মিনারেল কর্পোরেশনে ২৪৫ নিয়োগ

530
0

মিনারেল এক্সপ্লোরেশন কর্পোরেশনে ২৪৫ জনকে বিভিন্ন কারিগরি-অকারিগরি পদে নিয়োগ করা হবে।

পদের নাম: (ক) ফোরম্যান (ড্রিলিং): শূন্যপদ: ৩০। অসংরক্ষিত ১২, ওবিসি (এনসিএল) ১২, তফশিলি জাতি ৫, তফশিলি উপজাতি ১। যোগ্যতা: ৬০ শতাংশ নম্বর সহ ড্রিলিং/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ ও হাইড্রোস্ট্যাটিক রিগস/ আরসি রিগস চালানোর কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আয়রন ওরের জন্য হাইড্রোস্ট্যাটিক ড্রিলিং/ আরসি ড্রিলিং এবং বক্সাইটের জন্য ভ্যাকিউম সাকশন ড্রিলিং-এ কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার।

(খ) টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (সার্ভে অ্যান্ড ড্রাফটসম্যা): শূন্যপদ: ৬। অসংরক্ষিত ১, ওবিসি (এনসিএল) ৪, তফশিলি জাতি ১। যোগ্যতা: ৬০ শতাংশ নম্বর সহ সার্ভে/ সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ, অটোক্যাড কোর্সে সার্টিফিকেট এবং ওই যোগ্যতা অর্জনের পর টোটাল স্টেশন/ ডিজিপিএস সার্ভেয়িং-এ ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। মিনারেল এক্সপ্লোরেশন/ জিওলজিক্যাল ম্যাপিং/ টোপোগ্রাফিক্যাল সার্ভেয়িং-এর জন্য টোটাল স্টেশন/ ডিজিপিএস সার্ভেয়িং-এর সাহায্যে টোপো সার্ভে করে থাকলে অগ্রাধিকার।

(গ) স্টেনোগ্রাফার (ইংরেজি): শূন্যপদ: ১০। অসংরক্ষিত ৪, ওবিসি (এনসিএল) ৪, তফশিলি জাতি ১, তফশিলি উপজাতি ১। এর মধ্যে থেকে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। যোগ্যতা: যে-কোনো বিষয়ে গ্র্যাজুয়েশন। সরকার স্বীকৃত ইনস্টিটিউট থেকে প্রতি মিনিটে শর্টহ্যান্ডে ৮০টি এবং টাইপিং-এ ৪০টি ইংরেজি শব্দ তোলার ক্ষমতার টাইপিং সার্টিফিকেট থাকতে হবে। স্টেনোগ্রাফার হিসেবে সরকারি বা বেসরকারি সংস্থায় ৩ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। হিন্দি টাইপিং এবং স্টেনোগ্রাফি জানা বাঞ্ছনীয়।

(ঘ) টেকনিশিয়ান (ড্রিলিং): শূন্যপদ: ৪১। অসংরক্ষিত ২০, ওবিসি (এনসিএল) ১২, তফশিলি জাতি ৬, তফশিলি উপজাতি ৩। যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ। আইটিআই সার্টিফিকেট থাকতে হবে এর যে-কোনো একটি ট্রেডে: মেকানিক (আর্থ মুভিং মেশিনারি)/ ডিজেল মেকানিক/ মোটর মেকানিক/ ফিটার। ড্রিলিং ট্রেডে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকা চাই। ড্রিলিং রিগসে কাজ করার অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

(ঙ) মেশিনিস্ট: শূন্যপদ: ১২। অসংরক্ষিত ৭, ওবিসি (এনসিএল) ৩, তফশিলি জাতি ২। যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ। আইটিআই সার্টিফিকেট থাকতে হবে এর যে-কোনো একটি ট্রেডে: টার্নার/ মেশিনিস্ট/ গ্রাইন্ডার মিলার ট্রেড/ হিট ট্রিটমেন্ট। আইটিআই পাশ করার পর মেশিনিস্ট/ সংশ্লিষ্ট ট্রেডে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কোনো নামী ওয়ার্কশপে ইন্ডাকশন হার্ডের্নিং প্ল্যান্ট অপারেশন/ ইন্ডাস্ট্রিয়াল ডায়মন্ড সর্টিং এবং সেটিং-এ কাজের অভিজ্ঞতা বাঞ্ছনীয়।

