কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ অক্টোবর ২০১৯

469
0

আন্তর্জাতিক

  • ফরাসি শিক্ষাবিদ রোনাল্ড মার্শালকে ৪ সপ্তাহ ধরে ইরান বন্দি করে রেখেছে। ফরাসি–ইরানি সমাজকর্মী ফারিদা আদেলখায়ের সঙ্গে তিনি ইরান গিয়েছিলেন। দুজনকেই তেহরান প্রশাসন আটক করে রেখেছে বলে দাবি করল একটি ফরাসি দৈনিক।
  • প্যারিসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠকে কালো তালিকাভুক্ত হওয়া থেকে রেহাই পেতে পারে পাকিস্তান। সংস্থার ৩৬টি দেশের প্রতিনিধিদের মধ্যে ৩ জন আপত্তি জানালে কালো তালিকাভুক্ত করা যায় না কোনো দেশকে। এক্ষেত্রে চিন, তুরস্ক ও মালয়েশিয়ার সমর্থন পেল পাকিস্তান। এই মুহূর্তে এফটিএফ–এর প্রেসিডেন্ট পদও চিনের অধিকারে। জঙ্গিদের বিরুদ্ধে ৪০টি ব্যবস্থা নিতে বলা হয়েছিল পাকিস্তানকে। বাস্তবে যার কিছুই হয়নি। সে ক্ষেত্রে তাদের গাঢ় ধূসর তালিকাভুক্ত করা হতে পারে। এদিনের বৈঠক থেকে সেই রকমই ইঙ্গিত পাওয়া গেল।

 

জাতীয়

  • আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমকে গ্রেপ্তার করল ইডি। এই মামলায় সিবিআই তাঁকে আগেই গ্রেপ্তার করেছিল। এদিন তিহার কারাগারে গিয়ে জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেপ্তার করে ইডি।
  • বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার শুনানি শেষ হল।সুপ্রিম কোর্টের ৫ জন বিচারপতির সাংবিধানিক বেঞ্চের সামনে ৪০ দিন ধরে শুনানি চলছে। এই মামলার রায়দান স্থগিত রেখেছে সর্বোচ্চ আদালত।

 

বিবিধ

  • গত সেপ্টেম্বর মাসে দেশে জ্বালানি বিক্রি হয়েছে ১.৬ কোটি টন। এই চাহিদা গত ২ বছরে সর্বনিম্ন। এদিন সরকারি সূত্র এই তথ্য জানাল।
  • ই-স্কুটার বা বৈদ্যুতিক স্কুটার বাজারে আনার কথা জানাল বাজাজ অটো সংস্থা। সাতের দশকের বিখ্যাত মডেল ‘চেতক’-এর নামেই নতুন ই-স্কুটারের নামকরণ হয়েছে। এদিন গাড়িটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ি এবং নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

 

খেলা

  • বিশ্বরেকর্ড করলেন মুম্বইয়ের কিশোর ক্রিকেটার যশস্বী জয়সওয়াল। বিজয় হাজারে ট্রফির ম্যাচে ঝাড়খণ্ডের বিরুদ্ধে শতরান (১৫৪ বলে ২০৩ রান) করলেন তিনি। ঘরোয়া ক্রিকেটের সীমিত ওভারের ম্যাচে বিশ্বে এটাই সব থেকে কম বয়সে দ্বিশতরান করার নজির। যশস্বী রেকর্ড করলেন ১৭ বছর ১৯২ দিন বয়সে। তিনি ভাঙলেন ১৯৭৫ সালে ২০ বছর  ২৭৩ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার অ্যালোন বরোর করা রেকর্ড।
  • প্রো কবাডি লিগের ফাইনালে উঠল বেঙ্গল ওয়ারিয়র্স। সেমিফাইনালে তারা পরাস্ত করল ইউ মুম্বাকে। এই প্রথম এই প্রতিযোগিতার ফাইনালে উঠল বাংলা। অন্যদিকে অন্য সেমিফাইনালে বেঙ্গালুরু বুলসকে হারাল দাবাং দিল্লি।
  • গত মরসুমে লা লিগায় ৩৬টি গোল করার সুবাদে গোল্ডেন বুট পুরস্কার পেলেন লিওনেল মেসি। এই নিয়ে পর-পর ৩ বার এবং মোট ৬ বার এই পুরস্কার পেলেন তিনি।