জেনারেল নলেজ মনে রাখার সহজ উপায়

4502
0

জেনারেল নলেজ বিষয়টি প্রত্যেক পরীক্ষার্থীর কাছেই বিভীষিকার মতো। সাধারণত প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতে যে চারটি বিষয় থাকে তা হল কারেন্ট অ্যাফেয়ার্স, জেনারেল ইংলিশ, সাধারণ অঙ্ক এবং তার সঙ্গে জেনারেল নলেজ। এর মধ্যে বেশিরভাগ পরীক্ষার্থীরই জেনারেল নলেজ নিয়ে একটা আলাদা  রকমের ভীতি থাকে। এমনিতেই জেনারেল নলেজ বিষয়টির কোনো নির্দিষ্ট সীমারেখা হয় না। স্বাভাবিকভাবেই, এরকম সিলেবাসহীন একটি বিষয়ের প্রস্তুতির জন্য একটু বাড়তি গুরুত্ব দিতেই হয়।

দেখে নেওয়া যাক কয়েকটি নির্দিষ্ট নিয়ম বা পদ্ধতি যেটা জেনারেল নলেজ মনে রাখার জন্য কিছুটা সাহায্য করতে পারে:

১) জিকের মধ্যে যেমন পড়ছে ভারতীয় ইতিহাস, ভূগোল, রাষ্ট্রনীতি, সংবিধান, অর্থনীতি, তেমনি আছে আন্তর্জাতিক ইতিহাস, ভূগোল, সমাজব্যবস্থা, অর্থনীতি প্রভৃতি। জিকের প্রস্তুতি নেওয়ার সময় এই বিষয়গুলিকে প্রথমেই ভাগ করে নিন। একসঙ্গে সবকিছু না পড়ে আলাদা-আলাদা করে চ্যাপ্টার করে নিলে মনে রাখতে সুবিধা হবে।

২) জিকে মনে রাখার জন্য আরও একটি প্রধান বিষয় হল তালিকা / ছক করে নিয়ে পড়া। যেমন দেশের নাম, তাদের রাজধানী, তাদের মুদ্রার নাম এই তিনটি ছক করে নিচে নিচে নাম লিখে পড়লে সুবিধা হবে। আবার ধরে নেওয়া যাক খাদ্যশস্য, খনিজ পদার্থের একটি তালিকা করে সেখানে আলাদা দুটি কলাম করে একটিতে কোন দেশে সর্বাধিক উৎপন্ন হয়, আরেকটিতে কোন দেশে সর্বাধিক  পাওয়া যায়,  কোন দেশ রপ্তানি বা আমদানি করে এরকম দুটি ভাগ করে নিয়ে পড়া যেতে পারে।

৩) জিকে মনে রাখার ক্ষেত্রে আরেকটি খুব কার্যকরী উপায় হল ট্রিকস বা কৌশল অবলম্বন করা। ছোটবেলা থেকেই আমরা শুনে আসছি “বাবার হলো আবার জ্বর, সারিবে ঔষধে”। এরকম ধাঁধা থেকে মোঘল সম্রাটদের নাম মনে রাখা যায়। ঠিক সেরকমভাবে মনে রাখার জন্য কৌশল নিজেরাই তৈরি করে নিতে পারেন। যেরকম  ইউনেস্কোর স্থায়ী সদস্য “FRUCA” অর্থাৎ France, Russia, United Kingdom, China, America। আবার ভারতের ৭ টি কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কি ChaLo Dil De Do Aap” অর্থাৎ – Chandigarh, Lakshadweep, Delhi, Daman and Deu, Dadra and Nagar Haweli, Andaman Nicobar, Pondichery । এরকম প্রতিটি ক্ষেত্রেই ছোট-ছোট মনে রাখার কৌশল নিজের মতো করে বানিয়ে নেওয়া যেতে পারে।

৪) জেনারেল নলেজের মধ্যে আরও আরেকটি সমস্যার বিষয় হল, ইতিহাসের ঘটনাবলি বা বিশিষ্ট দিনের সাল মনে রাখা। এটার জন্যেও বিশেষ পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। যেমন ঐতিহাসিক ঘটনাবলির জন্য ঘটনা অনুসারে সাজিয়ে সালের তালিকা করে নেওয়া যায় আবার, কোন দিন কী দিবস এটা মনে রাখার জন্য মাস অনুসারে তালিকা করে মাথায় রাখা যায়।

– পরবর্তীকালে আরো জিকে মনে রাখার টিপস দেওয়া হবে।