দেশের ২০ আইআইএমে ভর্তির ‘ক্যাট’ হবে ২৫ নভেম্বর

481
0
Rail, Rail Group D, Rail Group D Exam, Railway Recruitment 2018

কলকাতা, রাঁচি, শিলং, সম্বলপুর সহ দেশের ২০টি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট পরিচালিত কম্পিউটার বেসড কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট ২০১৮)-এর আবেদন গ্রহণ শুরু হবে আগামী ৮ আগস্ট ২০১৮ তারিখ থেকে। আইআইএমগুলির পোস্টগ্র্যাজুয়েট ও ফেলো প্রোগ্রামে ভর্তি করা হয় এই পরীক্ষার মাধ্যমে। অন্যান্য বহু প্রতিষ্ঠানেও এই পরীক্ষার স্কোরের ভিত্তিতে ভর্তি করা হয়, তবে তাদের নির্বাচন প্রক্রিয়ায় আইআইএমের কোনো ভূমিকা নেই। সেই প্রতিষ্ঠানগুলির তালিকা নিচের ওয়েবসাইটে পাওয়া যাবে। সারা দেশে ১৪৭টি শহরে এই পরীক্ষা হবে ২৫ নভেম্বর ২০১৮ তারিখে।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ৫০ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ) নম্বর সহ ব্যাচেলর ডিগ্রি।

আবেদনের ফি: ১৯০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৯৫০ টাকা।

আবেদনের পদ্ধতি: www.iimcat.ac.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৮ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখ বিকাল ৫টা পর্যন্ত। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ২৪ অক্টোবর থেকে ২৫ নভেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। রেজাল্ট বের হবে ২০১৯ সালের জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে। সারা ভারতের ১৪৭টি সেন্টারে পরীক্ষা হবে, অনলইন আবেদন করার সময় প্রার্থী পরীক্ষাকেন্দ্র বাছাই করতে পারবেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।