(চ) অপারেটর (কম্পিউটার): শূন্যপদ: ৭। অসংরক্ষিত ২, ওবিসি (এনসিএল) ৩, তফশিলি জাতি ১, তফশিলি উপজাতি ১, এরমধ্যে থেকে ২টি আসন অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। যোগ্যতা: বিসিএ/ বিসিএস/ বিসিসিএ/ বিএসসি (কম্পিউটার সায়েন্স, আইটি, কম্পিউটার অ্যাপ্লিকেশন)/ ব্যাচেলর অব ইনফরমেশন সিস্টেম অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইএসএম) অথবা যে-কোনো সাবজেক্টে গ্র্যাজুয়েশনের পর কম্পিউটার সায়েন্স/ আইটি/ কম্পিউটার অ্যাপ্লিকেশনে ১ বছরের ডিপ্লোমা এবং ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে।

(ছ) এইচআর অ্যাসিস্ট্যান্ট: শূন্যপদ: ২৯। অসংরক্ষিত ১৫, ওবিসি (এনসিএল) ৯, তফশিলি জাতি ৩, তফশিলি উপজাতি ২, এরমধ্যে থেকে ২টি আসন অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। যোগ্যতা: বিএ/ বিকম/ বিএসসি/ বিবিএ/ বিবিএম/ বিএসডাব্লিউ, সরকার স্বীকৃত ইনস্টিটিউট থেকে প্রতি মিনিটে ৪০টি ইংরেজি শব্দ তোলার ক্ষমতার টাইপিং সার্টিফিকেট এবং ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে। পার্সোনেল ম্যানেজমেন্ট/ লেবার ল, লেবার ওয়েলফেয়ারে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকা বাঞ্ছনীয়।

(জ) টেকনিশিয়ান (সার্ভে): শূন্যপদ: ৬। অসংরক্ষিত ৪, ওবিসি (এনসিএল) ২। যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ, সঙ্গে আইটিআই সার্টিফিকেট থাকতে হবে সার্ভে/ ড্রাফটসম্যান (সিভিল) শাখায় ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে।

(ঝ) অ্যাসিস্ট্যান্ট (মেটেরিয়ালস): শূন্যপদ: ১৮। অসংরক্ষিত ৮, ওবিসি (এনসিএল) ৫, তফশিলি জাতি ৩, তফশিলি উপজাতি ২, এরমধ্যে থেকে ৪টি আসন অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। যোগ্যতা: অঙ্কে বিএসসি বা বিকম, প্রতি মিনিটে ৪০টি শব্দ তোলার ক্ষমতার টাইপিং সার্টিফিকেট থাকলে এবং ৩ বছর কোন বড় সংস্থায় ইঞ্জিনিয়ারিং এবং টেকনিকাল স্টোরে কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে।

(ঞ) টেকনিশিয়ান (স্যাম্পলিং): শূন্যপদ: ৮। অসংরক্ষিত ৪, ওবিসি (এনসিএল) ৪। যোগ্যতা: বিএসসি। ড্রিল কোর মাইন স্যাম্পলিং-এ ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

(ট) অ্যাসিস্ট্যান্ট (অ্যাকাউন্ট): শূন্যপদ: ১৫। অসংরক্ষিত ৭, ওবিসি (এনসিএল) ৪, তফশিলি জাতি ৩, তফশিলি উপজাতি ১, এরমধ্যে থেকে ৩টি আসন অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। যোগ্যতা: বিকম পাশ। কম্পিউটারের কাজকর্ম জানা দরকার। এমকম বা ফিন্যান্সে মাস্টার্স থাকা বাঞ্ছনীয়। সরকারি বা আধা-সরকারি সংস্থায় ৩ বছর অ্যাকাউন্টে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

