কারেন্ট অ্যাফেয়ার্স ১ জুন ২০১৮

617
0
current-affairs-01062018-picture

জাতীয়

  • কেরলে নিপা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হল ১৫।
  • মার্কিন সেনার প্রশান্ত মহাসাগরীয় কম্যান্ডের নাম বদলে ‘ভারতীয় প্রশান্ত মহাসাগরীয় কম্যান্ড’ রাখা হয়েছে। ভারতের সঙ্গে সামরিক কৌশলগত সম্পর্কের উন্নতির লক্ষ্যে এই পদক্ষেপ। মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস এদিন একথা জানালেন।
  • লোকসভার ৪টি আসনের উপনির্বাচনে আরএলডি, এনসিপি, বিজেপি এবং এনডিপিপি প্রার্থীরা ১টি করে আসন পেলেন। লোকসভায় বিজেপি-র আসন সংখ্যা কমে হল ২৭২।

আন্তর্জাতিক

  • উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উনের প্রতিনিধি কিং ইয়ং চোল মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়ে নিউইয়র্কে বৈঠক করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পের সঙ্গে। ২০০০ সালের পর ফের উত্তর কোরিয়ার কোন পদস্থ নেতা মার্কিন সফরে গেলেন।
  • পাকিস্তানে হিন্দু, খ্রিস্টান, শিখ এবং আহমেদিদের মতো সংখ্যালঘুদের ওপর নির্যাতন ক্রমশ বাড়ছে। ২০১৭ সালে বিভিন্ন হামলায় সংখ্যালঘুদের ২৩১ জনের মৃত্যু হয়েছিল, ৬৯১ জন জখম হয়েছিলেন। রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশন এদিন এক রিপোর্টে এই তথ্য জানাল।
  • মালয়েশিয়ায় সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সেদেশের প্রধানমন্ত্রী মহাথির মহম্মদের বৈঠক হল। দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির কথা হল বৈঠকে। ২০১৭ সালে দুদেশের বাণিজ্য হয়েছিল ১৫৪৪ বিলিয়ন ডলারের।

খেলা

  • রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে ইস্তফা দিলেন জিনেদিন জিদান। বছর আড়াই বা ৮৭৮ দিন ওই পদে থেকে অবিশ্বাস্য সাফল্য পেয়েছেন তিনি। পরপর ৩ মরসুমে চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হওয়া, ১ বার লা লিগা, ২ বার বিশ্বকাকাপ, ২ বার উয়েফা সুপার কাপ এবং ১ বার স্প্যানিশ সুপার কাপ জেতার কৃতিত্ব স্থাপন করেছেন। ২০১৭ সালে দ্য বেস্ট ফিফা ফুটবল কোচ এবং ওঁজ দ্য’র বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছিলেন জিদান।
  • কমনওয়েলথ গেমসে সোনার পদক জয়ী ভারতীয় ভারোত্তোলক সঞ্চিতা চানু ডোপটেস্টে ব্যর্থ হয়েছেন বলে জানাল আন্তর্জাতিক ভারোত্তোলন সংস্থা।

বিবিধ

  • ২০১৭-১৮ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ। তার মধ্যে শেষ ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৭.৭ শতাংশ। সদ্য সমাপ্ত অর্থবর্ষের ৪টি ত্রৈমাসিকে এই হার ছিল যথাক্রমে ৫.৬, ৬.৩, ৭.০ এবং ৭.৭ শতাংশ। এদিন কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক এই তথ্য প্রকাশ করল। কেবল চতুর্থ ত্রৈমাসিকের হিসাবে ভারতের বৃদ্ধির হার ছিল দ্রুততম। ওই পর্বে কৃষি, কলকারখানায় উৎপাদন, নির্মাণ, সরকারি পরিষেবায় বৃদ্ধির হার ছিল যথাক্রমে ৩.৪, ৯.১, ১১.৫ এবং ১০ শতাংশ। ২০১৭-১৮ অর্থবর্ষে রাজকোষ ঘাটতি ছিল ৩.৫৩ শতাংশ। এই অর্থবর্ষে ভারতীয়দের গড় মাথাপিছু আয় ৮.৬ শতাংশ বেড়ে ১,১২,৮৩৫ টাকা হয়েছে। প্রসঙ্গত, ২০১৬-১৭ অর্থবর্ষে বৃদ্ধির হার ছিল ৭.১ শতাংশ।
  • রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার জন্য কোনো আগ্রহপত্র জমা পড়েনি। সংস্থার ৭৬ শতাংশ অংশিদারী বিক্রির জন্য কেন্দ্র দরপত্র আহ্বান করেছিল যা জমার শেষ তারিখ ছিল এদিন। কেন্দ্র সরকারের আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ এই তথ্য জানালেন।