কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুলাই ২০১৮

468
0

জাতীয়

  • বিহার-ঝাড়খণ্ডে মাওবাদী প্রভাবিত এলাকায় উপযুক্ত নিরাপত্তা সহ ৪১২টি টাওয়ার বসানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রক। গত কয়েক বছরে দেশের ৯টি রাজ্যে অন্তত ২৫০টি মোবাইল ফোনের টাওয়ার বিস্ফোরণে উড়িয়ে দিয়েছে মাওবাদীরা।
  • ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা জেইই মেন এবং নিট ২০১৯ সাল থেকে বছরে দুবার করে নেওয়া হবে। পরীক্ষা হবে অনলাইনে। পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর এদিন এই তথ্য জানালেন।

আন্তর্জাতিক

  • মালদ্বীপ বিদ্যুৎ পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে পাকিস্তানের সঙ্গে চুক্তিতে সই করল। প্রসঙ্গত, এই দ্বীপরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে। সম্প্রতি ভারত থেকে হেলিকপ্টার কেনার চুক্তি বাতিল করেছে মালদ্বীপ।
  • উত্তর কোরিয়া তলে-তলে পরমাণু অস্ত্র তৈরির জ্বালানি সংগ্রহ করছে বলে দাবি করেছিলেন একাধিক মার্কিন গোয়েন্দা কর্তা। এরপরই তড়িঘড়ি উত্তর কোরিয়া সফরে যান মার্কিন বিদেশ সচিব। পিয়ংইয়ংয়ে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা ইতিবাচক বলে এদিন জানালেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পোয়ো। তবে পম্পোয়ার প্রথম পিয়ংইয়ং সফর উৎসাহব্যাঞ্জক নয় বলে মন্তব্য করল উত্তর কোরিয়া প্রশাসন।
  • বিশ্বের প্রথম ৩ জন ধনী ব্যক্তিই প্রযুক্তিনির্ভর ব্যবসায়ী। এদিন প্রকাশিত ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স-এর রিপোর্ট থেকে তা জানা গেল। ওই রিপোর্ট অনুযায়ী প্রথম তিন বিত্তবান হলেন অ্যামাজনের জেফ বেজোস, মাইক্রোসফটের বিল গেটস এবং ফেসবুকের মার্ক জুকেরবার্গ।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাসে খুন হলেন মিসৌরি বিশ্ববিদ্যালয়ের ভারতীয় ছাত্র শরদ কেপ্পেু (২৬)। গুলি করে হত্যা করা হল তাঁকে।

খেলা

  • বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে সুইডেনকে ২-০ গোলে হারাল ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে হেড দিয়ে গোল দুটি করেন হ্যারি ম্যাগুয়ের ও ডেলে আলি। চলতি বিশ্বকাপে এই নিয়ে ইংল্যান্ড হেড দিয়ে পঞ্চম গোল পেল। তারা দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছল। এদিন অপর কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হারল আয়োজক দেশ রাশিয়া। নির্ধারিত সময়েও ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত ছিল। অতিরিক্ত সময়েও ম্যাচ ২-২। শেষে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতল ক্রোয়েশিয়া। বিশ্বকাপে এই নিয়ে ১৩ বার কোয়ার্টার ফাইনালে খেলল আয়োজক দেশ। মোট ৯ বার সেমিফাইনালে খেলেছে আয়োজক দেশ। রাশিয়ার হয়ে দুটি গোল করেন দিনিশ চেরিশেভ ও মারিয়ো ফার্নান্ডেজ। ক্রোয়েশিয়ার হয়ে গোল দুটি করেন ক্রামারিচ ও দোমোগোম ভিদা।
  • অনূর্ধ্ব ১৬ ফুটবলে উত্তর কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ম্যাচ ড্র করল ভারত।
  • উইম্বলডনে মেয়েদের সিঙ্গলসের তৃতীয় রাউন্ডে হেরে গেলেন শীর্ষ বাছাই সিমোনা হালেপ। বিশ্বের ১ নম্বর হালেপকে হারালেন ৪৮ নম্বর সিয়ে সু ওয়েই।

বিবিধ

  • গত ২৯ জুন প্রয়াত হয়েছেন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ কার্টুনিস্ট স্টিভ ডিটকো (৯০)। তিনি স্পাইডারম্যান এবং ডক্টর স্ট্রেঞ্জ চরিত্রের স্রষ্টা। বরাবরই প্রচার থেকে দূরে থাকতে পছন্দ করেন তিনি। সেভাবেই তিনি মৃত্যুর জগতে পাড়ি দিয়েছেন। নিউইয়র্ক পুলিশ এদিন এই তথ্য প্রকাশ করল।
  • চলতি বছরে এভারেস্ট শৃঙ্গ সংলগ্ন স্থান থেকে ৩৪ হাজার কেজির বেশি বর্জ্য নামিয়ে আনা হয়েছে। এদিন এই তথ্য জানাল সাগরমাথা দূষণ নিয়ন্ত্রণ কমিটি।