কারেন্ট অ্যাফেয়ার্স ৭ মার্চ ২০১৮

558
0

জাতীয়

বেঙ্গালুরুতে কর্নাটকের লোকায়ুক্ত দপ্তরের মধ্যেই দুষ্কৃতীর ছুরিতে জখম হলেন লোকায়ুক্ত বিচারপতি বিশ্বনাথ শেঠি (৭৪)। অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।

পশ্চিমবঙ্গের প্রতি জেলাসদর থেকে কলকাতা অভিমুখে রাজধানী বাস চালানো হবে বলে জানালেন রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী।

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় সিংহলি বৌদ্ধ ও মুসলিমদের সংঘর্ষ ঠেকাতে গোটা দ্বীপরাষ্ট্র বন্ধ করে দেওয়া হল ফেসবুক, ইনস্টাগ্রাম, ভাইবার প্রভৃতি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।

উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনের সৎভাই কিম জং নামকে রাসায়নিক অস্ত্র প্রয়োগে হত্যা করা হয়েছিল বলে অভিযোগ। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে কুয়ালালামপুর বিমানবন্দরে আচমকা মৃত্যু হয়েছিল তাঁর। ওই মৃত্যুর কারণ নিয়ে তদন্ত চালিয়ে এই রিপোর্ট প্রকাশ করল মার্কিন প্রশাসন।

পশ্চিম অস্ট্রেলিয়ার পারথের ১৮০ কিমি উত্তরে ওয়েজ দ্বীপপুঞ্জে উদ্ধার হল ১৩২ বছরের আগে সমুদ্রে ভাসিয়ে দেওয়া একটি বার্তাবহ বোতল। ১৮৬৬ সালের ১২ জুন জার্মান নৌকা ‘পলা’ থেকে সমুদ্রে পথ হারিয়ে বোতলটি ফেলা হয়েছিল। সমুদ্র থেকে উদ্ধার হওয়া বার্তাবাহী বোতলের মধ্যে এটিই পুরনো।

সিরিয়ায় যা চলছে তা প্রলয়ের সমান বলে মন্তব্য করলেন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কা€উন্সিলের প্রধান জেইদ আর আল হুসেন। সিরিয়ার পূর্ব গুটায় বিদ্রোহী দমনে সমানে বিমান হামলা চালিয়ে যাচ্ছে সরকারি সেনা বাহিনী।

মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষের কারণে ২০১৭ সালের ২২ ফেব্রুয়ারি হত্যা করা হয়েছিল ভারতীয় বংশোদ্ভূত শ্রীনিবাস কুটিভেটলাকে। এই হত্যাকাণ্ডে মার্কিন নৌসেনার প্রাক্তন কর্মী অ্যাডাম পিউরিনটনকে (৫২) যাবজ্জীবন কারাদণ্ড দিল কনসাসের আদালত।

খেলা

বিসিসিআই-এর তরফ থেকে চুক্তিবদ্ধ ২৬ জন ক্রিকেটারের নাম প্রকাশ করা হল। এর মধ্যে ‘এ প্লাস’ ক্যাটেগরিতে বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধওয়ান, ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরাহের নাম রয়েছে। এই চুক্তির জন্য ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে এই তালিকা।

ভারতীয় হকি দলের প্রাক্তন কোচ রোল্যান্ট অল্টম্যান্স পাকিস্তান হকি দলের কোচ নিযুক্ত হলেন।

বিবিধ

বিশ্বের ধনী ব্যক্তিদের যে তালিকা ফোবর্স প্রকাশ করে তা থেকে বাদ গেল নীরব মোদীর নাম। গতবছরও ১৮০ কোটি ডলারের মালিক হিসাবে তার নাম ছিল ওই তালিকায়।

কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের ২ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা।