পোস্টম্যান, মেলগার্ড নিয়োগ পরীক্ষার প্রাথমিক পরামর্শ: ২

826
3
post office_1

অশোক চক্রবর্তী

আগেরদিনের আলোচনার পর (https://jibikadishari.co.in/?p=5799)

পরীক্ষাকক্ষের জন্য সময়ভাগের হাত সেট করে নেওয়ার প্র্যাক্টিস দরকার, তেমনই দরকার পরীক্ষার দিন পর্যন্ত হাতের সময়ের ভাগবাঁটোয়ারা। এই পরীক্ষাটির তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে যখনি পরীক্ষার দিন ফেলুক, তাতে হাতে কদিন থাকবে তার মধ্যেই বাকি প্রস্তুতি মানে মেধাতালিকায় থাকার মতো প্রস্তুতি শেষ করতেই হবে।

হাতের মোট সময়ও পুরোটাই প্রস্তুতির জন্য পাচ্ছেন না। দিন যত এগিয়ে আসবে ততই হন্তদন্ত বা হতাশার মধ্যে যাতে না পড়তে হয়, তার জন্য আলাদা হিসাব করা দরকার। ধারে-ইনস্টলমেন্টে কেনাকাটার সময় যেমন ‘হিডেন কস্ট’-এর প্রশ্ন ওঠে। পরীক্ষার প্রস্তুতির জন্যও পরিষ্কার ছকে নিতে হবে স্বাভাবিক ছন্দে প্রস্তুতির জন্য ওই দিনগুলোর মধ্যে অন্তত কতটা সময় সত্যিই থাকছে না, আপনি পাচ্ছেন না। ‘হিডেন কস্ট’-এর মতোই বেরিয়ে আসবে, পরিবারে বা বন্ধু-আত্মীয়মহলে অমুক হইহুল্লোড়-উৎসব-অনুষ্ঠানের দিন, তমুক উপলক্ষে বেড়ানোর প্রোগ্রাম, কোনো সামাজিকতার দায়, আগে থেকে ঠিক করে রাখা সিনেমা-পিকনিক-খেলার দিন, প্রাত্যহিক কিছু ব্যায়াম-বিনোদন-দায়-দায়িত্ব পালন, দরকারে ডাক্তার দেখানো ইত্যাদি। আকস্মিক দুর্যোগ-দুর্ঘটনার সম্ভাবনা কে বলতে পারে? ঘটে গেলে তো কিছু করার নেই, তাই আরও দু-চারদিন হাতে নেই ধরে রাখাই বুদ্ধিমানের কাজ। নিজের শরীর-স্বাস্থ্য ঠিক রাখার ব্যবস্থার কথা অবশ্য আগের দিনই আলোচনা করেছি।

হাতের গ্রস সময়ের থেকে এরকম সব অবশ্যম্ভাবী ও দূরসমম্ভাবনাগুলো ছকে নিয়ে বেরোবে নেট সময়। অবশ্যম্ভাবীর অনেকটাও কাটানো যাবে নিজেকে সাময়িকভাবে একটু সরিয়ে নিয়ে, নিজের মতোই অন্যদেরও একটু বুঝিয়ে-শুনিয়ে। কিন্তু সবকিছু তো এড়ানো মুশকিল, অল্প সময়ের মধ্যে স্বাভাবিকতা সমূলে বিনাশ করলে নার্ভাস হবার সম্ভাবনাও তৈরি হয় কোনো-কোনো ক্ষেত্রে। আদর্শ হচ্ছে হাসতে-হাসতে প্রস্তুতি, মুখের স্বাভাবিক ভাব, খাওয়া-দাওয়া-ঘুম-বিশ্রাম বজায় রেখে। কঠোর পরিশ্রম যাঁরা করেন তাঁরা সফল হন এই নানাদিক বজায় রেখেই— সহজে ঘাবড়ানো বা অপ্রস্তুত না হয়ে, অস্বাভাবিক-অপ্রত্যাশিত পরিস্থিতি মনে করে হার না মেনে।

মানে, পরীক্ষার দিন ঘোষণার আগে যতটা এগিয়ে রাখা যায় সেভাবে তৈরি হওয়া। যেসময় হাতে আছে মনে হয়, বাজেট করতে হবে তার চেয়ে অনেক কম সম্বলে। পরীক্ষাকক্ষেও, পরীক্ষার আগেও।

এরপর দেওয়া হবে আমাদের ধারাবাহিক প্র্যাক্টিস সেট। মক টেস্টের মতো নিজের মূল্যায়ন নিজেই করতে পারবেন ক্রমাগত।