বনরক্ষীর ৬২৩ চাকরি উত্তরাখণ্ডে

558
0
Foest Offcer_Picture

উত্তরাখণ্ড রাজ্য বনবিভাগে ১২১৮ জন ফরেস্ট গার্ড নিয়োগ করা হবে। মোট ওই শূন্যপদের মধ্যে অসংরক্ষিত পদ ৬২৩টি। অসংরক্ষিত পদগুলির জন্য পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের প্রার্থীরাও আবেদন করতে পারবেন, অর্থাৎ তাঁরা সংরক্ষণের কোনো সুবিধা পাবেন না। প্রার্থী বাছাই করবে উত্তরাখণ্ড পাবলিক সার্ভিস কমিশন। এই নিয়োগের জন্য আগেও বিজ্ঞপ্তি প্রকাশ করে দরখাস্ত আহ্বান করা হয়েছিল। তখন যাঁরা আবেদন করেছিলেন ও ফি দিয়েছিলেন তাঁদের নতুন করে আবেদন করতে হবে না, কিন্তু সেই আবেদনপত্রে শারীরিক দক্ষতার জন্য পছন্দের পরীক্ষাকেন্দ্র বেছে নিতে হবে।

বেতনক্রম: লেভেল থ্রি অনুযায়ী মূল বেতন ২১৭০০-৬৯১০০ টাকা।

বয়সসীমা: ১ জুলাই ২০১৭ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৮ বছরের মধ্যে।

যোগ্যতা: ১) ভারতের যে-কোনো স্বীকৃত বোর্ড থেকে ইন্টারমিডিয়েট বা সমতুল পাশ। ২) প্রাদেশিক সেনাতে অন্তত দু বছর কাজ করে থাকতে হবে। ৩) ন্যাশনাল ক্রেডিট কোর-এর ‘বি’ বা ‘সি’ প্রমাণপত্র।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬৩ সেন্টিমিটার। বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলাতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫০ সেন্টিমিটার। পুরুষ ও মহিলা সবার ক্ষেত্রেই দৃষ্টিশক্তির ত্রুটি প্লাস-মাইনাস ৪.০০ ডি-র বেশি থাকলে আবেদন করতে পারবেন না।

প্রার্থী বাছাই পদ্ধতি: শারীরিক সক্ষমতার পরীক্ষা ও লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। শারীরিক সক্ষমতার পরীক্ষায় পুরুষদের ১০ কিলোগ্রাম ভার পিঠে নিয়ে চার ঘণ্টার মধ্যে ২৫ কিলোমিটার দৌড়োতে হবে। মহিলা প্রার্থীদের ৫ কিলোগ্রাম ভার পিঠে নিয়ে চার ঘণ্টার মধ্যে ১৪ কিলোমিটার দৌড়োতে হবে।

পুরুষ প্রার্থীদের শটপুট (৭.২৭ কিগ্রা) ৫ মিটার আর মহিলা প্রার্থীদের ৩.৫০ মিটার। পুরুষ প্রার্থীদের লং জাম্প ৪ মিটার আর মহিলা প্রার্থীদের ২ মিটার। পুরুষ প্রার্থীদের হাই জাম্প ১.১০ মিটার ও মহিলা প্রার্থীদের ০.৭০ মিটার।

শারীরিক সক্ষমতার পরীক্ষায় উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষা দিতে পারবেন। লিখিত পরীক্ষার সিলেবাস সম্পর্কে ওয়েবসাইট থেকে জানা যাবে।

আবেদনের ফি: ৩০০ টাকা। ব্যাঙ্ক অব বরোদার যে-কোনো শাখায় ই-চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে, এছাড়া নেট ব্যাঙ্কিং/ ডেবিট কার্ডের মাধ্যমেও ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.sssc.uk.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় তা নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। ছবির মাপ হতে হবে ১০-৫০ কেবির মধ্যে আর স্বাক্ষরের মাপ ১০-২০ কেবির মধ্যে। জেপিজি ফরম্যাটে স্ক্যান করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন আবেদন করা যাবে ৪ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত। ই-চালানের মাধ্যমে পরীক্ষার ফি দেওয়া যাবে ৯ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত। নেট ব্যাঙ্কিং/ ডেবিট কার্ডের মাধ্যমে ফি দেওয়া যাবে ৬ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত।