fbpx

কলকাতায় আদালতে ৪৯ স্টেনো, এলডিসি, গ্রুপ ডি

কলকাতা সিটি সেশন কোর্টে ৪৯ জন ইংলেশি স্টেনোগ্রাফার, লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট, পিওন, প্রসেস সার্ভার, ভিস্তি, নাইট গার্ড, ফারাশ, ওয়ারেন্ট বেইলিফ ও সুইপার নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভরতীয়রা আবেদন করতে পারবেন, তবে অন্যান্য রাজ্যের প্রার্থীরা সংরক্ষণের কোনো সুবিধা পাবেন না। নোটিফিকেশন নম্বর: 2674-S (Rectt). একজন প্রার্থী একটি মাত্র পদের জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: ইংলিশ স্টেনোগ্রাফার (গ্রুপ বি): শূন্যপদ ৫ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত স্পোর্টসপার্সন ১, তপশিলি জাতি ২, অসংরক্ষিত ইসি ১)। লোয়ার ডিভিশন অ্যসিস্ট্যান্ট (গ্রুপ সি): শূন্যপদ ১৩ (অসংরক্ষত ৫, অসংরক্ষিত শারীরিক প্রতিবন্ধী ১, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১, ওবিসি বি ইসি ১)। পিওন (গ্রুপ ডি): শূন্যপদ ২১ (অসংরক্ষিত ৫, অসংরক্ষিত ইসি ৪, অসংরক্ষিত স্পোর্টসপার্সন ১, অসংরক্ষিত শারীরিক প্রতিবন্ধী ১, তপশিলি জাতি ৩, তপশিলি জাতি ইসি ১, তপশিলি জাতি প্রাক্তন সেনাকর্মী ১, তপশিলি উপজাতি প্রাক্তন সেনাকর্মী ১, ওবিসি এ ১, ওবিসি বি ১, ওবিসি বি ইসি ১, ওবিসি এ প্রাক্তন সেনাকর্মী ১)। প্রসেস সার্ভার (গ্রুপ ডি): শূন্যপদ ৩ (অসংরক্ষিত ১, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১)। ওয়ারেন্ট বেইলিফ (গ্রুপ ডি): শূন্যপদ ২ (অসংরক্ষত ১, তপশিলি জাতি ১)। ভিস্তি (গ্রুপ ডি): শূন্যপদ ২ (অসংরক্ষিত ১, তপশিলি উপজাতি ১)। ফারাশ (গ্রুপ ডি): শূন্যপদ ১ (ওবিসি এ)। নাইট গার্ড (গ্রুপ ডি): শূন্যপদ  ১ (অসংরক্ষিত)। সুইপার (গ্রুপ ডি): শূন্যপদ ১ (ওবিসি এ)।

বেতনক্রম: ইংলিশ স্টেনোগ্রাফার পদের ৭১০০-৩৭৬০০টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা। লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট পদের ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। প্রসেস সার্ভার পদের ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৩০০ টাকা। পিওন, ভিস্তি, নাইট গার্ড, ফারাশ, ওয়ারেন্ট বেইলিফ ও সুইপার পদের ক্ষেত্রে ৪৯০০-১৬২০০ টাকা, গ্রেড পে ১৭০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

যোগ্যতা: ইংলিশ স্টেনোগ্রাফার: কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কম্পিউটার ট্রেনিং সার্টিফিকেট। প্রতি মিনিটে ইংরেজি ৮০ শব্দের গতিতে শর্টহ্যান্ড স্পিড থাকতে হবে এবং প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে ইংরেজিতে ১০ মিনিট টাইপ করার পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইংরেজিতে টাইপ রাইটিংয়ের জ্ঞান থাকতে হবে।

লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট: কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল পাশ এবং কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কম্পিউটার ট্রেনিং সার্টিফিকেট। কম্পিউটার অপারেশনে সন্তোষজনক ফিঙ্গারিং স্পিড থাকতে হবে। ইংরেজিতে টাইপ রাইটিংয়ের জ্ঞান থাকলে অগ্রাধিকার।

গ্রুপ ডি পদ: কোনো স্বীকৃত স্কুল/ মাদ্রাসা/ সরকারি ইনস্টিটিউট থেকে অষ্টম শ্রেণি উত্তীর্ণ। নাইট গার্ড পদের ক্ষেত্রে ভালো চেহারা, সুস্বাস্থ্য ও কোনো জটিল রোগ থেকে মুক্ত হতে হবে। সুইপার পদের ক্ষেত্রে বাংলা লিখতে ও পড়তে জানতে হবে।

বয়সসীমা: বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে ১৮-৩৯ বছরের মধ্যে, তবে লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ১৮-৪০ বছরের মধ্যে। গ্রুপ ডি পদগুলির ক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের ফি: ইংলিশ স্টেনোগ্রাফার ও লোয়ার ডিভিশন ক্লার্ক পদের ক্ষেত্রে ৪০০ টাকা, তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৩০০ টাকা। বাকি গ্রুপ ডি পদগুলির ক্ষেত্রে ফি ৩০০ টাকা, তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ফি ২০০ টাকা। এসবিআই চালান/ ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন হয়ে গেলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিট আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হবে। অনলাইন ফি দেওয়া যাবে এই লিঙ্কে:

https://www.onlinesbi.com/prelogin/icollecthome.htm?.corpID=679106

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.calcuttahighcourt.gov.in  অথবা www.ecourts.gov.in/citysessionsocurtcalcutta লিঙ্ক থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি স্বপ্রত্যয়িত ছবি আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সেঁটে দিতে হবে। পূরণ করা আবেদনপত্র পাঠাতে হবে  The Chief Judge, City Sessions Court, Calcutta Cum Chairman, District Recruitment Committee, City Sessions Division, Calcutta, 2 & 3, Bankshall Street, Bichar Bhawan, Kolkata- 700001 ঠিকানায় ২৯ জুন ২০১৮ বিকাল ৫টার মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *