কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ জানুয়ারি ২০২০

433
0

আন্তর্জাতিক

  • রাশিয়ার সংবিধান আমূল পরিবর্তনের ডাক দিলেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তাঁর উদ্যোগকে সমর্থন জানিয়ে ইস্তফা দিল গোটা মন্ত্রিসভা।নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন মিখাইল মিশুস্তিন।তিনি দিমিত্রি মেদভেদেভের স্থলাভিষিক্ত হচ্ছেন।
  • বাংলাদেশে নির্বাচন পিছনোর দা্বিতে ঢাকায় ৬ ঘণ্টা ধরে পথ অবরোধ করল ছাত্ররা।৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।সরস্বতী পুজোর সময় স্কুল বন্ধ রেখে ভোটের বুথ নির্মাণের সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে ছাত্ররা।তাদের দাবি খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন।প্রসঙ্গত, রংপুরে উপনির্বাচন হয়েছিল দুর্গাপুজোর সময়।তখন সংখ্যালঘুরা উপনির্বাচন বয়কট করেছিলেন বলে জানাল বাংলাদেশের হিন্দু বেদ্ধৈ খ্রিস্টান ঐক্য পরিষদ।
  • অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রে পৃথক জাতি গোষ্ঠীর মর্যাদা পেল শিখ সম্প্রদায়।আসন্ন জনগণনায় তাঁরা পৃথক জাতিগোষ্ঠী হিসাবে নথিবদ্ধ হবেন।

 

জাতীয়

  • জনগণনার প্রথম পর্ব ও জাতীয় জনসংখ্যা পঞ্জির-র(এনপিআর)তথ্য ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে নেওয়া হবে, এ নিয়ে বিজ্ঞপ্তি দিল পশ্চিমবঙ্গ, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা, পুদুচেরি ও লাদাখ বাদে অন্য সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল।
  • পালিত হল সেনা দিবস।১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতে নিযুক্ত শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসাবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কোরিয়াপ্পা।সেই ঘটনার পর থেকেই এই দিনটি উদযাপিত হয় সেনা দিবস হিসাবে।এ বছরই প্রথম সেনা দিবসে পুরুষদের বাহিনীর নেতৃত্ব দিলেন মহিলা অফিসার ক্যাপ্টেন তানিয়া শেরগিড।
  • কেন্দ্রীয় সরকার বন্ধ হয়ে থাকা ১৯৮৪ সালের শিখ বিরোধী ১৮৬টি মামলা গ্রহণ করল।সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বোবদে, বিচারপতি বি আর গাবাই, সূর্যকান্ত প্রমুখের এজলাসে এই মামলা গৃহীত হয়।পূর্বতন সমস্ত মামলা পুনর্বিচার করা হবে।

 

বিবিধ

  • গত ডিসেম্বর মাসে রপ্তানি ও আমদানি যতাক্রমে ১.৮ এবং ৮.৮৩ শতাংশ হ্রাস পেয়েছে।আমদানি টানা ৭ মাস ও রপ্তানি টানা ৫ মাস হ্রাস পেল।ডিসেম্বরে বাণিজ্য ঘাটতি ছিল ১১২৫ কোটি ডলার।
  • বেতন বৃদ্ধি, পেনশন নীতি পরিবর্তনসহ একগুচ্ছ দাবিতে ১ এপ্রিল থেকে লাগাতার ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্মী ও অফিসারদের ৯টি সংগঠনের যুক্ত মঞ্চ ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস।

 

খেলা

  • আই লিগে গোকুলম এফসি ৩-১ গোলে হারিয়ে দিল ইস্টবেঙ্গলকে।
  • বর্ষসেরা পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল আইসিসি।২০১৯ সাল একদিনের ক্রিকেটে এবং টেস্টে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ভারতের রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।স্পিরিট অব ক্রিকেট সম্মান পাচ্ছেন বিরাট কোহলি। বর্ষসেরা টি টোয়েন্টি পারফরম্যান্স নির্বাচিত হল বাংলাদেশের বিরুদ্ধে ভারতের দীপক চাহারের ৭ রানে ৬ উইকেট নেওয়া।বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতলেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুসানে।