কারেন্ট অ্যাফেয়ার্স ২১ মার্চ ২০১৮

347
0

জাতীয়

কর্নাটকের ‘পরিবার’ ও ‘তলোয়ার’ সম্প্রদায়কে তফশিলি উপজাতির তালিকাভুক্ত করা হল। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই প্রস্তাব অনুমোদন করল। ওই রাজ্য এই প্রস্তাব পাঠিয়েছিল।

রামগড়ের মাংস ব্যবসায়ী আলিমুদ্দিন আনসারিকে পিটিয়ে হত্যার ঘটনায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল স্থানীয় আদালত।

দেশের নির্বাচনী প্রক্রিয়ায় ফেসবুক বা অন্য কোনো সোশ্যাল মিডিয়া প্রভাব বিস্তারের চেষ্টা করলে তা কড়া হাতে মোকবিলা করা হবে বলে জানালেন কেন্দ্রীয় তথ্য ও আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। প্রসঙ্গত, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা ৫০ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে ব্যবহার করেছিল বলে অভিযোগ উঠেছে।

আন্তর্জাতিক

মায়ানমারের রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দিলেন টিন চ। তিনি স্টেট কাউন্সিলর আং সান সু কি-র ঘনিষ্ঠ ছিলেন। রোহিঙ্গা সমস্যা নিয়ে আন্তর্জাতিক চাপে তিনি সরে গেলেন বলে কূটনীতিকদের ধারণা।

আফগানিস্তানের আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হল ২৯ জনের। কাবুলের ধর্মস্থান কার্ত-এ সাখির কাছে পারসি নববর্ষের উৎসব চলাকালীন বিস্ফোরণ ঘটানো হয়। এই একই এলাকায় ২০১৬ এবং ২০১১ সালে জঙ্গি বিস্ফোরণে যথাক্রমে ১৪ এবং ৫৯ জনের মৃত্যু হয়েছিল। বিস্ফোরণের দায় স্বীকার করল আইএস।

শ্রীলঙ্কার দাঙ্গা রুখতে সরকার ব্যর্থ হয়েছে এই অভিযোগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের বিরুদ্ধে অনাস্থা আনলেন শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি মহিন্দা রাজাপক্ষে।

খেলা

বাংলা সন্তোষ ট্রফির ম্যাচে ৫-১ গোলে হারাল মহারাষ্ট্রকে। খেলার ৫৫ মিনিট পর্যন্ত বাংলা পিছিয়ে ছিল ১ গোলে। জোড়া গোল করলেন বিদ্যাসাগর সিং।

আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে খেলার যোগ্যতা অর্জন করল ওয়েস্ট ইন্ডিজ। এদিন বাছাই পর্বের ম্যাচে স্কটল্যান্ডকে ৫ রানে হারিয়ে মূলপর্বে পৌঁছল ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি।

বিবিধ

মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ২৫ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধি করল। মন্দার সময় দীর্ঘদিন সুদ শূন্য রেখেছিল তারা। এদিন সুদ বৃদ্ধির সিদ্ধান্ত অর্থনীতির হাল ফেরার দিক নির্দেশ করছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

হলিউডের প্রযোজক হার্ভি ওয়াইনস্টেইনের সংস্থা নিজেদের দেউলিয়া ঘোষণা করতে আদালতের শরণাপন্ন হল। প্রসঙ্গত ওয়াইনস্টেইনের বিরুদ্ধে লাঞ্ছনার অভিযোগে সরব হয়েছেন হলিউডের বহু অভিনেত্রীই।

আরপিএফ-এ ৯,৫০০ জন কর্মী নিয়োগের সিদ্ধান্ত জানাল রেল কর্তৃপক্ষ।