রিজার্ভ ব্যাঙ্কে ৯২৬ অ্যাসিস্ট্যান্ট

901
0
Current Affairs 1st March

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৯২৬ জন অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত।

বয়সসীমা: ১ ডিসেম্বর ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে (জন্মতারিখ ২ ডিসেম্বর ১৯৯১-১ ডিসেম্বর ১৯৯৯)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীরা সাধারণভাবে পাশ করে থাকলেই আবেদন করতে পারবেন)। যে রিক্রুটমেন্ট অফিসের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ ডিসেম্বর ২০১৯ তারিখের মধ্যে।

বেতনক্রম: মূল বেতন ১৩১৫০-৩৪৯৯০ টাকা, শুরুর বেসিক পে ১৪৬৫০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষা হবে দুটি ধাপে, প্রিলিমিনারি ও মেইন পরীক্ষা।

পরীক্ষার ফি: ৪৫০ টাকা (পরীক্ষার ফি+ইন্টমেশন চার্জ)। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীদের পরীক্ষার ফি দিতে হবে না, কেবল ইন্টিমেশন চার্জ বাবদ ৫০ টাকা দিতে হবে। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দিতে হবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত। শূন্যপদের হিসেব ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।

https://rbidocs.rbi.org.in/rdocs/Content/PDFs/ADVTRPS231220191CA99C7B271B4474ABB2A6813C5B3850.PDF লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।