(ঠ) মেকানিক: শূন্যপদ: ১৫। অসংরক্ষিত ৭, ওবিসি (এনসিএল) ৪, তফশিলি জাতি ১। যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ, সহ ডিজেল/ মোটর মেকানিক/ ফিটার ট্রেডে আইটিআই সার্টিফিকেট এবং সংশ্লিষ্ট ট্রেডে ৩ বছরের কাজের অভিজ্ঞতা।

(ড) জুনিয়র ড্রাইভার: শূন্যপদ: ৩০। অসংরক্ষিত ১৬, ওবিসি (এনসিএল) ৮, তফশিলি জাতি ৪, তফশিলি উপজাতি ২। যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ/ ভারী ও হাল্কা যান চালানোর লাইসেন্স থাকতে হবে। ৩ বছর হাল্কা-ভারী যান চালানো ও তার রক্ষনাবেক্ষণ এবং এবড়ো খেবড়ো রাস্তায় ও পাহাড়ি এলাকায় আর্টিকুলেট ট্রাক চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স: ফোরম্যান (ড্রিলিং)ও টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (সার্ভে অ্যান্ড ড্রাফটসম্যান) পদের জন্য বয়স হতে হবে ২৫-৫-২০১৮ অনুযায়ী ২৫ বছরের মধ্যে। অন্যান্য পদগুলির জন্য ২৫-৫-২০১৮ অনুযায়ী ৩০ বছরের মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী তফশিলি জাতি, তফশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, ওবিসি প্রার্থীদের বয়সের ছাড় দেওয়া হবে।

বেতন: ফোরম্যান (ড্রিলিং)ও টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (সার্ভে অ্যান্ড ড্রাফটসম্যান) পদের ২২৯০০-৫৫৯০০ টাকা। জুনিয়র ড্রাইভার পদের ১৯,৬০০-৪৭,৯০০ টাকা। অন্যান্য পদগুলির ২০,২০০-৪৯,৩০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

অন্যান্য পদ: ডেপুটি জেনারেল ম্যানেজার (ফিনান্স), ম্যানেজার (ড্রিলিং), এইচআর ম্যানেজার ইত্যাদি পদেও নিয়োগ হবে যার বিশদ বিবরণ ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: উপরিউক্ত পদগুলির প্রার্থিবাছাই হবে কোম্পানির নাগপুর শাখায় লিখিত পরীক্ষা, কম্পিউটারে স্কিল টেস্টের মাধ্যমে। অন্যান্য পদগুলির বিবরণ সাইটে পাওয়া যাবে।

আবেদন ফি: আবেদন মূল্য ১০০ টাকা। আবেদন ফি জমা দিতে হবে পাঞ্জাব ব্যাঙ্ক বা স্টেট ব্যাঙ্কের চালানের মাধ্যমে, চালানের ফর্ম ওয়েব সাইটে পাওয়া যাবে। তফশিলি জাতি, তফশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী প্রমুখ প্রার্থীদের আবেদন ফি লাগবে না।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে ১৬ আগস্টের মধ্যে। সমস্ত যোগ্যতা ২৫-৫-২০১৮ মধ্যে পূরণ হয়ে থাকতে হবে। নিজস্ব ইমেল এবং ফোন নম্বর থাকা আবশ্যক। সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ফটো (৫০ কেবি) ও সই (২০ কেবি) JPG/ JPEG ফরম্যাটে এবং কাস্ট ও শারীরিক প্রতিবন্ধী সার্টিফিকেট (৩৫০ কেবি) পিডিএফ ফরম্যাটে স্ক্যান করে রাখতে হবে। বিশদ বিবরণ পাবেন এই লিঙ্কে: http://www.mecl.gov.in/writereaddata/meclpdf/Detailed%20Advt%20no%20003%20Rectt%202018.pdf