প্লাজমা রিসার্চ ইনস্টিটিউটে ৪৯ অ্যাপ্রেন্টিস

626
0

কেন্দ্রীয় সরকারের ইনস্টিটিউট অব প্লাজমা রিসার্চে ৪৯ জন অ্যাপ্রেন্টিস ট্রেনি নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। বিজ্ঞপ্তি নম্বর: ০৮/২০১৮।

শূন্যপদ: এ) ট্রেড অ্যাপ্রেন্টিস (আইটিআই): ক্রমিক সংখ্যা ১: ড্রাফটসম্যান (মেকানিক্যাল): শূন্যপদ ১। ক্রমিক সংখ্যা ২: ইলেক্ট্রনিক্স মেকানিক: শূন্যপদ ১। ক্রমিক সংখ্যা ৩: প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট (পিএএসএএ): শূন্যপদ ১৩।

বি) অ্যাপ্রেন্টিস (ডিগ্রি হোল্ডার): ক্রমিক সংখ্যা ১: কম্পিউটার ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৩। ক্রমিক সংখ্যা ২: ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৩। ক্রমিক সংখ্যা ৩: ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৬। ক্রমিক সংখ্যা ৪: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৩। ক্রমিক সংখ্যা ৫: ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল: শূন্যপদ ১।

সি) টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (ডিপ্লোমা হোল্ডার): ক্রমিক সংখ্যা ১: কম্পিউটার ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১। ক্রমিক সংখ্যা ২: সিভিল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১। ক্রমিক সংখ্যা ৩: ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৪। ক্রমিক সংখ্যা ৪: ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ২। ক্রমিক সংখ্যা ৫: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূ্ন্যপদ ৯। ক্রমিক সংখ্যা ৬: ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১।

বয়সসীমা: বয়সের ঊর্ধ্বসীমা ২৬ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ট্রেড অ্যাপ্রেন্টিস (আইটিআই): ড্রাফটসম্যান (মেকানিক্যাল) ইলেক্ট্রনিক মেকানিক: সংশ্লিষ্ট ডিসিপ্লিনে ফার্স্ট ক্লাস আইটিআই বা সমতুল। প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট: এইচসিএস সঙ্গে কম্পিউটার অপারেটর কাম প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্টে ফার্স্ট ক্লাস আইটিআই বা সমতুল।

অ্যাপ্রেন্টিস (ডিগ্রি হোল্ডার): সংশ্লিষ্ট ডিসিপ্লিনে ফার্স্ট ক্লাস বিটেক।

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (ডিপ্লোমা হোল্ডার): সংশ্লিষ্ট ডিসিপ্লিনে ফার্স্ট ক্লাস ডিপ্লোমা।

সবক্ষেত্রেই ডিগ্রি, ডিপ্লোমা বা আইটিআই ২০১৭/২০১৮ সালে পাশ করে থাকতে হবে, তার আগে পাশ করে থাকলে আবেদন করা যাবে না। যাঁরা আগে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং নিয়েছেন তাঁরা আবেদন করতে পারবেন না।

ট্রেনিংয়ের সময়সীমা ও স্টাইপেন্ড: ট্রেনিংয়ের সময়সীমা এক বছর। গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিসদের (ডিগ্রি হোল্ডার) প্রতি মাসে ৯০০০ টাকা, টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিসদের (ডিপ্লোমা হোল্ডার) প্রতি মাসে ৮০০০ টাকা ও ট্রেড অ্যাপ্রেন্টিসদের (আইটিআই) প্রতি মাসে ৭০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি: ট্রেড অ্যাপ্রেন্টিসদের (আইটিআই) ক্ষেত্রে www.apprenticeship.gov.in ওয়েবসাইটে গিয়ে এবং গ্র্যাজুয়েট (ডিগ্রি) এবং টেকনিশিয়ান (ডিপ্লোমা) অ্যাপ্রেন্টিসদের http://mhrdnats.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। http://www.ipr.res.in/documents/jobs_career.html লিঙ্ক থেকে সেই বয়ান ডাউনলোড করতে হবে। পূরণ করা আবেদনপত্র স্ক্যান করে admin3section@ipr.res.in আইডিতে ইমেল করতে পারেন অথবা পাঠাতে পারেন Chief Administrative Officer, Institute for Plasma Research (IPR), Near Indira Bridge, Bhat Village, Gandhinagar-382428, Gujarat ঠিকানায় ১৪ আগস্ট ২০১৮ তারিখের মধ্যে, খামের উপরে লিখতে হবে ‘Application for Apprentice Trainee’. অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত লিঙ্কে।