কারেন্ট অ্যাফেয়ার্স ২১ ডিসেম্বর ২০১৯

415
0

আন্তর্জাতিক

  • নাম বদলে গেল মার্কিন বায়ু্সেনার।মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এদিন সই করলেন `ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট’-এ। তার ফলে ইউ এস এয়ারফোর্স এখন থেকে ইউ এস স্পেস ফোর্স নামে পরিচিত হল।
  • পাকিস্তানে ধর্মদ্রোহ আইনে মৃত্যুদণ্ড দেওয়া হল বছর তেত্রিশের অধ্যাপক জুনেইদ হাফিজকে।সোস্যাল মিডিয়ায় ইসলাম ধর্ম সম্পর্কে অপমানসূচক মন্তব্য করার অভিযোগে ২০১৩ সাল থেকে এই নিয়ে ৪০ জনকে ধর্মদ্রোহ আইনে মৃত্যুদণ্ড দেওয়া হল পাকিস্তানে।মানবাধিকার সংগঠনগুলির অভিযোগ, এই আইন প্রধানত সেখানকার সংখ্যালঘুদের দমনের অস্ত্র।
  • বাংলাদেশে আওয়ামি লিগের সভাপতি পদে পুনরায় নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এই নিয়ে গত ৩৯ বছরে তিনি টানা নবমবার দলের সর্বোচ্চ পদে বসলেন। এই দলের প্রতিষ্ঠাতা তাঁর প্রয়াত পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।

 

জাতীয়

  • নাগরিকত্ব আইনের প্রতিবাদে এদিনও উত্তাল হয়ে উঠল উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ , তামিলনাডু ও কেরল। উত্তরপ্রদেশে ৩ দিনের বিক্ষোভে মৃত্যু হল ১৬ জনের।এদিন আরজেডি-এর ডাকে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে বিহারে।এরইমধ্যে নতুন আইনের বিরুদ্ধে বিবৃতি দিলেন দেশের ১১০১ জন বিশিষ্ট ব্যক্তি।এদিন রেলওয়ে সূত্র জানিয়েছে সাম্প্রতিক বিক্ষোভ আন্দোলনে ৯০ কোটি টাকার মতো সম্পত্তি নষ্ট হয়েছে।এর মধ্যে শুধু পূর্ব-রেলেই ৭২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।
  • মহারাষ্ট্রে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২ লক্ষ ঊর্ধ্ব সীমাযুক্ত কৃষিঋণ মকুমেবর সিদ্ধান্ত জানাল সেখানকার সরকার।প্রকল্পের নাম মহাত্মা জ্যোতিরাও পুলে ঋণ মকুব প্রকল্প।

 

বিবিধ

  • বিশ্বে ইন্টারনেট শাটডাউনের ঘটনা সবথেকে বেশি ঘটে ভারতে।২০১২ সাল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই দাবি করল আন্তর্জাতিক সংস্থা `অ্যাকসেস নাও’। তাদের তথ্য এই সময়ের মধ্যে ভারতে ৩৭৩ বার ইন্টারনেট শাটডাউনের ঘটনা ঘটেছে। প্রসঙ্গত বিশেষ পরিস্থিতিতে রাজ্য বা কেন্দ্রীয় সরকারের নির্দেশে টেলিকম সংস্থাগুলি যখন ইন্টারনেট বন্ধ করতে বাধ্য হয় তখন তাকে ইন্টারনেট শাটডাউন বলে।২০১৪ সাল থেকে এই প্রবণতা বৃদ্ধির হার দ্বিগুণ বলে দাবি করেছে উক্ত সংস্থা। এই সংস্থাটি ইন্টারনেটে মত একাংশের স্বাধীনতা, নিরাপত্তা, মানবাধিকার বিষয়ে সমীক্ষা চালিয়ে থাকে।
  • কলকাতার পার্ক সার্কাসে ৩২ তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গ সরকারের প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

 

খেলা

  • করাচিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে নতুন রেকর্ড গড়লেন পাকিস্তানের ব্যাটসম্যান আবিদ আলি। দ্বিতীয় ইনিংসে তিনি করলেন ১৭৪ রান।রাওয়ালপিন্ডিতে অভিষেক টেস্টে তিনি অপরাজিত ১০৯ রান করেছিলেন।ফলে ৩ ইনিংসে তাঁর সংগ্রহ ৩২১ রান। টেস্টে জীবনের প্রথম তিন ইনিংসে মোট রানের বিচারে বিশ্বে তিনি পেলেন তৃতীয় স্থান।প্রথম দুটি স্থানে রয়েছেন ইংল্যান্ডের টিপ ফস্টার(৩৫৫) ও ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রো( ৩৩৬)।
  • কাতার ইন্টারন্যাশনাল কাপে ৬৭ কেজি বিভাগে রুপো জিতলেন জেরেমি লালরিননুঙ্গা। ৩০৬ কেজি (১০৪ এবং ১৬৬) ভারোত্তন করে স্ন্যাচ, ফ্লিন অ্যান্ড জার্কে ইউথ এবং এশিয়ান রেকর্ড ভাঙলেন ১৭ বছরের লালরিননুঙ্গা।