কারেন্ট অ্যাফেয়ার্স ৪ জানুয়ারি ২০২০

410
0

আন্তর্জাতিক

  • অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ায় জরুরি অবস্থা জারি করল প্রশাসন। সিডনির তাপমাত্রা পৌঁছল রেকর্ড ৪৮.৯ ডিগ্রি সেলসিয়াসে। রাজধানী ক্যানবেরার তাপমাত্রা হল ৪৪ ডিগ্রি সেলসিয়াল। এরই মধ্যে প্রধানমন্ত্রী স্কট মরিসন ভারতের পর জাপান সফরও বাতিল করলেন।
  • দিল্লিতে জঙ্গি হানায় কাসেম সোলেমানির হাত ছিল বলে দাবি করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ড্রোন হানায় ইরানের সামরিক কম্যান্ডার সোলেমানির মৃত্যুর পর এদিন বাগদাদ ও তেহেরানে বিশাল শোক মিছিল হয়েছে। এরই মধ্যে ইরাক ও ইরান থেকে নাগরিকদের দেশে ফেরার নির্দেশ দিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন।

 

জাতীয়

  • নানকানা সাহিবের ঘটনার তীব্র নিন্দা করল ভারত। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে গুরু নানকের জন্মস্থান নানকানা সাহিব গুরুদ্বারে অবরুদ্ধ হয়ে পড়েছিলেন বহু শিখ তীর্থযাত্রী। তাঁদের দিকে পাথর ছোড়া হয়। ৩ জানুয়ারি এই ঘটনা ঘটার পর-পরই পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে সক্রিয় হওয়ার আবেদন জানান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং। কিন্তু তারপর থেকে তাঁর বক্তব্য জানা যায়নি। বরং তিনি একটি ভিডিও ট্যুইট করেন। আদতে বাংলাদেশের একটি ঘটনা তিনি ভারতের বলে ট্যুইট করেছিলেন। পরে ইমরান সমালোচনার মুখে ভিডিওটি ডিলিট করে দেন। তবে নানকানা সাহিবে গুরুদ্বার অপবিত্র হওয়ার ঘটনা ঘটেনি বলে দাবি করেছে পাকিস্তান।
  • নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শীতের দিল্লিতে রাত জাগছে শাহিনবাগ। রাজনীতির আঙিনার বাইরে প্রায় ৩ সপ্তাহ ধরে চলছে এই অবস্থান বিক্ষোভ।

 

বিবিধ

  • ট্যুইটারে নিজের নাম বদলে ‘শ্যারন’ রাখল পরিবেশ নিয়ে আন্দোলনকারী কিশোরী গ্রেটা থুনবার্গ। গত ২ জানুয়ারি বিবিসির টিভি শো সেলিব্রিটি মাস্টার মাইন্ডে অভিনেত্রী আমান্ডা হেন্ডারসনকে প্রশ্ন করা হয়েছিল ‘নো ওয়ান ইজ টূ স্মল টু মেক আ ডিফারেন্স’ কার লেখা। এটি গ্রেটারই লেখা। আমান্ডা তা জানতেন না। তিনি শ্যারনের নাম বলেন। ৩ জানুয়ারি ছিল গ্রেটার ১৭তম জন্মদিন। রসিকতার ছলেই নিজের নাম বদলে তিনি শ্যারন রাখলেন ট্যুইটারে।

 

খেলা

  • সিডনি টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মানার্স লাবুসানে দ্বিশতরান (২১৫) করলেন। এটি  তাঁর প্রথম টেস্ট দ্বিশতরান। ঘরের মাঠে এই মরসুমে তাঁর রান ৮৩৭।
  • সব ধরনের ক্রিকেট থেকে অবসর  নিলেন ইরফান পাঠান। ২০০৩ থেকে ২০১২ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন তিনি। ২৯টি টেস্ট ও ১২০টি একদিনের ম্যাচে তাঁর সংগ্রহ যথাক্রমে ১০০ এবং ১৭৩টি উইকেট। পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে হ্যাটট্রিক করেছিলেন ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন তিনি।
  • আই লিগে চার্চিল ব্রাদার্সের কাছে ০-১ গোলে হেরে গেল ইস্টবেঙ্গল। আইজল এফসি-গোকুলাম ম্যাচ ড্র হল। ট্রাউ ও সিনাভার ম্যাচ শেষ হল গোল শূন্যভাবে।