নেভিতে বিই/ বিটেক পড়ুয়া নিয়োগ

496
0
Indian Coust Guard

ইউনিভার্সিটি এন্ট্রি স্কিমের মাধ্যমে নেভিতে অন্তিম বর্ষের বিই/ বিটেক পাঠরত অবিবাহিত তরুণ-তরুণীদের এগজিকিউটিভ ও টেকনিক্যাল ক্যাডারে নিয়োগ করা হবে। নিম্নলিখিত যে-কোনো একটি শাখায় ৬০ শতাংশ নম্বর সহ বিই/ বিটেক পাশ হলে আবেদন করা যাবে।

এগজিকিউটিভ ব্রাঞ্চের ক্যাডারগুলি হচ্ছে— (ক) জেনারেল সার্ভিস। যোগ্যতা: যে-কোনো শাখায় বিই/ বিটেক পাশ হতে হবে ৬০ শতাংশ নম্বর সহ।

(খ) আইটি। যোগ্যতা: ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং শাখায় বিই/বিটেক।

টেকনিক্যাল ব্রাঞ্চের ক্যাডারগুলি হচ্ছে— (গ) ইঞ্জিনিয়ারিং ব্রাঞ্চ। যোগ্যতা: মেকানিক্যাল/ মেরিন/ ইন্সট্রুমেন্টেশন/ প্রোডাকশন/ অ্যারোনটিক্যাল/ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট/ কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং/ অ্যারোস্পেস/ অটোমোবাইল/ মেটালার্জি/ মেকাট্রনিক্স/ ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল শাখায় বিই/বিটেক।

(ঘ) ইলেক্ট্রিক্যাল ব্রাঞ্চ। যোগ্যতা: ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ টেলি কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ পাওয়ার ইঞ্জিনিয়ারিং/ কন্ট্রোল সিস্টেম ইঞ্জিনিয়ারিং/ পাওয়ার ইলেক্ট্রনিক্স/ অ্যাভিওনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন/ ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল/ ইনস্ট্রুমেন্টশন শাখায় বিই/বিটেক।

(ঙ) ন্যাভাল আর্কিটেকচার ব্রাঞ্চ। যোগ্যতা: মেকানিক্যাল/ সিভিল/ অ্যারোনটিক্যাল/ অ্যারোস্পেস/ন্যাভাল আর্কিটেকচার/ ওশেন ইঞ্জিনিয়ারিং/ মেরিন ইঞ্জিনিয়ারিং/ শিপ টেকনোলজি/ শিপবিল্ডিং/ শিপ ডিজাইন শাখায় বিই/বিটেক। এই ব্রাঞ্চে তরুণীরাও আবেদন করতে পারবেন।

বয়সসীমা: জন্মতারিখ হতে হবে ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জুলাই ১৯৯৮ মধ্যে।

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১৫৭ সেন্টিমিটার এবং মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম ১৫২ সেন্টিমিটার উচ্চতা দরকার। গোর্খা, উত্তরপূর্বাঞ্চলের আবেদনকারী পুরুষদের উচ্চতা ১৫২ এবং মহিলাদের ১৪৭ সেন্টিমিটার হতে হবে। আন্দামান ও নিকোবরের পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৫৫ সেন্টিমিটার এবং মহিলাদের ১৫০ সেন্টিমিটার হতে হবে। (ক) পদের জন্য চশমা ছাড়া উভয় চোখের দৃষ্টি হতে হবে ৬/১২, চশমা থাকলে উভয় চোখের দৃষ্টি হতে হবে ৬/ ৬, (গ) ও (ঘ) পদের জন্য চশমা ছাড়া উভয় চোখে ৬/ ২৪, চশমা থাকলে উভয় চোখের ৬/ ৬, (খ) ও (ঙ) পদের জন্য চশমা ছাড়া উভয় চোখের ৬/ ৬০, চশমা থাকলে দুটি চোখের দৃষ্টি হতে হবে ৬/ ৬, ৬/১২। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সেব্যাপারে কিছু নিষেধাজ্ঞা রয়েছে।

প্রার্থিবাছাই পদ্ধতি: প্রথমে ন্যাভাল ক্যাম্পাস সিলেকশন প্রসেসের ম্যাধ্যমে প্রার্থী বাছাই হবে। তারপর ক্যাম্পাস সাক্ষাৎকারে সফল হলে এসএসবি সাক্ষাৎকারে ডাকা হবে। এসএসবি সাক্ষাৎকার কলকাতা, বেঙ্গালুরু, ভূপাল, কোয়েম্বাটোর এবং বিশাখাপওনম ডিসেম্বর ২০১৮ থেকে এপ্রিল ২০১৯-এর মধ্যে নেওয়া হবে। ট্রেনিং শুরু হবে ২০১৯-এর জুন মাসে কেরালার এজিমালার  ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমিতে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে যা চলবে ৩০ জুলাই অবধি। প্রথমে https://www.joinindiannavy.gov.in/en/account/login

পোর্টালে গিয়ে নাম রেজিস্টার করতে হবে। বিশদ বিবরণ পাওয়া যাবে এই পোর্টালে ক্লিক করে https://jobalertshub.com/wp-content/uploads/Indian-Navy-PC-SSC-Officer-Recruitment-2018-Notification.pdf