঁড়ে।
  • ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবর্ষে পদার্পণের জন্মদিবসে এ বছর থেকে একটি বিদ্যাসাগর পুরস্কার চালু করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। পুরস্কৃত হলেন বাংলাদেশের সৈয়দ আবুল হুসেন, হরিপদ মণ্ডল, চিত্তব্রত পালিত, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এবং ঝাড়খণ্ডের কর্মাটাঁডের দিলীপ সিংহ। উল্লেখ্য, পশ্চিমবঙ্গের পূর্বতন রাজ্য সরকার ১৯৮০ সাল থেকে বিদ্যাসাগর পুরস্কার চালু করেছিল পশ্চিমবঙ্গ বাংলা অকাদমির মাধ্যমে।

 খেলা

  • সন্তাষ ট্রফির ম্যাচে বাংলা ৪-০ গেলে হারাল ওড়িশাকে। এর ফলে প্রতিযোগিতার মূল পর্বে খেলা নিশ্চিত হল বাংলার।
  • কলকাতা প্রিমিয়ার লিগে ইস্টবেঙ্গল ৩-২ গোলে হরাল মহমেডান স্পোর্টিংকে।
  • কোরিয়া ওপেন ব্যাডমিন্টনের কোয়ার্টার ফাইনালে উঠলেন পারুপল্লী কাশ্যপ। এই প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে একমাত্র তিনিই টিকে রয়েছেন।
  • এশীয় সাঁতার প্রতিযোগিতায় ৯টি সোনার পদক জিতে শীর্ষস্থান পেল ভারত। বেঙ্গালুরুতে আয়োজিত প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান পেল যথাক্রমে থাইল্যান্ড ও হংকং।