‘নিট’ বছরে একবারই, পরীক্ষা অনলাইনে নয়

831
0
NET, Net, Net Online Application

পশ্চিম বঙ্গ সহ দেশের যে-কোনো মেডিকেল বা ডেন্টাল ডিগ্রি কলেজে ভর্তির জন্য যে একমাত্র প্রবেশিকা পরীক্ষা ‘নিট’ চালু হয়েছে সেটি বছরে একবারই হবে এবং সেই পরীক্ষা দিতে হবে হাতে লিখে, অনলাইনে নয়। নতুন এই ব্যবস্থা চালুর কথা ২১ আগস্ট জানানো হল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সূত্রে। তবে অনলাইন পরীক্ষা নেওয়ার ব্যাপারে আবার ভাবা হতে পারে, কেবলমাত্র কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজি হয়ে সুপারিশ করলে।

প্রসঙ্গত, দেশের ইঞ্জিনিয়ারিং কলেজগুলির ডিগ্রি কোর্সে ভর্তির জন্য সর্বভারতীয় ভাবে ‘জেইই (মেইন)’ এবং ডাক্তারি ও ডেন্টাল ডিগ্রি কোর্সে ভর্তির জন্য ‘নিট’ পরীক্ষা আগামী বছর থেকে বছরে দুবার করে নেওয়া হবে বলে গত মাসে জানিয়েছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকর। তিনি বলেন, এই দুই পরীক্ষাই নেবে নবগঠিত ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ), সিবিএসই নয়। কিন্তু বছরে দুবার করে নিট হলে ছাত্রছাত্রীদের ওপর চাপ বেড়ে যাবে এই আশঙ্কা জানিয়ে নতুন ব্যবস্থায় আপত্তি জানায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তারাই অনলাইন পরীক্ষার বিরুদ্ধে মত দিয়েছিল। তাদের আপত্তির ভিত্তিতেই নিজেদের সিদ্ধান্ত বদল করে।

২০১৯-এর নিট আগামী ৫ মে হবে বলে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে জানানো হয়েছে। আরও বিস্তারিত জানা যাবে যথাসময়ে। নজর রাখতে হবে এই ওয়েবসাইটে: https://www.nta.ac.in/Home > https://www.nta.ac.in/medicalexam