কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ মার্চ ২০১৮

333
0

জাতীয়

ছত্তিশগড়ের সুকমায় মাওবাদীদের পাতা মাইন বিস্ফোরণে উড়ে গেল সিআরপিএফ জওয়ানদের একটি মাইন প্রতিরোধী গাড়ি। মৃত্যু হল ৯ জন জওয়ানের।

ভারতে এসে গোয়ার উপকূল থেকে দুবাইয়ের রাজকন্যা লতিফা নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ উঠল। দুবাইয়ের রাজা তথা সংযুক্ত আরব আমির শাহির প্রধানমন্ত্রী মহম্মদ বিন রশিদ সইদ আল ম্যাকতৌমের কন্যা তিনি। মার্কিন নাগরিক তথা ফরাসি লেখক হার্ভে জবার্টের সঙ্গে তিনি পালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন বলে জানা গেছে।

আন্তর্জাতিক

মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনকে বরখাস্ত করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পর থেকেই তাঁর সঙ্গে টিলারসনের সম্পর্ক নড়বড়ে। নতুন বিদেশসচিব হচ্ছেন সিআইএর ডিরেক্টর। অন্যদিকে সিআইএর প্রথম মহিলা ডিরেক্টর হিসাবে নিযুক্ত হচ্ছেন জিনা হ্যাসপেল।

আওয়ামি লিগের ৩৯ জন কর্মীকে ফাঁসির আদেশ দিল বাংলাদেশের একটি আদালত। ফুলগাজিতে দলেরই এক নেতাকে গাড়ি সহ পুড়িয়ে হত্যার দায়ে এই শাস্তি দেওয়া হল।

প্রাক্তন নাৎসি অফিসার অস্কার গ্র্যোনিং (৯৬) প্রয়াত হলেন। তিনি পোল্যান্ডের আউশভিৎস কনসেনস্ট্রেশন ক্যাম্পের নিরাপত্তা রক্ষী হিসাবে কাজ করেছিলেন। প্রায় ৩ লক্ষ ইহুদির হত্যাকাণ্ডের সাক্ষী ছিলেন গ্র্যোনিং। আদালত ৪ বছরের কারদণ্ড দিয়েছিল তাঁকে, তবে বয়সের জন্য রেহাই পেয়েছিলেন তিনি।

কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা হল ৫১। তাঁদের মধ্যে ২৬ জন বাংলাদেশি। বিমানের দুই বৈমানিক পৃথুলা রশিদ এবং আবিদ সুলতানেরও মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়।

খেলা

আইএসএল-এর সেমিফাইনালে চেন্নাইয়ান এফসি ৩-০ গোলে হারাল গোয়া এফসিকে। ফাইনালে তারা মুখোমুখি হবে বেঙ্গালুরু এফসির।

ইন্ডিয়ান ওয়েল মাস্টার্স প্রতিযোগিয়ার তৃতীয় রাউন্ডে দিদি ভেনাস উইলিয়ামসের কাছে হেরে গেলেন সেরেনা উইলিয়ামস। ২০১৪ সালে রজার্স কাপের পর এই প্রথম ভেনাসের কাছে তিনি হারলেন।

আসন্ন কমনওয়েলথ গেমস প্রতিযোগিতায় ভারতীয় হকি দলকে নেতৃত্ব দেবেন মনপ্রীত সিং। আজলান শাহ কাপে খারাপ পারফরম্যান্সের জন্য দল থেকে বাদ পড়লেন সর্দার সিং।

বিবিধ

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম জমা টাকা না রাখলে জরিমানা যা ছিল তা ৭৫ শতাংশ পর্যন্ত কমাল ভারতের স্টেট ব্যাঙ্ক। গত এপ্রিল থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ন্যূনতম জমা না থাকায় ৪১.১৬ লক্ষ সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে জানানো হল।

মোবাইল ফোনের নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তীকরণে ৩১ মার্চের সময়সীমা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের ৫ জন বিচারপতিকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চে আধার কার্ডের বৈধতা সংক্রান্ত মামলা নিষ্পত্তি হওয়ার পরই এই বিষয়ে নির্দেশ দেওয়া হবে বলে জানাল আদালত।