কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ মার্চ ২০২০

499
0
daily current affairs

আন্তর্জাতিক

  • করোনা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যায় চিনকে অতিক্রম করে গেল ইতালি। চিনে মৃতের সংখ্যা ৩২৪৫। গত ২৪ ঘণ্টায় নতুন করে একজনও আক্রান্ত হননি সেখানে। অন্যদিকে ইতালিতে এখনও পর্যন্ত এই ঘাতক ভাইরাসের হানায় প্রাণ হারিয়েছেন ৩৪০৫ জন। স্পেনে প্রাণ হারালেন ৭৬৭ জন। মাদ্রিদে প্রতি ১০ জনের মধ্যে ৮ জনই করোনা ভাইরাসে আক্রান্ত। বিশ্বজুড়ে এই সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হল ৯৮২৮। আফ্রিকায় এই সংক্রমণে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। তিনি বুরকিনা ফাসোর ভাইস প্রেসিডেন্ট, ৬২ বছরের এক মহিলা। রাশিয়াতেও করোনা ভাইরাস সংক্রমণে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। ইরানে মৃতের সংখ্যা ১২৮৪। সেখানে আরও ১০ হাজার বন্দিকে সাময়িক মুক্তি দিল প্রশাসন। আর আগে ছেড়ে  দেওয়া হয়েছে ৮৫ হাজার বন্দিকে।

 

জাতীয়

  • ২২ মার্চ ভোর সাড়ে  পাঁচটা থেকে ২৯ মার্চ পর্যন্ত ভারতে কোনো আন্তর্জাতিক উড়ান নামবে না। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে এই সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত, ১০৮ বছর আগে প্রথম আন্তর্জাতিক উড়ানের পর এই প্রথমবার আকাশ পথে ভারতের সঙ্গে বিশ্বের যোগাযোগ বিচ্ছিন্ন হতে চলেছে। এরই মধ্যে দেশে করোনা ভাইরাস সংক্রমণে চতুর্থ মৃত্যুর ঘটনা ঘটল। পাঞ্জাবের বাঙ্গায় ৭০ বছর বয়সী একজন বৃদ্ধের মৃত্যু হল। তিনি সম্প্রতি জার্মানি থেকে ইতালি হয়ে বাড়ি ফিরেছিলেন। দেশে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৭৩। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণে দেশবাসীদের রোগ প্রতিরোধে সতর্ক থাকার আবেদন জানালেন। ২২ মার্চ ‘জনতা কারফিউ’ পালনের ডাক দিলেন তিনি।

 

বিবিধ

  • প্রতি ডলারের দাম ৮৬ পয়সা বেড়ে হল ৭৫.১২ টাকা। সর্বকালীন তলানিতে পৌঁছলো  ডলারের সাপেক্ষে টাকার দাম। শেয়ার সূচক সেনসেক্স গত ৪ দিনে ৫৮১৫.২৫ অঙ্ক হ্রাস পেয়েছে. শেয়ারে লগ্নিকারীদের ১৯.৪৯ লক্ষ কোটি টাকার সম্পদ হারিয়ে গেল বাজার থেকে।

 

খেলা

  • গ্রিসের রাজধানী এথেন্সে টোকিও অলিম্পিকের জন্য মশাল জ্বালানো হল। গ্রিসের অলিম্পিক চ্যাম্পিয়ন মহিলা ক্রীড়াবিদ ক্যাটারিনা সেফালিডি ওই মশাল জ্বালিয়ে তুলে দিলেন টোকিও অলিম্পিকের প্রতিনিধি ইমোতোর হাতে। ঐতিহ্যমণ্ডিত প্যানাথেনিক স্টেডিযামে দর্শকশূন্য অবস্থায় হয় অনুষ্ঠানটি। ১৮৯৬ সালে সেখানেই আধুনিক অলিম্পিকের সূচনা হয়েছিল। জাপানের উপ-প্রধানমন্ত্রী তারা আসো আসন্ন টোকিও অলিম্পিকে বিঘ্ন ঘটানোর জন্য করোনাকে দুষে অতীতের দুটি ঘটনা তুলে ধরলেন। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে টোকিও অলিম্পিক বাতিল করা হয়েছিল। ১৯৮০ সালে ঠাণ্ডা যুদ্ধের সময় মস্কো অলিম্পিক বয়কট করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র সহ ৬৫টা দেশ। ২৪ জুলাই থেকে ৯ অগস্ট এই প্রতিযোগিতায় ২০৬টি দেশের ১১ হাজারের বেশি প্রতিযোগীর অংশ নেওয়ার কথা।